৫০০’র মাইলফলকে ইব্রা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৮
৫০০’র মাইলফলকে ইব্রা

সুইডিস তারকা জ্লাতান ইব্রাহিমোভিচ জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ফুটবলকে গুডবাই জানিয়ে দিলেও যুক্তরাষ্ট্রের জমজমাট মেজর সকার লিগে নিজের ঝাঁজালো ফর্ম ধরে রেখেছেন এখনও। এই যেমন টরন্টো ফুটবল ক্লাবের বিপক্ষে শনিবার রাতে দেখালেন তেমনই এক অবিশ্বাস্য কীর্তি।

দেশ হোক কিংবা ক্লাবের জার্সি, গোল করাই যেন তার নেশা। পাশাপাশি নিত্য-নতুন কায়দায় প্রতিপক্ষের জালে বল জড়ানোর একটা সহজাত ক্ষমতাও রয়েছে তার মজ্জায়। সুইডেন হোক কিংবা বার্সেলোনা অথবা পিএসজি- ক্যারিয়ারে প্রায় প্রতিটি দলের জার্সি গায়েই কিছু স্মরণীয় গোল করেছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। ব্যতিক্রম হল না যুক্তরাষ্ট্রের ক্লাব লা গ্যালাক্সিও।

মেজর সকার লিগ সাক্ষী থাকল ইব্রার তেমনই এক দর্শনীয় গোলের। শনিবার মেজর সকার লিগে টরন্টো ফুটবল ক্লাবের মুখোমুখি হয় ইব্রার লা গ্যালাক্সি। প্রথমার্ধে ৩-০ গোলে পিছিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে অসাধারণ গোল করে দলকে ম্যাচে ফিরিয়ে আনেন ইব্রা। যদিও তার দল শেষ অবধি ম্যাচটি হেরে যায়; কিন্তু ব্যক্তিগতভাবে একটি নজির স্পর্শ করেন তিনি। দেশ ও ক্লাবের হয়ে ক্যারিয়ারে ৫০০তম গোলের মালিক হলেন সুইডেনের এই তারকা ফুটবলার।

জোনাথন ডস স্যান্তোসের বাড়ানো লম্বা পাস ছয় গজ বক্সের মধ্যে পেয়ে তাইকোয়ান্দো কায়দায় জালে জড়িয়ে দেন পিএসজি, ম্যান ইউ’র সাবেক এই ফুটবলার। একইসঙ্গে ক্যারিয়ারে রেকর্ড ৫০০ গোলের মাইলফলকও স্পর্শ করেন তিনি। লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোর পর বর্তমানে খেলা ফুটবলারদের মধ্যে তৃতীয় হিসেবে ক্যারিয়ারে ৫০০ গোলের মালিক হলেন তিনি।

রেকর্ড গড়ার দিনে তার ক্লাব ৫-৩ গোলে হেরে যাওয়ায় কিছুটা হতাশ ইব্রা। তবে ৫০০ গোলের শিকার হিসেবে টরন্টোকে পাওয়ায় কিছুটা খুশি তিনি। বর্ণময় ক্যারিয়ারে একাধিক ক্লাবের সঙ্গে নাম জুড়েছে ৩৬ বছর বয়সী এই স্ট্রাইকারের। প্রত্যেক ক্লাবের হয়েই কিছু না কিছু অবদান রেখেছেন তিনি। লম্বা ক্যারিয়ারে ফরাসি ক্লাব পিএসজি’র হয়ে সর্বোচ্চ ১৫৬টি গোল করেছেন জ্লাতান। দেশের জার্সি গায়ে স্কোরশিটে নাম তুলেছেন ৬২ বার।

গত মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খুব একটা সুবিধা করতে না পারায় চলতি মৌসুমের শুরুতে আমেরিকায় পাড়ি জমান ইব্রা। ইতিমধ্যে লা গ্যালাক্সির হয়ে ২২ ম্যাচে ১৭ গোল করে ফেলেছেন এই সুইডিশ ফুটবলার।


শেয়ার করুন :


আরও পড়ুন

পেনাল্টি না দিক, কার্ড কেন : নেইমার

পেনাল্টি না দিক, কার্ড কেন : নেইমার

২০২১ সাল পর্যন্ত জুভেন্টাসে সামির চুক্তি

২০২১ সাল পর্যন্ত জুভেন্টাসে সামির চুক্তি

আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেললেন লাইবেরিয়ার রাষ্ট্রপতি

আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেললেন লাইবেরিয়ার রাষ্ট্রপতি

সাফ ফুটবলে নেপালের মোকাবেলা করবে ভুটান

সাফ ফুটবলে নেপালের মোকাবেলা করবে ভুটান