চেরচেসভকে পুরস্কৃত করলো রাশিয়া

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ২৮ জুলাই ২০১৮
চেরচেসভকে পুরস্কৃত করলো রাশিয়া

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে দলকে পৌঁছে দেয়ার পুরস্কার পেল রাশিয়ার জাতীয় দলের প্রধান কোচ স্তানিসলাভ চেরচেসভ। তার সাথে আরও দুই বছরের জন্য জাতীয় দলের প্রধান কোচ হিসেবে চুক্তি বৃদ্ধি করেছে রাশিয়া।

নতুন চুক্তি অনুযায়ী ৫৪ বছর বয়সী চেরচেসভ ২০২০ পর্যন্ত রাশিয়া দলের সাথে থাকছেন। অর্থাৎ ২০২০ ইউরোতে রাশিয়া চেরচেসভের অধীনেই মাঠে নামবে। রাশিয়া ফুটবল ইউনিয়নের সাথে চেরচেসভের এ সমঝোতা হয়েছে।

আরও পড়ুন> সৌদিকে ৫-০ গোলে হারিয়ে শুভ সূচনা করলো রাশিয়া

বিশ্বকাপে স্বাগতিক হিসেবে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করলেও বিশ্বের সবচেয়ে নীচু র‌্যাঙ্কিংয়ের দল হিসেবে মাঠে নেমেছিল রাশিয়া। প্রত্যাশার বাইরে গিয়ে তারা নক-আউট পর্ব নিশ্চিত করে। গ্রুপ পর্বে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবকে উড়িয়ে দিয়ে মোহামেদ সালাহর মিশরকেও পরাস্ত করে।

২০১০ বিশ্বকাপ জয়ী স্পেনকে শেষ ষোলোর ম্যাচে পেনাল্টি শ্যুট আউটে পরাজিত করে একইভাবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। তবে কোয়ার্টারে ক্রোয়েশিয়ার কাছে পরাজিত হয়ে বিদায় নেয় রাশিয়া।

বিদায়ের পরও রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন স্বয়ং চেরচেসভকে অভিনন্দন জানিয়েছেন। এখন তার সামনে চ্যালেঞ্জ দুর্দান্ত পারফর্ম করা রাশিয়ন বর্তমান দলটির এ পারফরমেন্সের ধারাবাহিকতা ধরে রাখা।

আরও পড়ুন> উড়ন্ত রাশিয়াকে মাটিতে নামিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ে

এ সম্পর্কে চেরচেসভ বলেছেন, ‘রাশিয়ান দলের সাথে কাজ চালিয়ে যেতে পারার সুযোগ পেয়ে আমি দারুন আনন্দিত। দলীয় পারফরমেন্সে দিক থেকে পুরো দলের মান এখন অনেক উঁচুতে। এ ধারাবাহিকতা ধরে রাখতে চাই। আমি জানি এক্ষেত্রে আমার দায়িত্ব ও করণীয় কী। সকলে একত্রিত হয়েই এই মান ধরে রাখার চেষ্টা করবো।’

নিজের যোগ্যতা দিয়েই ২০১৮ ফিফা বর্ষসেরা কোচের ১১ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন চেরচেসভ। ২০১৬ সালে আগস্টে জাতীয় দলের দায়িত্ব নেয়ার আগে সাবেক এ গোলরক্ষক রাশিয়ান ঘরোয়া ফুটবলে স্পার্টাক মস্কো ও লেগিয়া ওয়ারস’র দায়িত্ব পালন করেছেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রতিকূলতাতেও বিশ্বকাপ আয়োজনে প্রস্তুত হচ্ছে কাতার

প্রতিকূলতাতেও বিশ্বকাপ আয়োজনে প্রস্তুত হচ্ছে কাতার

রাশিয়াকে বিদায় দিয়ে সেমিতে ক্রোয়েশিয়া

রাশিয়াকে বিদায় দিয়ে সেমিতে ক্রোয়েশিয়া

রাশিয়া বিশ্বকাপে ‌‘বড় অঘটন’

রাশিয়া বিশ্বকাপে ‌‘বড় অঘটন’

অবসরের ঘোষণা দিলেন রাশিয়ার ইগনাশেভিচ

অবসরের ঘোষণা দিলেন রাশিয়ার ইগনাশেভিচ