মুজিববর্ষ শেরপুর জেলা দাবা লিগের ‘অরবিটার’ প্রশিক্ষণ

জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি প্রকাশিত: ০৫:২৬ এএম, ১৬ সেপ্টেম্বর ২০২১
মুজিববর্ষ শেরপুর জেলা দাবা লিগের ‘অরবিটার’ প্রশিক্ষণ

শেরপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত মুজিব শতবর্ষ জেলা দাবা লিগ পরিচালনার জন্য ‘অরবিটার’ (বিচারক) প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় ভার্চুয়ালি রোব ও সোমবার (১২ ও ১৩ সেপ্টেম্বর) দুই দিনব্যাপী প্রথম ধাপের এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

শেরপুর থেকে অরবিটার প্রশিক্ষণ গ্রহণ করেন সংগঠক হাকিম বাবুল, বিশিষ্ট দাবা খেলোয়াড় আব্দুর রউফ আজিজ, নকলার শিক্ষক নজরুল ইসলাম ও ঝিনাইগাতীর মোহাম্মদ আবু ছালেহ। আন্তর্জাতিক দাবা অরবিটার মো. হারুন অর-রশীদ এ প্রশিক্ষণ প্রদান করেন।

প্রশিক্ষণের উদ্বোধন করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম। এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন- যুগ্ম সাধারণ সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম, মাসুদুর রহমান মল্লিক, জেলা দাবা লিগ পরিচালনা কমিটির সদস্য সচিব মাহবুবুর রহমান।

শেরপুর ছাড়াও দাবা লিগ পরিচালনার জন্য মনোনীত বাকি তিন জেলার অরবিটররা প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে রুলস অব চেস লজ, কম্পিটিশিন রুলস, সুইস ম্যানেজারসহ দাবা খেলার আইন ও প্রতিযোগিতার নিয়ম-কানুন, বিধি-নিষেধ, অসংগত চাল, ভেন্যুর পরিবেশসহ দাবা খেলা পরিচালনার বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

চলতি মাসের (সেপ্টেম্বর) ২০ তারিখ থেকে শেরপুরে শুরু হবে মুজিব শতবর্ষ শেরপুর জেলা দাবা লিগ-২০২১। জেলা পুলিশের পৃষ্ঠপোষকতায় জেলা ক্রীড়া সংস্থার দাবা উপ-কমিটির আয়োজনে প্রথম বিভাগের মর্যাদাপ্রাপ্ত জেলা দাবা লিগের স্পন্সর হিসেবে রয়েছে জেএন্ডএস গ্রুপের প্রতিষ্ঠান আবেদীন হাসপাতাল।

প্রথমবারের মতো জেলা দাবা লিগে জেলার ৮টি ক্লাব দল অংশগ্রহণ করছে। দলগুলো হলো- শেরপুর চেস কমিউনিটি, নকলা উপজেলা ক্রীড়া সংস্থা, দাবা ক্লাব শেরপুর, চকপাঠক দাবা ক্লাব, উদয়ন ক্লাব, লাল-সবুজ ক্লাব, নকলা দাবা ক্লাব ও শেরপুর প্লাস চেস ক্লাব।

জেলার শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়াম মিলনায়তনে এ দাবা লিগের খেলাগুলো অনুষ্ঠিত হবে। খেলায় দলগুলোর জন্য প্রাইজমানি ছাড়াও চ্যাম্পিয়ন ট্রফি ও নগদ অর্থ পুরষ্কার প্রদান করা হবে।

হাকিম বাবুল, শেরপুর/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মুজিব শতবর্ষে শেরপুরে দাবা লিগ

মুজিব শতবর্ষে শেরপুরে দাবা লিগ

শেরপুর ডিএফএ সভাপতির প্রসংশনীয় উদ্যোগ, দিতে চান ট্রাকভর্তি ফুটবল

শেরপুর ডিএফএ সভাপতির প্রসংশনীয় উদ্যোগ, দিতে চান ট্রাকভর্তি ফুটবল

শেখ কামালের জন্মদিনে শেরপুরে দুই জেলার ফুটবল লড়াই

শেখ কামালের জন্মদিনে শেরপুরে দুই জেলার ফুটবল লড়াই

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপে শেরপুর সদরের বাজিমাত

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপে শেরপুর সদরের বাজিমাত