‘নেইমারকে শিক্ষা নিতে হবে’

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:৪৪ পিএম, ২৭ অক্টোবর ২০১৭
‘নেইমারকে শিক্ষা নিতে হবে’

প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) কোচ উনাই এমেরি বলেছেন, লাল কার্ড দেখার ঘটনা থেকে নেইমারকে শিক্ষা নিতে হবে, তিনি যেন কারো প্ররোচনায় প্রতিক্রিয়া না দেখান।’ গত সপ্তাহে মার্সেইয়ের বিপক্ষে লীগ ওয়ানের ম্যাচে লাল কার্ড দেখতে হয়েছে বিশ্বের সবচেয়ে দামী এই ফুটবল তারকাকে।

রোববার ভেলোড্রামে অনুষ্ঠিত ২-২ গোলে ড্র করা লীগ ম্যাচে দুই দফা হলুদ কার্ড গ্রহণের মাধ্যমে লাল কার্ড দেখতে হয় ২২২ মিলিয়ন ইউরোতে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেয়া ব্রাজিলীয় সুপার স্টারকে।

শুক্রবার নিসের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে পিএসজি কোচ বলেন, ‘একটি প্রক্রিয়ার মাধ্যমে লীগ, ক্লাব এবং রেফারিদের কাছে তিনি গ্রহণযোগ্য হয়ে উঠছিলেন। তবে রোববার যা ঘটেছে সেটি থেকে শিক্ষা নিয়ে নিজেকে গড়ে তুলতে হবে নেইমারকে।’

লাল কার্ড দেখার কারণে নেইমার স্বাভাবিকভাবেই প্রাক ডেস প্রিন্সেসে অনুষ্ঠিতব্য পরবর্তী ম্যাচে নিষিদ্ধ থাকবেন। এমেরি বলেন, ‘প্রতিপক্ষের খেলোয়াড়রা একের পর এক তাকে আক্রান্ত করেছে। এমন পরিস্থিতিতে বিষয়টি রেফারি কিভাবে নিয়ন্ত্রণ করছেন সেটিও গুরুত্বপূর্ণ। ম্যাচ শুরুর আগে আমি তাকে বলেছিলাম কোন ধরনের প্ররোচনায় প্রতিক্রিয়া না করতে। কিন্তু মাঠের লড়াইয়ে প্রতিপক্ষের অতিমাত্রার আগ্রাসী কার্যকলাপে তিনি ভারসাম্য হারিয়েছেন। কারণ তিনিও একজন মানুষ। তাই আমাদের সবার উচিৎ ভারসাম্য বজায় রেখে চলা।’

গত আগস্টে প্যারিসে অভিষিক্ত হবার পর দ্বিতীয়বারের মত নিসের বিপক্ষে ম্যাচে খেলতে পারছেননা নেইমার। এর আগে গত মাসে মন্টিফিলারের বিপক্ষে মাঠে নামেননি নেইমার। ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল। ম্যাচে আরো কয়েকটি পরিবর্তন ঘটাতে পারেন এমেরি। কারণ, চারদিন পর চ্যাম্পিয়ন্স লীগের গুরুত্বপূর্ণ ম্যাচে অংশগ্রহণ করতে হবে ফরাসি জায়ান্টদের। আন্ডারলেখট-এর বিপক্ষে ওই ম্যাচে জয় পেলেই ইউরো শীর্ষ টুর্নামেন্টের শেষ ষোলতে জায়গা নিশ্চিত করতে পারবে পিএসজি।

হাঁটুর ব্যাথার কারণে নিসের বিপক্ষে কালকের ম্যাচে খেলতে পারবেননা পিএসজির মিডফিল্ডার থিয়াগো মোত্তা। রাইট ব্যাকে দানি আলভেস ও থমাস মেয়ানিয়েরের অংশগ্রহণ অনিশ্চিত থাকায় এমেরিকে ওই প্রান্ত নিয়ে সমস্যায় পড়তে হবে।

নেইমারের অনুপস্থিতির সুযোগটি কাজে লাগাতে পারবেন ক্লাবের আর্জেন্টাইন তারকা এঞ্জেল ডি মারিয়া। আগস্টের পর দ্বিতীয়বারের মত সেরা একাদশে ঠাই পাবার সুযোগ হবে তার। মারিয়া প্রসঙ্গে পিএসজি কোচ বলেন, ‘খেলার সুযোগ না পাবার কারণে তিনি খুব একটা খুশি নন। তিনি খেলতে চান এবং প্রতিটি ম্যাচেরই সেরা একাদশে থাকতে চান। কিন্তু প্রতিদ্ব›িদ্বতা এবং অন্য জনের পারফর্মেন্সের কারণে তিনি সুযোগ পান না।’ 

কাল নিসের বিপক্ষে জয় পেলে অন্তত একদিনের জন্য বর্তমান চ্যাম্পিয়ন মোনাকোর চেয়ে ৭ পয়েন্টে এগিয়ে থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান অক্ষুন্ন রাখবে পিএসজি। শনিবার বর্দু সফর করবে বর্তমান চ্যাম্পিয়নরা। 

এদিকে নিস হচ্ছে একমাত্র দল যারা ২০১৭ সালে পিএসজিকে হারানোর দক্ষতা দেখিয়েছে। এপ্রিলে অনুষ্ঠিত ম্যাচে তারা ৩-১ গোলে হারায় প্যারিস জায়ান্টদের। অবশ্য চলতি মৌসুমে সংগ্রামের মধ্যেই রয়েছে লুসিয়ান ফ্যাব্রের দল। গত সপ্তাহে নিজেদের মাঠেই তারা ২-১ গোলে হার মেনেছে স্ট্রাসবার্গের কাছে। লীগে এটি ছিল তাদের তৃতীয় হার। ফলে পয়েন্ট টেবিলের ১৪তম অবস্থানে রয়েছে ক্লাবটি। 

কালকের ম্যাচে প্লে মেকার জেয়ান মিশেল সেরিকে ছাড়াই পিএসজির মুখোমুখি হতে যাওয়া দলের কোচ ফ্যাব্রে বলেন, ‘তবে ফিরে আসছে মারিও বালোতল্লি। তাকে নিয়ে প্যারিস সফরে যেতে পেরে আমরা আনন্দিত। আমাদের দলবদ্ধ হয়ে লড়তে হবে। বলকে ভালভাবে নিয়ন্ত্রন করতে হবে, অর্থাৎ প্রয়োজনীয় সব ধরনের প্রচেস্টা চালাতে হবে।’

ইতালীয় তারকা ‘ব্যাড বয়’ খ্যাত বালোতেল্লি এখনো পর্যন্ত ৫ গোল করে নিসের সর্বোচ্চ গোলদাতার আসনে থাকলেও কাফ ইনজুরির কারণে গত সপ্তাহের ম্যাচে খেলতে পারেননি।


শেয়ার করুন :