আর্জেন্টিনার কাছে হারলো ব্রাজিল, দেখলো লাল কার্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৮ এএম, ২২ নভেম্বর ২০২৩
আর্জেন্টিনার কাছে হারলো ব্রাজিল, দেখলো লাল কার্ড

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ বলে কথা, উত্তাপ ছড়ানো স্বাভাবিক বিষয়। তবে ম্যাচ শুরুর আগেই স্ট্যান্ডে ঘটে তুমুল মারামারি। উত্তেজিত দর্শককে থামিয়ে ম্যাচ শুরু হয় প্রায় আধাঘণ্টা পর। আক্রমণ পাল্টা আক্রমণে ম্যাচটিতে নিকোলাস ওতামেন্দির একমাত্র গোল জয় পায় আর্জেন্টিনা। এমনকি হেরে যাওয়া ম্যাচে শেষ মুহূর্তে ব্রাজিলের ওয়েলিংতনকে দেখতে হয় লাল কার্ড।

বাংলাদেশ সময় বুধবার (২২ নভেম্বর) সকালে রিও দে জেনেইরোর ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হয়। মারামারির কারণে নির্ধারিত সময়ের আধাঘণ্টা পরে শুরু হলেও এরপর আর কোন অনাকাক্ষিত ঘটনা ঘটেনি।

ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের এ ম্যাচটিতে ১-০ গোলে জয় তুলে নেয় আর্জেন্টিনা। দরের পক্ষে ম্যাচের ৬৩তম মিনিটের একমাত্র গোলটি করেন নিকোলাস ওতামেন্দি।

এ জয় ছয় ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্বে শীর্ষ স্থান মজবুত করলো লিওনেল মেসিরা। অন্যদিকে, টানা তৃতীয় হারের স্বাদ পাওয়া ব্রাজিল ৭ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে নেমে গেছে। এমনকি এ হারে বিশ্বকাপের পথে এগিয়ে পথা ব্রাজিলের জন্য এখন সামনে কঠিন পথ।

চোটের কারণে একাদশে ছিলেন না নেইমার, ভিনিসিউস জুনিয়র, কাসেমিরো, এদেরসন, দানিলো, রিশার্লিসন এবং এদের মিলিতাও। নিয়মিত একাদশের সাত ফুটবলারকে বাইরে রাখতে হয়েছে। তবে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে চোখে চোখ রেখেই লড়াই করেছে তারা।

পুরো ম্যাচে ৫১ শতাংশ সময় বল দখলে রেখেছিল জয় পাওয়া আর্জেন্টিনা। বাকি ৪৯ শতাংশ সময় বল ছিল ব্রাজিলের দখলে। তবে ম্যাচটিতে ফাউলের সংখ্যায় প্রায় দ্বিগুণ এগিয়ে ছিল ব্রাজিল।

৯০ মিনিটের ম্যাচে ব্রাজিলের ফাউলের জন্য রেফারিকে বাঁশি বাজাতে হয়েছে ২৬ বার, যার মধ্যে ৩টি হলুদ ও একটি লাল কার্ড দেখতে হয়েছে ব্রাজিল ফুটবলারদের। অন্যদিকে, আর্জেন্টিনা ফাউল করেছে ১৬ বার, তবে কোন কার্ড তাদের দেখতে হয়নি।

ম্যাচে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ব্যবধানে। তবে দ্বিতীয়ার্ধের শুরু থেকে আর্জেন্টিনার রক্ষণে চাপ বাড়ায় ব্রাজিল। তবে গোল আদায়ে সুবিধা করতে পারছিল না তারা। উল্টো ম্যাচের ৬৩তম মিনিটে গ্যালারির দর্শকদের স্তব্ধ করে এগিয়ে যায় আর্জেন্টিনা।

কর্নার থেকে উড়ে আসা বলে অনেকটা লাফিয়ে ব্রাজিলের জাল খুঁজে নেন ওতামেন্দি। কর্নার থেকে বল শুট করেছিলেন জিওভান্নি। এগিয়ে যাওয়ার পর ৭৭তম মিনিটে মেসিকে তুলে নেওয়া হয়।

হেরে যাওয়ার শঙ্কায় পড়া ব্রাজিল গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে। এর মাঝে ৮১তম মিনিটে আরেকটি ধাক্কা খায় স্বাগতিকরা। বল দখলে নিতে ব্যর্থ হয়ে প্রতিপক্ষ ফুটবলারকে ধাক্কা মেরে লাল কার্ দেখেণ ব্রাজিলের জুয়েলিংটন। ফলে দল পরিণত হয় ১০ জনে। তবে বাকি সময়ে আর কোন গোল না হওয়ায় ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।


শেয়ার করুন :