পর্তুগালের সাবেক কোচ সান্তোস এখন পোল্যান্ডের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০৩ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩
পর্তুগালের সাবেক কোচ সান্তোস এখন পোল্যান্ডের

পর্তুগালের পর এবার পোল্যান্ডের কোচ হলেন ফের্নান্দো সান্তোস। কাতার বিশ্বকাপে পর্তুগাল ভালো করতে পারেনি। একই সঙ্গে ক্রিশ্চিয়ানো রোনালদোকে সাইড বেঞ্চে বসিয়ে রাখার জন্য বিতর্কও ছিল। বিশ্বকাপের পরই সান্তোসের সঙ্গে পুর্তগালের সম্পর্কে চুকে গেছে। এবার তিনি দায়িত্ব নিলেন পোল্যান্ডের। ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত পোল্যান্ড জাতীয় দলের সঙ্গে কাজ করবেন তিনি।

পর্তুগালের ডাগআউটে দীর্ঘ আট বছর কাটিয়েছেন সান্তোস। এবার শুরু হলো এই পর্তুগীজ কোচের নতুন অধ্যায়। পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সেজারে কুলেসা মঙ্গলবার খবরটি জানান। এর আগের দিন কুলেসা টুইটারে সান্তোসের সঙ্গে তার একটি ছবি শেয়ার করে বলা যায় অনানুষ্ঠানিকভাবে খবরটি জানিয়ে দেন।

পর্তুগালের হয়ে দারুন কিছু সাফল্য রয়েছে সান্তোসের। তবে তার শেষটা ভালো ছিল না। ২০১৪ সালে পর্তুগালের দায়িত্ব দায়িত্ব নেন সান্তোস। এর দুই বছর পরই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতান তিনি। তার কোচিংয়ে এবং রোনালদোর অধিনায়কত্বে ২০১৯ সালে উয়েফা নেশন্স লিগে অভিষেক আসরের শিরোপাও জেতে দলটিকে।

তবে সর্বশেষ কয়েক বছর তার খেরার ধরণ নিয়ে অস্বস্তি ছিল সমর্থকদের।এমনকি বিশ্বকাপের পারফরম্যান্স ভালো নয় তার। কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে বিদায় নেয় তার দল। এরপরই পর্তুগালও তার সাথে সম্পর্ক ছেদ করে।

সান্তোসকে জাতীয় দলের কোচ হিসেবে পেয়ে খুব খুশি পোল্যান্ড ফুটবল। সংবাদ সম্মেলনে উচ্ছ্বাস প্রকাশ করলেন কুলেসা।

তিনি বলেন, “দীর্ঘদিন ধরে আমরা এমন একজন কোচের অপেক্ষায় ছিলাম। যার জাতীয় দলে কাজ করার অভিজ্ঞতা আছে, যাতে তাকে এখানে এসে কাজ শিখতে না হয়।সব কিছু মিলিয়ে আমরা সফল এখন কোচ চেয়েছিলাম। সেটাই হয়েছে। আমরা তেমনই একজন কোচকে নিয়োগ দিয়েছিল।" নতুন ঠিকানা পেয়ে ৬৮ বছরের সান্তোসও খুশি।


স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

২০ বছরের আর্জেন্টাইন তরুণকে দলে নিল ম্যানসিটি

২০ বছরের আর্জেন্টাইন তরুণকে দলে নিল ম্যানসিটি

ষষ্ট স্তরের দলের বিপক্ষে এমবাপ্পের পাঁচ গোল

ষষ্ট স্তরের দলের বিপক্ষে এমবাপ্পের পাঁচ গোল

‌ফুটবলের রাতে সব বড় দলের জয়

‌ফুটবলের রাতে সব বড় দলের জয়

হলান্ডের রেকর্ড চতুর্থ হ্যাটট্রিক

হলান্ডের রেকর্ড চতুর্থ হ্যাটট্রিক