‘মনের আনন্দে’ খেলে মালয়েশিয়াকে হারাতে চায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৬ পিএম, ১৩ জুন ২০২২
‘মনের আনন্দে’ খেলে মালয়েশিয়াকে হারাতে চায় বাংলাদেশ

ছবি : বাফুফে

শক্তিশালী বাহরাইন ও তুর্কমেনিস্তানের বিপক্ষে লড়াই করেও হারের স্বাদ পাওয়া বাংলাদেশের সামনে এবার মালয়েশিয়া। এএফসি এশিয়ান কাপ-২০২৩ ফুটবলে কোয়ালিফায়ার্সের ‌‘ই’ গ্রুপে মঙ্গলবার (১৪ জুন) স্বাগতিক মালয়েশিয়ার মোকাবেলা করবেন জামাল ভূঁইয়ারা। কুয়ালালামপুরের বুকিত জলিল ন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

বাংলাদেশ ফুটবল দলের কোচ জাভিয়ার ক্যাবরেরার শিষ্যদের এবারের লক্ষ্য পরাজয়ের গন্ডি থেকে বেরিয়ে আসা। টুর্নামেন্টে এখন পর্যন্ত কোনো পয়েন্টও সংগ্রহ করতে পারেনি বাংলাদেশ। পয়েন্ট তালিকার তলানিতে পড়ে থাকা জামাল ভূঁইয়ারা এ ম্যাচে হারলে আগামী বছরের টুর্নামেন্টের দৌঁড় থেকে ছিটকে পড়বে বাংলাদেশ ফুটবল দল।

টুর্নামেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচে শক্তিশালী বাহরাইন ও তুর্কমেনিস্তানের কাছে হেরে গেলেও দারুণ দক্ষতা প্রদর্শন করেছে বাংলাদেশ। গ্রুপের প্রথম ম্যাচে বাহরাইনের কাছে ২-০ গোলে এবং দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের কাছে ২-১ গোলে হারের স্বাদ নেয় বাংলাদেশ।

দুটি ম্যাচে হেরে গেলেও লড়াকু পারফর্মেন্সে শেষ ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে প্রেরণা খুঁজছে বাংলাদেশ। ফলে শেষ ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে সম্মানজনক ফলাফল দিয়ে টুর্নামেন্ট শেষ করতে চান ক্যাবরেরার শিষ্যরা।

নিজেদের শেষ ম্যাচের আগে অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, “মালয়েশিয়ার খেলা অনেকটা ইন্দোনেশিয়ার মতোই। অবশ্যই তাদের (মালয়েশিয়া) জন্য আমাদের আলাদা পরিকল্পনা আছে। আমরা কী করবো সেটা নিশ্চয়ই এখানে (সংবাদ সম্মেলনে) প্রকাশ করবো না, তবে সব কিছুর জন্যই আমাদের পরিকল্পনা সাজানো আছে। কালকে (মঙ্গলবার) সেই পরিকল্পনা ধরেই এগোব।”

তিনি বলেন, “আমরা জানি তাদের দ্রুত গতির কয়েকজন ফুটবলার আছে। কোচ তাদের জন্য আলাদা পরিকল্পনা তৈরি করেছেন। আমাদের পরিকল্পনা কাজে লাগাতে হবে। সেই পরিকল্পনা যদি কাজে লাগানো যায় তাহলে হয়তো আমরা মালয়েশিয়াকে হারাতেও পারি।”

বাংলাদেশ দল নিয়ে অধিনায়ক বলেন, “আমাদের দলটা প্রায় ৩০ দিন ধরে একসঙ্গে আছে। আমরা আমাদের সফরটা ভালো একটা ফলাফল দিয়ে শেষ করতে চাই। খেলোয়াড়রা ভালো একটা ম্যাচ উপহার দিতে মুখিয়ে আছে। কারণ, আমরা স্বাগতিক দলের বিপক্ষে খেলবো। জানি অনেক দর্শক হবে। আমাদের জন্য অন্য রকম অনুপ্রেরণা হবে। কিন্তু আমরা মনের আনন্দের জন্য খেলি, কালকেও আনন্দ নিয়ে খেলবো।”

এদিকে, ইতিমধ্যে তিন পয়েন্ট নিয়ে ‌‘ই’ গ্রুপের দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে স্বাগতিক মালয়েশিয়া। কোয়ালিফাই করতে গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয়লাভ করতে পারলে এশিয়ান কাপে খেলার আশা বাঁচিয়ে রাখবে তারা।

তুর্কমেনিস্তানের বিপক্ষে ৩-১ গোলের জয় নিয়ে বাছাইপর্ব শুরু করেছিল স্বাগতিকরা। তবে পরের ম্যাচে বাহরাইনের কাছে ২-১ গোলে হেরে যায় তারা। ফলে শতভাগ সফলতা নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান নিশ্চিত করে বাহরাইন। অপরদিকে, গোল ব্যবধানে তুর্কমেনিস্তানের চেয়ে এগিয়ে থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্বাগতিক মালয়েশিয়া।

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যকার অতীত ম্যাচের ফলাফলে এগিয়ে রয়েছে মালয়েশিয়া। সর্বশেষ ৯ বারের প্রতিদ্বন্দ্বিতায় বাংলাদেশের বিপক্ষে ৬ বার জয়লাভ করেছে মালয়েশিয়া। একটি মাত্র ম্যাচে পরাজিত হয়েছে।

১৯৮২ সালে এশিয়ান গেমসে ২-১ গোলে বাংলাদেশের কাছে হেরেছিল তারা। তবে বাংলাদেশের কাছে বড় অনুপ্রেরণা হচ্ছে সর্বশেষ দুই প্রতিদ্বন্দ্বিতায় একবারো মালয়েশিয়ার কাছে হারেনি। ২০১২ সালের নভেম্বরে ১-১ গোলে এবং ২০১৫ সালের আগস্টে গোলশূন্য ড্র করেছিল বাংলাদেশ।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

‘শৃঙ্খলা ভঙের’ দায়ে জাতীয় দল থেকে বাদ নাবিব নেওয়াজ

‘শৃঙ্খলা ভঙের’ দায়ে জাতীয় দল থেকে বাদ নাবিব নেওয়াজ

সুযোগ হাতছাড়ার ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে হারলো বাংলাদেশ

সুযোগ হাতছাড়ার ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে হারলো বাংলাদেশ

বাংলাদেশ কবে নাগাদ বিশ্বকাপ খেলবে জানেন না সালাউদ্দিন

বাংলাদেশ কবে নাগাদ বিশ্বকাপ খেলবে জানেন না সালাউদ্দিন

বাহরাইনের বিপক্ষে দুই গোলে হারলো বাংলাদেশ

বাহরাইনের বিপক্ষে দুই গোলে হারলো বাংলাদেশ