টাইব্রেকারে পেরুকে হারিয়ে কাতার বিশ্বকাপে অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৮ এএম, ১৪ জুন ২০২২
টাইব্রেকারে পেরুকে হারিয়ে কাতার বিশ্বকাপে অস্ট্রেলিয়া

নির্ধারিত সময়ে গোল করতে পারেনি অস্ট্রেলিয়া ও পেরু, পারেনি ৩০ মিনিটের অতিরিক্ত সময়েও। এমনকি টাইব্রেকারেও দুই দল পাঁচটি করে শট নেওয়ার পরও কোনো ফল আসেনি। বিশ্বকাপ নির্ধারণী তো ম্যাচ তো একেই বলে! জিতলে বিশ্বকাপ, না জিতলে স্বপ্নভঙ্গ। শেষ পর্যন্ত টাইব্রেকারের ১২তম পেনাল্টিতে গোলরক্ষকের অসাধারণ সেভে ৬-৫ ব্যবধানে ম্যাচ জয়ের সাথে সাথে চলতি বছরের কাতার বিশ্বকাপও নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। 

সোমবার (১৩ মে) দিবাগত রাতে কাতারের আল রায়হান স্টেডিয়ামে আন্তমহাদেশীয় প্লে-অফে বিশ্বকাপ নির্ধারণী ম্যাচে মাঠে নামে পেরু ও অস্ট্রেলিয়া। ম্যাচের শুরু থেকেই একে অন্যের উপর প্রভাব বিস্তার করার চেষ্টা করতে থাকে দল দু’টি।

যদিও কেউ খুব একটা গোছানো আক্রমণ করতে পারছিল না। দুই দলের এলোমেলো আক্রমণে কাজের কাজই হচ্ছিল না। শেষ পর্যন্ত ৯০ মিনিটের অতিরিক্ত ৩০ মিনিটেও সেই কাজের কাজ ‘গোল’ করতে পারেনি।

ম্যাচের বয়স যখন ১৩ মিনিট উড়ে আসা ক্রসে গোলপোস্ট লক্ষ্য করে শট নেওয়ার সুযোপ পেয়েছিলেন পেরুর ফরোয়ার্ড। কিন্তু তিনি শট নেওয়ার আগেই দলকে বিপদমুক্ত করেন অস্ট্রেলিয়ান ডিফেন্ডাররা। তিন মিনিট পর কর্ণার থেকে গোল করার সুযোগ পেয়েছিল অস্ট্রেলিয়া। মুয়ির দারুণ কর্ণারে আরভিন হেড দিলে সেটা গোলপোস্টের উপর দিয়ে উড়ে গেলে গোল বঞ্চিত থাকতে হয় সকারুজ’দের।

‘মনের আনন্দে’ খেলে মালয়েশিয়াকে হারাতে চায় বাংলাদেশ

প্রথমার্ধে অস্ট্রেলিয়ার আক্রমণের পর আক্রমণ সামলাতে হয়েছে পেরুকে। তুলনামূলক পেরু অস্ট্রেলিয়ার রক্ষনে আক্রমণ কমই করতে পেরেছে। যদিও অস্ট্রেলিয়ার প্রত্যেকটা আক্রমনই পেরুর বক্সে এসে খেই হারিয়েছে।

দ্বিতীয়ার্ধেই কোনো দলই তাদের পরিকল্পনায় সফল হতে পারেনি। অগোছালো আক্রমণে কেউই গোল করতে পারেনি। ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। ১০১তম মিনিটে অস্ট্রেলিয়ার গোলপোস্ট লক্ষ্য করে এডিসন ফ্লোরেসের গোলার মতো শট ফিরিয়েন দেন অস্ট্রেলিয়ান গোলরক্ষক।

১০৭ মিনিটে ভাগ্যও মুখ ফিরিয়ে নেয় পেরুর দিক থেকে। এবারও অভাগার নাম ফ্লোরেস! বাঁ পাশ থেকে পেরুর ফুটবলার ফ্লোরেসের দুর্দান্ত হেড গোলপোস্টে লেগে ফিরে আসলে হতাশায় পুড়তে হয় পেরুকে।

ম্যাচ টাইব্রেকারের দিকে গড়াচ্ছে বুঝতে পেরে অস্ট্রেলিয়ার কোচ গ্রাহাম আর্নল্ড এক নম্বর গোলরক্ষক ম্যাট রায়ানকে উঠিয়ে নামান অ্যান্ড্রু রেডমাইনকে। শেষ পর্যন্ত বদলি রেডমাইনই অস্ট্রেলিয়াকে বিশ্বকাপে নিয়ে যান।

sportsmail24

১২০ মিনিটের ফলশুন্য ম্যাচ শেষে টাইব্রেকারে গড়ায় ম্যাচে ভবিষ্যৎ। প্রথম শট ফিরিয়ে দিয়েই পেরুকে আনন্দে ভাসান গোলরক্ষক গ্যালিস। ষষ্ট শটে পেরুর শটঁ অস্ট্রেলিয়ান গোলরক্ষকের হাতে লেগে গোলপোস্টে লেগে ফিরে আসলে স্বস্তি ফেরে সকারুজ শিবিরে।

দুই দলের নির্ধারিত পাঁচটা করে পেনাল্টি শট নেওয়ার পরও ম্যাচের ফল নির্ধারণ করা যায়নি। অতিরিক্ত শটের প্রথমটিতে গোল করে অস্ট্রেলিয়া।

শেষ শটে অজি গোলরক্ষকের অদ্ভুত নাচানাচিতে হাসির খোড়াক জমে স্টেডিয়ামের গ্যালারিতে। শীততাপ নিয়ন্ত্রিত স্টেডিয়ামে ৩০ ডিগ্রি গরমে এমন নাচ শেষে পুরো অস্ট্রেলিয়াকেই খুশিতে নাচিয়েছেন রেডমাইন। টাইব্রেকারের ষষ্ট শট সেইভ দিয়ে অস্ট্রেলিয়াকে নিয়ে যান বিশ্বকাপে। রেডমাইনের হাত ধরেই টানা পঞ্চম বিশ্বকাপ নিশ্চিত করে অস্ট্রেলিয়া। 

চলতি বছরের কাতার বিশ্বকাপে ৩১তম দল হিসেবে অংশগ্রহণ নিশ্চিত করলো অস্ট্রেলিয়া। । বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে অস্ট্রেলিয়া প্রতিপক্ষ হিসেবে থাকবে ফ্রান্স, ডেনমার্ক ও তিউনিসিয়া। ক

বিশ্বকাপ বাছাইয়ে দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে পয়েন্ট টেবিলে পঞ্চম দল পেরু।এশিয়ান বাছাইপর্বে তৃতীয় রাউন্ডে নিজেদের (বি) গ্রুপে তৃতীয় হয়েছিল অস্ট্রেলিয়া। ফলে বিশ্বকাপে অংশ নিতে ‘নকআউট’ ম্যাচে অংশ নিতে হয় দল দু’টিকে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

আঠারো বছরের মার্কিন গোলরক্ষককে নিয়ে টানাটানি রিয়াল-চেলসির

আঠারো বছরের মার্কিন গোলরক্ষককে নিয়ে টানাটানি রিয়াল-চেলসির

প্রথম শ্রীলঙ্কান হিসেবে আইসিসির মাস সেরা ম্যাথিউস, পারলেন না মুশফিক

প্রথম শ্রীলঙ্কান হিসেবে আইসিসির মাস সেরা ম্যাথিউস, পারলেন না মুশফিক

র‍্যাঙ্কিংয়ে ভারতকে পিছনে ফেললো পাকিস্তান

র‍্যাঙ্কিংয়ে ভারতকে পিছনে ফেললো পাকিস্তান

দুই আর্জেন্টাইনকে নিয়ে বার্সেলোনা-জুভেন্টাসের কাড়াকাড়ি

দুই আর্জেন্টাইনকে নিয়ে বার্সেলোনা-জুভেন্টাসের কাড়াকাড়ি