আর্জেন্টিনার হুমকি ‘লিওনেল মুসা’

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:০৯ পিএম, ২৩ জুন ২০১৮
আর্জেন্টিনার হুমকি ‘লিওনেল মুসা’

আইসল্যান্ডের বিপক্ষে শুক্রবার দুই গোল করায় আর্জেন্টিনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘লিওনেল মুসা’ নাম ধারণ করেছেন নাইজেরিয়ার স্ট্রাইকার আহমেদ মুসা। তার গোলে জয় পেয়ে শুধু আফ্রিকান দলটি নকআউট পর্বে উঠার আশা জাগিয়েই তোলেনি, একই সঙ্গে লিওনেল মেসির আর্জেন্টিনাকেও শেষ ষোলতে পৌঁছানোর সুযোগও করে দিয়েছেন।

তবে আর্জেন্টিনায় নতুন খেতাব এই ফুটবলারই হুমকি হয়ে দেখা দিতে পারে দক্ষিণ আমেরিকার দেশটির জন্য। আগামী মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে ‘ডি’ গ্রুপের নকআউট পর্ব নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে মুসার নাইজেরিয়া ও মেসির আর্জেন্টিনা।

মুসা বলেছেন, ‘আর্জেন্টিনা বা মেসি যখন আমার বিপক্ষে খেলে, তখন আমি গোল করি। চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপে যখন মেসি আমার বিপক্ষে খেলেছিলেন, তখনো আমি দুই গোল করেছিলাম।’

গ্রুপ পর্বের ওই ম্যাচে অবশ্য ৩-২ গোলে জয়লাভ করে আর্জেন্টিনা। বার্সেলোনা সুপার স্টার মেসিও এ সময় বিজয়ী দলের হয়ে দুই গোল করেছিলেন।

মুসা আরও বলেছেন, ‘আমি লিস্টার সিটিতে যোগ দেয়ার পর যখন আমার ক্লাব বার্সেলোনার বিপক্ষে খেলেছিল তখন স্প্যানিশ দলের হয়ে মাঠে ছিলেন মেসি। সেখানেও আমি দুই গোল করেছিলাম। তাই আমি মনে করি, আগামী ম্যাচে যে কোন কিছু ঘটতে পারে। সম্ভবত আমি আরও দুটি গোল করতে যাচ্ছি।’

এদিকে বিশ্বকাপের গ্রুপ পর্ব পেরিয়ে শেষ ষোলতে পৌঁছানোর নতুন আশা নিয়ে অনুশীলন শুরু করেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। আজ শনিবার তারা অনুশীলন করেছেন।

গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে ক্রেয়েশিয়ার কাছে ৩-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায়ের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু শুক্রবার ‘ডি’ গ্রুপের আরেক ম্যাচে নাইজেরিয়া ২-০ গোলে আইসল্যান্ডে হারিয়ে দিলে প্রাণ ফিরে পায় শিরোপা প্রত্যাশী দলটি।
এখন গ্রুপ ম্যাচে ক্রেয়েশিয়া যদি আইসল্যান্ডের কাছে হেরে না যায়, তাহলে নাইজেরিয়াকে হারাতে পারলেই গ্রুপ রানার্সআপ হিসেবে শেষ ষোলতে জায়গা খুঁজে পাবে ধুকতে থাকা লিওনেল মেসির দলটি।

ক্রেয়েশিয়ার বিপক্ষে ম্যাচের তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন আর্জেন্টাইন কোচ জর্জ সাম্পাওলি। এমনকি ৫৮ বছর বয়সি ওই কোচ বরখাস্ত হতে পারেন বলেও গুজব ওঠে। যদিও শেষ পর্যন্ত দৃঢ়তার সঙ্গে গুজবটি প্রত্যাখ্যান করে আর্জেন্টাইন ফুটবল এসোসিয়েশন (এএফএ)।

১৯৫৮ সালের পর গ্রুপ পর্বে সবচেয়ে বড় হারের ঘটনায় একেবারেই নিশ্চুপ ছিলেন মেসি। পরের ম্যাচে বাদ পড়তে পারেন গোলরক্ষক উইলি কাবালেরো। ক্রেয়েশিয়াকে প্রথম গোলটি এক অর্থে তিনিই উপহার হিসেবে দিয়েছিলেন। পরিবর্তিত হিসেবে যুক্ত হতে পারেন রিভার প্লাতের গোল রক্ষক ফ্র্যাংকো আরমানি।


শেয়ার করুন :


আরও পড়ুন

শেষ ষোলোতে যেতে আর্জেন্টিনার করণীয়

শেষ ষোলোতে যেতে আর্জেন্টিনার করণীয়

তিউনিশিয়াকে ৫-২ গোলে হারিয়ে শেষ ষোলোতে বেলজিয়াম

তিউনিশিয়াকে ৫-২ গোলে হারিয়ে শেষ ষোলোতে বেলজিয়াম

মেক্সিকান গতিতে ধরাশায়ী জার্মানি

মেক্সিকান গতিতে ধরাশায়ী জার্মানি

ব্রাজিলকে ঠেকিয়ে দিল সুইজারল্যান্ড

ব্রাজিলকে ঠেকিয়ে দিল সুইজারল্যান্ড