৫৫ হাজার কোটি টাকা ব্যায় হবে রাশিয়া বিশ্বকাপে

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:৪৮ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৭
৫৫ হাজার কোটি টাকা ব্যায় হবে রাশিয়া বিশ্বকাপে

২০১৮ রাশিয়া ফুটবল বিশ্বকাপ আয়োজনে ব্যায় হবে ৬.৭ বিলিয়ন ডলার (৩৯০ বিলিয়ন রুবল)। অর্থ্যাৎ, ৬৭০ কোটি ডলার ব্যয় হচ্ছে। বাংলাদেশি টাকায় যার পরিমান দাঁড়াচ্ছে ৫৫ হাজার ৪২৩ কোটি। রাশিয়ান চেম্বার অব অ্যাকাউন্ডের প্রধান তাতিয়ানা গোলিকোভা রোশিয়া২৪ টিভি চ্যানেলকে জানিয়েছেন এ তথ্য।

১৪ জুন রাজধানী মস্কোয় লুজনিকি স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়া এবং সৌদি আরব। ১৫ জুলাই মস্কোর সেই লুজনিকিতেই পর্দা নামবে শতাব্দির অন্যতম সেরা বিশ্বকাপ হতে যাওয়া এ আসরের। এর মধ্যে রাশিযার ১১টি শহরের মোট ১২টি স্টেডিয়ামে দাপিয়ে বেড়াবে বিশ্বকাপের ম্যাচগুলো।

১১টি শহরের ১২টি ভেন্যুর সঙ্গে এতবড় একটি যজ্ঞের আয়োজন চাট্টিখানি কথা নয়। বিশ্বকাপ উপলক্ষে রাশিয়া নতুন স্টেডিয়াম নির্মান এবং সংস্কারসহ নিজেদের প্রচুর অবকাঠামোগত উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করেছে। যে করণে এত বিশাল পরিমাণে ব্যায়বহুল বিশ্বকাপে পরিণত হচ্ছে ২১তম আসর।

বিশ্বকাপ প্রস্তুতিতে সম্পর্কে তাতিয়ানা গোলিকোভা বলেন, ‘ফেডারেল বাজেট বিশ্বকাপ প্রস্তুতিতে মোট ব্যায় করছে ৩৯০ বিলিয়ন রুবল (৬.৭ বিলিয়ন ডলার)। এর মধ্যে খেলাধুলা সম্প্রর্কিত স্থাপনা নির্মাণ এবং সংস্কারে ব্যয় হচ্ছে এই অর্থের ৩৮ ভাগ। বাকি অর্থ ব্যয় হচ্ছে বিশ্বকাপ উপলক্ষে তৈরি করা রাস্তা, সর্বসাধারণের ব্যবহার উপযোগী বিভিন্ন স্থাপনা এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে।’

রাশিয়া যে ১১টি শহরে বিশ্বকাপের আয়োজন করবে, সেগুলো হচ্ছে মস্কো, সেন্ট পিটার্সবার্গ, সোচি, কাজান, সারানস্ক, ক্যালিনিংগ্রাদ, ভলগোগ্রাদ, রোস্তভ-অন-ডন, নিজনি নভগরদ, ইয়েকাটেরিনবার্গ এবং সামারা। মোট ১২ স্টেডিয়ামের দুটি অবস্থিত রাজধানী মস্কোয়।


শেয়ার করুন :


আরও পড়ুন

জয়ের আনন্দের মাঝে বাড়তি ছুুটতে মেসি-সুয়ারেসরা

জয়ের আনন্দের মাঝে বাড়তি ছুুটতে মেসি-সুয়ারেসরা

এবার রিয়ালে যেতে চান নেইমার

এবার রিয়ালে যেতে চান নেইমার