মাশরাফি কেন এত জনপ্রিয়?

রিফাত কান্তি সেন
প্রকাশিত: ১১:০৯ এএম, ১৪ ডিসেম্বর ২০১৭
মাশরাফি কেন এত জনপ্রিয়?

তিনি কোন বিশ্ব অলরাউন্ডার নন, নন কোন ‌‘পেস স্পিড’ নাম করা বলারও! তবে কেন তার এত জনপ্রিয়তা? এমন প্রশ্ন যদি কোন বাঙালিকে করা হয়, তবে সে অনায়াসে উত্তর দেবে, ‘হি ইজ দ্য অনলি ওয়ান হিরো ইন দ্য হুল ওয়ার্ল্ড।’ ‘হিরো’ হিসেবেই নাম লিখিয়েছেন অগণিত মানুষের হৃদয়ে। নম্র, ভদ্র আর ব্যবহারে তো পুরো জাপানীরা ফেল!

বলছি মাশরাফি বিন মর্তুজার কথা। 'মাশরাফি' শুধু একটি নামই নয়, অনেকের কাছে তিনি স্বপ্ন, তিনি সম্ভাবনা, তিনিই ভালোবাসা। ভক্তদের যেমন তার প্রতি ভালবাসা; তেমনি ভক্তদের প্রতি ও তার অমলিন ভালোবাসা সত্যি প্রশংসার দাবিদার। এই তো কয়েকদিন আগে আফগানিস্থানের সাথে একটি ম্যাচে, ম্যাচ চলাকালীন সময়ে একজন অন্ধভক্ত দৌড়ে মাঠে প্রবেশ করেন প্রিয় ব্যক্তিকে ছুঁয়ে দেখতে। অবশ্য খেলা চলাকালীন এমন কাণ্ড অপরাধ।

ভক্ত দৌড়ে এসে মাশরাফিকে জড়িয়ে ধরার আগেই নিরাপত্তা কর্মীরা ছুটে আসতে থাকেন মাঠের দিকে। নিরাপত্তা ব্যবস্থার কড়া নজড়দারিকে ফাঁকি দিয়ে মাশরাফিকে জড়িয়ে ধরতে ভক্ত ছুটে আসছেন মাঠে। অমনি কী ছেড়ে দেবে নিরাপত্তা কর্মীরা? এ কথা ভেবেই নিজে জড়িয়ে ধরে ভক্তকে আগলে রেখে মাঠের বাইরে পৌঁছে দিয়ে এসেছিলেন মাশরাফি। নিরাপত্তা কর্মীদেরও খুবই অনুরোধ জানিয়েছিলেন যেন ভক্তকে কোন ধরনের আঘাত না করেন।

ভাবা যায়, ভক্তের প্রতি এতটা আবেগ পৃথিবীতে আর কেউ দেখাবে? ক'দিন আগে একটি বেসরকারি টিভির রিপোর্টে দেখলাম, পার্বত্যঞ্চলের এক ম্যাশ ভক্ত, ম্যাশের সাথে দেখা করতে ছুটে এসেছেন সুদূর ঢাকা শহরে। টাকা ধার করে প্রিয় খেলোয়ারের খেলা মাঠে বসে দেখতে পারাটাকেই সে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়। এমনকি ঐ ভক্ত একদিন ম্যাশের বাসায়ও পৌঁছে যায় এবং সেখানে ম্যাশের মা খুবই আপ্যায়ন করে এই অন্ধ ভক্তকে।

দেশে তো অনেক খেলোয়ারই রয়েছে। কিন্তু সাধারণ খেঁটে খাওয়া মানুষদের কাছে মাশরাফি নামটি জনপ্রিয়তা পাওয়ার কয়েকটি কারণ রয়েছে। ব্যবহার, নেতৃত্ব আর ভালো মানসিকতার জন্যই পুরো দেশে তিনি এতটা জনপ্রিয়। যখন খেলা শেষ হয় ঠিক তখন সকল খেলোয়ারদের সাথে হাত মেলানোর সময় মাথার টুপি খুলে সম্মান প্রদর্শন করেন।

মাঠে যতক্ষণই থাকেন খুবই ভালো আচরণ তার নতুন কিছু নয়। নিজেকে উজাড় করে ভাঙা পা নিয়েই খেলে চলেছেন। যখন যে দলের হয়েই খেলেন, সেখানে শতভাগ দেন। আর তাইতো বিপিএলে সেরাদের সেরার তালিকায় তার নামটি চিরস্মরণীয় হয়ে রবে যুগ-যুগান্তর।

নিরঅহংকার, মিষ্ট ভাষী মাশরাফি মিডিয়া কর্মীদের সাথেও খুবই চমৎকার আচরণ করেন। শুধু তাই নয়, গ্রামাঞ্চলের মানুষের কাছেও তিনি জনপ্রিয়। ছোট-বড় সকলের নয়নের মণি হয়ে উঠেছেন 'নড়াইল এক্সপ্রেস' ক্ষ্যাত মাশরাফি।এত জনপ্রিয় হয়েও তার বিন্দু মাত্র অহঙ্কার বোধ জন্ম নেয়নি হৃদয়ে। চিরকাল ভক্তদের হৃদয়ে তিনি থাকবেন এমনটা বিশ্বাস।


শেয়ার করুন :


আরও পড়ুন

ভাগ্যের সঙ্গে চেষ্টাও প্রয়োজন : মাশরাফি

ভাগ্যের সঙ্গে চেষ্টাও প্রয়োজন : মাশরাফি

গেইল-ম্যাশ ঢাকাকে করলো শেষ

গেইল-ম্যাশ ঢাকাকে করলো শেষ

সমীকরণকে ‌‘বৃদ্ধাঙ্গুলি’ দেখিয়ে ফাইনালে মাশরাফি

সমীকরণকে ‌‘বৃদ্ধাঙ্গুলি’ দেখিয়ে ফাইনালে মাশরাফি

চার বছরে ৩৫ টেস্টসহ ১২২টি ম্যাচ খেলবে বাংলাদেশ

চার বছরে ৩৫ টেস্টসহ ১২২টি ম্যাচ খেলবে বাংলাদেশ