শিরোপার দাবিদার ‘বিগ থ্রি’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪৭ এএম, ২৫ আগস্ট ২০১৯
শিরোপার দাবিদার ‘বিগ থ্রি’

শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে সোমবার (১৬ আগস্ট) থেকে শুরু হওয়া ইউএস ওপেন টেনিস টুর্নামেন্টে খেলতে নামছেন পুরুষ এককের তিন মহাতারকা শীর্ষ বাছাই ও বর্তমান চ্যাম্পিয়ন সার্বিয়ার নোভাক জকোভিচ, দ্বিতীয় বাছাই স্পেনের রাফায়েল নাদাল ও তৃতীয় বাছাই সুইজারল্যান্ডের রজার ফেদেরার। এ ‘বিগ থ্রি’ই এবারের আসরের শিরোপার অন্যতম দাবিদার।

ফ্লাশিং মিডোন হার্ডকোর্টে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামে ফেভারিটের তকমাটা একত্রেই পাচ্ছেন জকোভিচ, নাদাল ও ফেদেরার। জকোভিচ ১৬টি, নাদাল ১১টি ও ফেদেরার ২০টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। তবে ইউএস ওপেনে ফেদেরার চেয়ে বেশি শিরোপা জিততে পারেননি জকোভিচ-নাদাল। ফেদেরার পাঁচবার, জকোভিচ-নাদাল তিনবার করে শিরোপার স্বাদ নেন।

এবার জকোভিচ-নাদালকে বড় প্রতিপক্ষ ভাবছেন না রজার ফেদেররা। সবকিছু সহজ ভাবেই নিচ্ছেন তিনি। বলেন, ‘আমি মনে করি না এটি বড় সমস্যা। আমি, জকোভিচ-নাদাল তিনজনই বড় প্রতিপক্ষ। জকোভিচ-নাদাল প্রাধান্য বিস্তার করে খেলছে। এটি দারুণ এক প্রতিন্দ্বন্দ্বিতা। গেল কয়েক বছর ধরে তা-ই হয়ে আসছে। আমরা সবাই সামনের দিকে তাকিয়ে আছি, আরও ভালো করার জন্য।’

১৭তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের জন্য কোর্টে নামবেন নোভাক জকোভিচ। সর্বশেষ পাঁচ গ্র্যান্ড স্ল্যামের মধ্যে ৪টিই জিতেছেন তিনি। তবে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামটি নিজের জন্য বড় চ্যালেঞ্জের বলে মনে করছেন জকোভিচ। কারণ শিরোপা ধরে রাখার মিশন যে এটি।

তিনি বলেন, ‘ইউএস ওপেনের শিরোপা ধরে রাখা আমার জন্য অনেক বড় চ্যালেঞ্জের। এটি এমন একটি টুর্নামেন্ট যা তুমি জিততে চাইবে। আর এখানেই সেরাট দিতে উদগ্রীব থাকতে হয়।’

চলতি বছরে নিজের সেরাটা দেয়ার আপ্রাণ চেষ্টা করেছেন রাফায়েল নাদাল। কিছু ক্ষেত্রে সফলও হয়েছেন তিনি। রোম ও মন্ট্রিলের শিরোপা জিতেছেন তিনি। বড় আসর ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছেন নাদাল। তবে উইম্বলডনের সেমিফাইনালে ফেদেরার কাছে হেরে যান নাদাল। তাই ইউএস ওপেন নিয়ে অনেক বেশি আত্মবিশ্বাসী নাদাল।

তিনি বলেন, ‘বড় ইভেন্ট ভালো অনুভূতি কাজ করে। মনের মধ্যে ইতিবাচক অনুভূতি ও ইতিবাচক স্মৃতি কাজ করে। যা আমাকে আত্মবিশ্বাসী করে। এ মুহূর্তে আমি ভালো অনুভব করছি। পুরো সপ্তাহ জুড়ে আমি ভালো অনুশীলন করেছি। আগামী কয়েকদিন ভালো পারফরমেন্স করতে হবে এবং ভালোভাবে টুর্নামেন্ট শুরু করতে হবে।’

জকোভিচ-ফেদেরার-নাদালদের শিরোপা জয়ের পথে বাঁধা সৃষ্টি করতে পারেন চতুর্থ বাছাই অস্ট্রিয়ার ডোমিনিক থিম, পঞ্চম বাছাই রাশিয়ার ডানিল মেদভেদেভ ও সপ্তম বাছাই জাপানের কেই নিশিকোরি।


শেয়ার করুন :


আরও পড়ুন

সেরেনা লক্ষ্য রেকর্ড, শিরোপায় চোখ হালেপ-ওসাকার

সেরেনা লক্ষ্য রেকর্ড, শিরোপায় চোখ হালেপ-ওসাকার

ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে ওরা পাঁচজন

ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে ওরা পাঁচজন

নাদাল-ফেদেরার জয়ের দিন মারের বিদায়

নাদাল-ফেদেরার জয়ের দিন মারের বিদায়

ইউএস ওপেনে খেলার সিদ্ধান্ত পাল্টালেন মারে

ইউএস ওপেনে খেলার সিদ্ধান্ত পাল্টালেন মারে