অস্ট্রেলিয়ায় বিতর্কের পর দুবাইয়ের কোর্টে জোকোভিচ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০৭ পিএম, ২৬ জানুয়ারি ২০২২
অস্ট্রেলিয়ায় বিতর্কের পর দুবাইয়ের কোর্টে জোকোভিচ

করোনাভাইরাসের ভ্যাকসিন না নেওয়ায় অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারেননি বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জোকোভিচ। ভ্যাকসিন নেওয়ার শর্ত থাকলেও অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে গিয়েছিলেন জোকোভিচ। তবে শেষ পর্যন্ত না খেলেই ফিরতে হয়েছে তাকে। এরপরেই জানা গেল, এটিপি দুবাই ওপেনে খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন জোকোভিচ।

করোনা ভাইরাসের ভ্যাকসিন না নেওয়ায় অস্ট্রেলিয়া থেকে বিতাড়িত হয়েছিলেন এই সার্বিয়ান টেনিস তারকা। ফলে জয় করা হয়নি রেকর্ড ২১তম গ্র্যান্ডস্লাম শিরোপা। টুর্নামেন্ট শুরুর আগেই ফাঁস হয়েছে দুবাই ওপেনের অংশগ্রহণকারীর তালিকা। সেখানে দেখা যায় চলতি বছরের ২১ থেকে ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ইভেন্টে শীর্ষ বাছাই হিসেবে জোকোভিচকে রাখা হয়েছে।

এই মাসেই কোভিড বিতর্কে জড়িয়ে আইনি লড়াইয়ের পরও অস্ট্রেলীয় ওপেনে অংশগ্রহণ করতে পারেননি ৩৪ বছর বয়সী সার্বিয়ান এ তারকা। ওই ঘটনায় বিশ্ব গণমাধ্যমের শিরোনাম হন জোকোভিচ। মেলবোর্ন থেকে দুবাই হয়ে নিজ শহর বেলগ্রেডে ফেরা জকোভিচের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে ধোয়াশা ছিল সবার কাছে। এর আগে মেলবোর্নে রেকর্ড ৯ বার শিরোপা জিতেছেন তিনি।

এই করোনা মহামারি সর্বকালের সেরা টেনিস কিংবদন্তির জন্য ক্ষতিকারক হিসেবে প্রমানিত হয়েছে। তিনি ২০২০ সালে একটি সুপার স্প্রেডার টুর্নামেন্টের আয়োজন করেছিলেন। এছাড়াও ডিসেম্বরে করোনা পজিটিভ হওয়ার পরও একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মাস্ক ছাড়াই উপস্থিত হন জোকোভিচ।

ভ্যাকসিন গ্রহণ না করার পরও টেনিস অস্ট্রেলিয়ান ওপেন কর্তৃপক্ষ প্রাথমিকভাবে তাকে অংশগ্রহণ করার সুযোগ দিয়েছিল। তবে অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ তাকে ভিসা দিতে রাজি হয়নি। এরপরেই আইনের দ্বারস্থ হন জোকোভিচ। আদালত অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষের সিদ্ধান্তটিকেই বহাল রাখে।

রাফায়েল নাদাল ও রজার ফেদারারের সমান রেকর্ড ২০টি মেজর শিরোপা জয়ী জোকোভিচের পরবর্তী গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয় অনিশ্চিয়তার মুখে পড়ে গেছে। ফ্রেঞ্চ ওপেন ও ইউএস ওপেনে তার অংশগ্রহণও হুমকিতে পড়েছে। কারণ ফ্রান্স ও নিউইয়র্কে অন্যদের পাশাপাশি ক্রীড়াবিদদের জন্যও কোভিড স্ব্যস্থবিধি কড়াকড়ি ভাবে বলবৎ রয়েছে।

এদিকে দুবাইয়ে প্রবেশের জন্য করোনার টিকা গ্রহন বাধ্যতামুলক নয়। দেশটির শতভাগ নাগরিক ইতোমধ্যেই করোনা ভ্যাকসিন নিয়েছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অবসরের ঘোষণা দিয়ে আফসোসে পুড়ছেন সানিয়া

অবসরের ঘোষণা দিয়ে আফসোসে পুড়ছেন সানিয়া

২০২৩ অস্ট্রেলিয়ান ওপেনে ফিরতে চান জোকোভিচ

২০২৩ অস্ট্রেলিয়ান ওপেনে ফিরতে চান জোকোভিচ

টেনিস থেকে সানিয়া মির্জার বিদায়

টেনিস থেকে সানিয়া মির্জার বিদায়

ডিসেম্বরে করোনা আক্রান্ত হয়েছিলেন জোকোভিচ

ডিসেম্বরে করোনা আক্রান্ত হয়েছিলেন জোকোভিচ