মেসির পেনাল্টি মিসে অভিষেক ম্যাচে আইসল্যান্ডের চমক

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৩৬ পিএম, ১৭ জুন ২০১৮
মেসির পেনাল্টি মিসে অভিষেক ম্যাচে আইসল্যান্ডের চমক

রাশিয়া বিশ্বকাপে নিজেদের গ্রুপের প্রথম ম্যাচ খেলে ফেললো আর্জেন্টিনা। তবে আইসল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা দর্শকদের হতাশ করেছেন দলের সেরা তারকা ও বিশ্ব ফুটবলের ক্ষুদে জাদুকর লিওনেল মেসি। ১-১ গোলে সমতা থাকার অবস্থায় পেনাল্টি মিস করেন তিনি। ফলে নির্ধারিত সময় শেষে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়ে দু’দল।

রাশিয়ার মস্কোতে ‘ডি’ গ্রুপে আইসল্যান্ডের বিপক্ষে ফেভারিটের তকমা নিয়ে খেলতে নামে আর্জেন্টিনা। কারণ বিশ্বকাপে প্রথমবারের মত খেলার সুযোগ আইসল্যান্ডের। সেক্ষেত্রে এ ম্যাচে মেসি-ডি মারিয়াদের এগিয়ে থাকাই স্বাভাবিক। তাই প্রতিপক্ষের শক্তির কথা চিন্তা করেই ৪-৪-১-১ ফরম্যাটে খেলার পরিকল্পনা আটে আইসল্যান্ড। অপরদিকে, আর্জেন্টিনার ফরম্যাট ছিল ৪-২-৩-১।

আক্রমণাত্মক খেলার পরিকল্পনায় ১৯ মিনিটে সার্জিও এগুয়েরো গোল এনে দেন আর্জেন্টিনাকে। আনন্দে ভেসে উঠে নীল-সাদা জার্সিধারীরা। আর্জেন্টিনার আনন্দে ৪ মিনিট পরই পানি ঢেলে দেয় আইসল্যান্ড। ২৩ মিনিটে ম্যাচে সমতা আনে আইসল্যান্ড। বিশ্বকাপ আসরে দলের অভিষেক ম্যাচেই আইসল্যান্ডের হয়ে প্রথম গোলটি করলেন আলফ্রেড ফিনবোগাসন।

১-১ সমতা আসার পর বল দখলের নিয়ন্ত্রণ বাড়িয়ে দেয় আর্জেন্টিনা। তাতে কোন উপকার হয়নি মেসির দলের। ১-১ সমতায় প্রথমার্ধ শেষ করে দু’দল। গোলের ব্যবধান বাড়াতে দ্বিতীয়ার্ধে পরিকল্পনায় পরিবর্তন করে আর্জেন্টিনা। তবে নিজেদের পরিকল্পনায় অটুট থেকে আর্জেন্টিনার আক্রমণগুলো নসাৎ করে দেয় আইসল্যান্ড।

ম্যাচের ৬৪ মিনিটে এগিয়ে যাবার সবচেয়ে বড় সুযোগ পায় আর্জেন্টিনা। পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন দলের সেরা তারকা লিওনেল মেসি। এ হতাশায় আক্রমণের ধার আরও বাড়িয়ে দেয় আর্জেন্টিনা।

গোলের জন্য আইসল্যান্ডের ডিফেন্ডারদের ব্যতিব্যস্ত করে তুলে মেসি-ডি মারিয়া-আগুয়েরো। কিন্তু আর্জেন্টিনার ডজনখানের আক্রমণগুলো রুখে দিয়ে ম্যাচটি শেষ পর্যন্ত ড্র’তে শেষ করে আইসল্যান্ড।


শেয়ার করুন :


আরও পড়ুন

২০২৬ বিশ্বকাপের স্বত্ব নিয়ে ম্যারাডোনার অসন্তুষ্টি

২০২৬ বিশ্বকাপের স্বত্ব নিয়ে ম্যারাডোনার অসন্তুষ্টি

শেষ মুহূর্তের গোলে মিসরকে হারালো উরুগুয়ে

শেষ মুহূর্তের গোলে মিসরকে হারালো উরুগুয়ে