কোপা আমেরিকার ভেন্যু চূড়ান্ত, ফাইনাল মিয়ামিতে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৬ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩
কোপা আমেরিকার ভেন্যু চূড়ান্ত, ফাইনাল মিয়ামিতে

যুক্তরাষ্ট্রে ২০২৪ সালে অনুষ্ঠিতব্য কোপা আমেরিকার ভেন্যু চূড়ান্ত করা হয়েছে। ২০ জুন আটালান্টার মার্সিডিস-বেঞ্জ স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচ দিয়ে শুরু হওয়া কোপা আমেরিকার আসরটি ১৪ জুলাই ফ্লোরিডার মিয়ামি গার্ডেন্সের হার্ড রক স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ দিয়ে শেষ হবে। ৪৮তম এ আসরের ম্যাচগুলো যুক্তরাষ্ট্রের মোট ১০টি প্রদেশের ১৪টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। যেখানে দক্ষিণ আমেরিকার ১০টি ও উত্তর আমেরিকার ৬টি দল অংশ নেবে।

দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ সংস্থা কনবেমল এসব তথ্য জানিয়েছে। কনমেবল জানিয়েছে, টেক্সাসের আর্লিংটনের এটি এন্ড টি স্টেডিয়াম, হাউস্টনের এনআরজি স্টেডিয়াম, আরিজোনা গ্লেনডেলের স্টেট ফার্ম স্টেডিয়াম ও নেভাডার লাস ভেগাসের এ্যালেগিয়ান্ট স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এছাড়া নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়াম ও নর্থ ক্যারোলিনার শার্লোচে ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দুটি সেমি-ফাইনাল।

আসরের অন্যান্য ভেন্যুগুলো হচ্ছে- টেক্সাসের অস্টিনের কিউ২ স্টেডিয়াম, লস এ্যালেঞ্জলেসের সোফি স্টেডিয়াম, সান্তা ক্লারার লেভাই’স স্টেডিয়াম, ফ্লোরিয়ার ওরলান্ডোর এক্সপ্লোরিয়া স্টেডিয়াম ও কানসাস সিটির চিলড্রেন্স মার্সি পার্ক স্টেডিয়াম।
গ্রুপ পর্বের ম্যাচগুলো ২০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে। কোয়ার্টার ফাইনাল ৪-৬ জুলাই, সেমি-ফাইনাল ৯ ও ১০ জুলাই ও তৃতীয় স্থান নির্ধারণী খেলা ১৩ জুলাই অনুষ্ঠিত হবে।

বিবৃতিতে কনমেবল বলেছে, প্রতিযোগিতার ধারা অনুযায়ী দুটি গ্রুপ পশ্চিম ও মধ্য প্রদেশে এবং বাকি দুই গ্রুপের দলগুলো পূর্ব ও মধ্য প্রদেশে খেলবে। প্রতিযোগিতা পূর্বাঞ্চলীয় এলাকার দিকে ধাবিত হবে। কোয়ার্টার ফাইনাল পশ্চিম ও মধ্য প্রদেশে এবং সেমিফাইনাল হবে পূর্বঞ্চলীয় শহরে।

কোপা আমেরিকা সাধারণত দক্ষিণ আমেরিকায় অনুষ্ঠিত হয়ে থাকে। এবার ২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতি যাচাইয়ে তা যুক্তরাষ্ট্রে আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। ২০২৬ বিশ্বকাপ যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠিত হবে।

কনমেবল সভাপতি ও ফিফার সহ-সভাপতি আলেহান্দ্রো ডোমিনগুয়েজ বলেছেন, দেশটির ফুটবল পাগল সমর্থকদের জন্য কোপা আমেরিকা বাড়তি উদ্দীপনা যোগ করবে। এ কারণেই ম্যাচগুলো পূর্ব থেকে পশ্চিমে ও উত্তর থেকে দক্ষিণে আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্বের লক্ষ লক্ষ সমর্থক এবারের এ আসর উপভোগের সুযোগ পাচ্ছে।

এদিকে, ভেন্যু চূড়ান্ত হলেও এখনো কে কোন গ্রুপে খেলবে তা নিম্চিত হয়নি। আগামী বৃহস্পতিবার মিয়ামিতে অনুষ্ঠিত হবে কোপা আমেরিকার ড্র।

২০২১ সালে স্বাগতিক ব্রাজিলকে ফাইনালে পরাজিত করে কোপা আমেরিকার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। ২৮ বছরের মধ্যে এটাই তাদের সবচেয়ে বড় শিরোপা ছিল। এরপর ২০২২ কাতার বিশ্বকাপেও ফ্রান্সকে পরাজিত করে মেসির নেতৃত্বে আর্জেন্টিনা শিরোপা জয় করে।


শেয়ার করুন :