শুরুর লড়াইয়ে পিএসজি-লিভারপুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫০ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৮
শুরুর লড়াইয়ে পিএসজি-লিভারপুল

চ্যাম্পিয়নস লিগে গত আসরের ফাইনাল খেলেছে ইংলিশ ক্লাব লিভারপুল। এবার তারা আরও ভালো দল গড়েছে। চ্যাম্পিয়নস লিগের দাবিদার দলের সংক্ষিপ্ত তালিকা করলে নাম থাকবে অল রেডসদের। পিএসজি তো চ্যাম্পিয়নস লিগ জেতার জন্যই নেইমার-এমবাপ্পেদের দলে টেনেছে। ছড়িয়েছে টাকার কাড়ি। কিন্তু গ্রুপ পর্বে এই দুই দল একই গ্রুপে পড়ে গেছে। ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের শুরুর লড়াইয়ে মাঠেও নামছে এই দুই দল।

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ২টায় মুখোমুখি হবে পিএসজি-লিভারপুল। তার আগে রাত ১০.৫৫ মিনিটে মাঠে নামবে বার্সেলোনা-পিএসভি।

ফ্রান্স এবং ইংলিশ লিগের লড়াইটা যেমন নেইমার-সালাহদের বলা যায়। তেমনি জার্গেন ক্লপ-টমাস টুখেলের লড়াইও বলা চলে। বিশ্বের সেরা দুই তারকা চ্যাম্পিয়নস লিগ জয়ের লড়াইয়ে গ্রুপ পর্বে মুখোমুখি হবে। নিজেদের সেরা খেলাটা দেখিয়ে জয় ছিনিয়ে নিতে পারে তারা। আবার ম্যাচের নির্ধারক হতে পারেন ক্লপ কিংবা টাখেলের কৌশল। দুই ক্লাবের দুই কোচ আবার একটা জায়গায় মিলে যাচ্ছেন। দু'জনই সাবেক বরুসিয়া ডর্টমুন্ডের কোচ।

তাই নেইমার-সালাহদের মধ্যে কে সেরা এটা প্রমাণ করার একটা তাড়না বা লড়াই থাকবে। তেমনি ক্লপ এবং টাখেলের মধ্যে কে সেরা প্রমাণ করার থাকবে তাও। চ্যাম্পিয়নস লিগ শুরুর প্রথম রাতেই তাই হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। প্রথম ম্যাচে কিছুটা এগিয়ে থাকবেন সালাহ কারণ ম্যাচ হবে লিভারপুলের ঘরের মাঠ অ্যানফিল্ডে।

খেলোয়াড়দের মুখোমুখো লড়াই কিংবা ক্লাবরে ঐতিহ্য সবমিলিয়ে পিছিয়ে নেই কোন দল। স্বাগতিকদের সালাহ, ফিরমিনো আর সাদিও মানের বিপরীতে ফরাসি ক্লাবটির আছেন নেইমার, এমবাপ্পে ও এডিনসন কাভানি। এছাড়া এই গ্রুপের অন্য ম্যাচের সার্বিয়ার রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে নামবে ইতালিয়ান ক্লাব ন্যাপোলি। ম্যাচটির মধ্য দিয়ে অনন্য এক রেকর্ড গড়তে যাচ্ছেন ন্যাপোলি কোচ কার্লো আনচেলত্তি। এ নিয়ে আটটি ভিন্ন ক্লাব নিয়ে চ্যাম্পিয়ন্স লীগে নামছেন তিনি। যে কীর্তি নেই আর কোনো কোচের।

এছাড়া গ্রুপ বিবেচনায় বড় লড়াই হবে 'বি'-তে। মঙ্গলবার ন্যু ক্যাম্পে ডাচ ক্লাব পিএসভির মুখোমুখি হবে বার্সেলোনা। এ গ্রুপের অন্য খেলায় ইংলিশ ক্লাব টটেনহাম খেলবো ইন্টার মিলানের বিপক্ষে। ইতালি, ইংলিশ এবং স্প্যানিশ ক্লাবের তিন বড় ক্লাব নিয়ে জমজমাট ম্যাচ হবে এই গ্রুপে। পিএসজি, লিভারপুল এবং ন্যাপোলির গ্রুপটাও অবশ্য কম যায় না।


শেয়ার করুন :


আরও পড়ুন

তিন ম্যাচ নিষিদ্ধ হলেন এমবাপে

তিন ম্যাচ নিষিদ্ধ হলেন এমবাপে

জয়ের সাফল্যের পেছনে রয়েছে কোচের নির্দেশনা

জয়ের সাফল্যের পেছনে রয়েছে কোচের নির্দেশনা

পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ

পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ

সাফ ফুটবলে নেপালের মোকাবেলা করবে ভুটান

সাফ ফুটবলে নেপালের মোকাবেলা করবে ভুটান