বার্সেলোনাকে ৯টি শর্ত দিয়েছিলেন মেসি!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৭ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২২
বার্সেলোনাকে ৯টি শর্ত দিয়েছিলেন মেসি!

২০২১ সালে বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেই’তে(পিএসজি) চলে গেছেন লিওনেল মেসি। তবে তার আগে ২০২০ সালেও বার্সেলোনা ছাড়তে চেয়েছিলেন তিনি। তখন সবার ধারণা ছিল বার্সেলোনার তৎকালীন সভাপতি জোসেফ মারিয়া বার্তামেউ’র সঙ্গে ঝামেলার কারণে বার্সেলোনা ছাড়তে চাইছেন তিনি।

তবে এবার অন্য তথ্য দিলো স্প্যানিশ পত্রিকা এল মুন্দো। তাদের প্রতিবেদন অনুযায়ী ২০২০ সালের ৪ মে বার্তামেউ মেসির সঙ্গে চুক্তি নবায়ন করার জন্য প্রস্তাব দিয়েছিলেন। 

ওই প্রস্তাবে চুক্তির মেয়াদ এক বছর করার কথা বলা হয়েছিল। যদি প্রতি বছর ৩০ এপ্রিলের মধ্যে মেসি ক্লাব ছাড়ার কথা না জানান তাহলে সেটা প্রতিবছরই স্বয়ংক্রিয়ভাবে বাড়তে থাকবে। 

বার্সেলোনার কাছ থেকে প্রস্তাব পাওয়ার এক সপ্তাহ পর উত্তর পাঠান মেসির আইনজীবি জর্জ পোকেট বার্তামেউ। যেখানে চুক্তি নবায়ন করতে বার্সেলোনাকে ৯টি শর্ত দিয়েছিলেন মেসি।

বার্সেলোনাকে দেওয়া মেসির ৯টি শর্ত—

১. তিন বছরের জন্য চুক্তি নবায়ন করতে হবে। 

২. কর্তিত বেতন সুদসহ ফেরত: করোনা প্রাদুর্ভাবে ২০২১-২২ মৌসুম ও ২০২২-২৩ মৌসুমে ১০ শতাংশ বেতন কমানো হয়েছিল মেসিসহ সব ফুটবলারের, এর পুরোটাই ফেরত দিতে হবে। শুধু তাই নয়, এর সঙ্গে ৩ শতাংশ সুদও বাড়তি দিতে হবে।

৩. ক্যাম্প ন্যুতে নিজের ও সুয়ারেজের পরিবারের জন্য প্রাইভেট বক্স দিতে হবে। 

৪. পুরো পরিবার নিয়ে ক্রিসমাসের ছুটিতে আর্জেন্টিনায় যাতায়াতের জন্য প্রাইভেট বিমান দিতে হবে। 

৫. চুক্তি নবায়ন করার জন্য ১০ মিলিয়ন ইউরো বোনাস চেয়েছিলেন মেসি।

৬. রিলিজ ক্লজের ন্যূনতম পর্যায়ে নামিয়ে আনা: সর্বশেষ ২০১৭ সালে করা চুক্তি অনুযায়ী মেসির রিলিজ ক্লজ ছিল ৭০ কোটি ইউরোর কাছাকাছি। নতুন চুক্তিতে রিলিজ ক্লজ একেবারে কমিয়ে মাত্র ১০ হাজার ইউরো করতে হবে। 

৭. বেতন বৃদ্ধি: স্পেন সরকার করের হার বাড়ানোয় বেতন বাবদ আয় কমে গিয়েছিল মেসির। এ কারণে তিনি বেতন বৃদ্ধির দাবি করেন, যাতে কর–পরবর্তী আয় আগের চেয়ে কম না হয়। 

৮. ব্যক্তিগত সহকারীর চুক্তি নবায়ন: বার্সেলোনায় মেসির ব্যক্তিগত সহকারী ছিলেন পেপে কস্তা। পে-রোলে বার্সেলোনা তার বেতন পরিশোধ করতো। ক্লাবের আর্থিক অবস্থা বিবেচনা করে তাঁর কাজ বন্ধ করে  দিতে চেয়েছিল বার্সেলোনা। কিন্তু মেসির দাবি করেন কস্তার সঙ্গে চুক্তি নবায়ন করতে হবে। 

৯. ভাইয়ের জন্য কমিশন: মেসির ভাই রদ্রিগো ফুটবলারদের এজেন্ট হিসেবে বার্সেলোনার সঙ্গে কাজ করতেন । আনসু ফাতির এজেন্ট ছিলেন তিনি। ভাইয়ের সঙ্গেও চুক্তি নবায়ন করার শর্ত দিয়েছিলেন মেসি।

এই ৯টি শর্ত থেকে রিলিজ ক্লজ কমানো এবং চুক্তি নবায়ন বাবদ এক কোটি ইউরো বোনাস প্রত্যাখান করেছিল বার্সেলোনা। তবে ক্লাবের আয় যদি ১১০টি ইউরো ক্রস করে তাহলে এই দু’টি শর্তও মেনে নেওয়ার বিষয়ে বিবেচনা করার প্রতিশ্রুতি দিয়েছিল তারা।

কিন্তু মেসির ও তার পরিবারের  বার্সেলোনার দেওয়ার পাল্টা প্রস্তাব পছন্দ হয়নি। তাদের দাবি ছিল ৯টি চুক্তিই মেনে নিতে হবে। এরপর বার্সেলোনা কিছুতেই রাজি হচ্ছিল না তখন মেসি জানিয়ে দেন তিনি ক্লাব ছাড়তে চান।

তবে বার্সেলোনার পক্ষ থেকে জানানো হয়,  ২০২১ সালের আগে বার্সেলোনা ছাড়তে পারবেন না মেসি। তখন সবদিক  বিবেচনা করে রীতিমতো বাধ্য হয়ে আরও এক মৌসুম বার্সেলোনায় থেকে গিয়েছিলেন তিনি। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপেই শেষ হচ্ছে না ‘রোনালদো অধ্যায়’

কাতার বিশ্বকাপেই শেষ হচ্ছে না ‘রোনালদো অধ্যায়’

আর্জেন্টিনা দলে যোগ দিতে মার্কিন মুলুকে মেসি

আর্জেন্টিনা দলে যোগ দিতে মার্কিন মুলুকে মেসি

১৭ বছর পর ব্যালন ডি'অর জয়ের লড়াইয়ে নেই মেসি

১৭ বছর পর ব্যালন ডি'অর জয়ের লড়াইয়ে নেই মেসি

মেসির কথা আমাকে অনুপ্রেরণা যোগাবে: বেনজেমা

মেসির কথা আমাকে অনুপ্রেরণা যোগাবে: বেনজেমা