ফুটবলকে বিদায় বললেন কাকা, তবে..

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:১২ এএম, ১৯ ডিসেম্বর ২০১৭
ফুটবলকে বিদায় বললেন কাকা, তবে..

ব্রাজিলের বিশ্বকাপ জয়ী দলের সদস্য কাকা ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। তবে খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারের ইতি টানলেও সাবেক ক্লাব এসি মিলানের হয়ে ব্যবস্থাপনার দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

২০০৭ সালের ব্যালন ডি’অর বিজয়ী কাকা স্থানীয় এক টেলিভিশনে অবসরের ঘোষণা দিতে গিয়ে বলেন, ‘আমি ফুটবলেই থাকার প্রস্তুতি নিচ্ছি, তবে একটু ভিন্ন আঙ্গিকে। তবে এটা নিশ্চিত যে পেশাদার ফুটবলার হিসেবে আর আমি থাকছি না। এখন আমি ক্লাবের সাথে হয় ম্যানেজার, নতুবা স্পোর্টিং ডাইরেক্টর মোট কথা মাঠ ও মাঠের বাইরে সমন্বয় করতে চাই।’

সম্প্রতী ৩৫ বছর বয়সী কাকাকে এসি মিলানের পক্ষ থেকে ক্লাবের সাথে সম্পৃক্ত হবার প্রস্তাব দেয়া হয়েছে। এক টুইটার বার্তায় ২০০২ সালের ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জয়ী দলের অনতম গুরুত্বপূর্ণ এই সদস্য লিখেছেন, ‘বাবা হবার অনুভূতি সত্যিই আমি যা মনে করেছিলাম তার থেকেও অনেক বেশি কিছু। ধন্যবাদ, আমি এখন পরবর্তী যাত্রার জন্য তৈরি।’

সাও পাওলোতে পেশাদার ক্যারিয়ার শুরু করার পরে বেশ কিছু শীর্ষস্থানীয় ইউরোপীয়ান ক্লাবের নজরে আসেন কাকা। ২০০৩ সালে প্রথম কোন ইউরোপীয়ান ক্লাব হিসেবে মিলানে যোগ দেন এই তারকা প্লে-মেকার। এ ক্লাব থেকেই বর্ষসেরা খেলোয়াড়ের খেতাব ব্যালন ডি’অর জয় করেন। ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসির বাইরে সর্বশেষ খেলোয়াড় হিসেবে তিনি এই পুরস্কার জয় করেছিলেন।

২০০৩-০৪ মৌসুমে ইতালিয়ান সিরি-আ শিরোপা জয়ে মিলানের হয়ে তার ভূমিকা ছিল সর্বাগ্রে। এছাড়াও ২০০৭ সালে চ্যাম্পিয়নস লিগের শিরোপাও জয় করে মিলান। ঐ আসরে তিনি প্রতিযোগিতার সর্বোচ্চ ১০ গোল করেছিলেন।

অসাধারণ প্রতিভাবান এই এ্যাটাকিং মিডফিল্ডার ২০০৯ সালে রিয়াল মাদ্রিদে যোগ দেন। ঐ সময় ৬৮ মিলিয়ন ইউরোতে (৮৯ মিলিয়ন মার্কিন ডলার, ৫৬ মিলিয়ন পাউন্ড) তার দলবদল ক্লাব ফুটবলের ইতিহাসে বিশ্ব রেকর্ড গড়েছিল। তবে স্প্যানিশ লিগে নিজের ধারাবাহিকতা ধরে রাখতে ব্যর্থ হন কাকা।

২০১১ সালে রিয়ালের হয়ে হোসে মরিনহোর অধীনে কোপা ডেল রে জেতার পরের বছর লিগ শিরোপাজয় করেন। কিন্তু মাদ্রিদে ব্যর্থ হয়ে ২০১৩ সালের সেপ্টেম্বরে ফ্রি ট্রান্সফার উইন্ডোতে আবারও মিলানে ফিরে আসেন। ২০১৪ সালে মেজর লীগ সকারের ক্লাব ওরলান্ডো সিটিতে যোগ দেন। অক্টোবরে ওরলান্ডো ছাড়ার আগে উত্তর আমেরিকার হয়ে তিন বছরে সর্বোচ্চ মূল্যের খেলোয়াড় হিসেবে খেলেছেন।

ব্রাজিলের হয়ে ৯২টি আন্তর্জাতিক ম্যাচে করেছেন ২৯ গোল। যদিও ২০১৪ সালের ঘরের মাঠের বিশ্বকাপে উপেক্ষিত ছিলেন। গত বছর কোপা আমেরিকা শতবর্ষী আসরেও ইনজুরির কারনে খেলতে পারেননি।

স্প্যানিশ লা লিগা কাকার প্রতি কতৃজ্ঞতা জানিয়ে টুইটারে লিখেছেন, ‘বর্ণাঢ্য ক্যারিয়ার শেষে ফুটবলের অন্যতম অসাধারণ এক প্রতিভা তার বুট তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন।’


শেয়ার করুন :


আরও পড়ুন

তহুরার হ্যাটট্রিক গোলে নেপালকে উড়িয়ে দিল বাংলাদেশ

তহুরার হ্যাটট্রিক গোলে নেপালকে উড়িয়ে দিল বাংলাদেশ

নেইমারের জোড়া গোলে পিএসজি বড় জয়

নেইমারের জোড়া গোলে পিএসজি বড় জয়

আবারও বিশ্বচ্যাম্পিয়ন রিয়াল

আবারও বিশ্বচ্যাম্পিয়ন রিয়াল

অ্যাথলেটিকো ছাড়তে পারবেন গ্রিজম্যান

অ্যাথলেটিকো ছাড়তে পারবেন গ্রিজম্যান