ঢাকাকে বড় ব্যবধানে হারিয়ে প্রথম জয়ে সিলেট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ২৫ জানুয়ারি ২০২২
ঢাকাকে বড় ব্যবধানে হারিয়ে প্রথম জয়ে সিলেট

বাঁ-হাতি স্পিনার নাজমুল ইসলামের বোলিং নৈপুণ্যে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথম জয়ের দেখা পেল সিলেট সানরাইজার্স। মঙ্গলবার (২৫ জানুয়ারি) মিনিস্টার ঢাকাকে ৭ উইকেটে হারিয়ে দিয়ে জয় তুলে নিয়েছে মোসাদ্দেক হোসেন সৈকতের দল সিলেট। ঢাকার এ ম্যাচ দিয়ে ৪০২ দিন পর মাঠে ফিরলেও জয়ের স্বাদ পেলেন না মাশরাফি বিন মর্তুজা।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন সিলেট সানরাইজার্সের অধিনায়ক মোসাদ্দেক হোসেন। ফলে প্রথমে ব্যাট করতে নেমে ১৮ দশমিক ৪ ওভারে ১০০ রানে গুটিয়ে যায় ঢাকা। সিলেটের নাজমুল ১৮ রানে ৪ উইকেট নেন। জবাবে ১৮ বল বাকি রেখে জয় নিশ্চিত করে সিলেট।

শুরুর ৯ রানের মধ্যে ঢাকার দুই ওপেনার তামিম ইকবাল ও আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদের বিদায় নিশ্চিত করেন সিলেটের দুই স্পিনার সোহাগ গাজী ও মোসাদ্দেক হোসেন। ইনিংসের দ্বিতীয় ওভারেই শাহজাদকে ৫ রানে থামান গাজী। আর তৃতীয় ওভারে ৩ রান করা তামিমকে লেগ বিফোরের ফাঁদে ফেরেন মোসাদ্দেক হোসেন।

ইনিংসের ষষ্ঠ ওভারে আবারও উইকেট শিকারের আনন্দে মাতে সিলেট। চার নম্বরে নামা জহিরুল ৪ রান করে গাজীর দ্বিতীয় শিকার হন। এমন অবস্থায় ১৭ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ঢাকা। তবে সেখান থেকে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। কাউন্টার অ্যাটাকে ৩টি চারও মারেন ঢাকার অধিনায়ক।

চতুর্থ উইকেটে মোহাম্মদ নাঈমের সাথে বড় জুটির গড়ার পথে ছিলেন মাহমুদউল্লাহ। তবে ১৩তম ওভারে ঢাকাকে জোড়া আঘাত হানেন বাঁ-হাতি স্পিনার নাজমুল ইসলাম। প্রথম বলে নাঈম ও ও পঞ্চম ডেলিভারিতে ওয়েস্ট ইন্ডিজের হার্ড-হিটার আন্দ্রে রাসেলকে আউট করেন নাজমুল। নাঈম ৩০ বলে ১৫ ও রাসেল শূন্য রানে ফিরেন। মাহমুদউল্লাহ-নাঈম ৪০ রানের জুটি গড়েন।

নিজের দ্বিতীয় ওভারে দুই উইকেট নিয়ে ক্ষান্ত হননি নাজমুল। তৃতীয় ওভারেও ঢাকার অধিনায়ক মাহমুদউল্লাহকে শিকার করেন তিনি। ২৬ বল খেলে ৩টি চারে ৩৩ রান করেন মাহমুদউল্লাহ। ৬৬ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে কোনঠাসা হয়ে পড়ে ঢাকা। এতে দলীয় স্কোর শতরানে যাওয়াটাই মুশকিল হয়ে পড়ে।

৪০২ দিন পর মাঠের লড়াইয়ে ফেরা মাশরাফি বিন মর্তুজাকে নিয়ে ব্যাট হাতে মারমুখী হয়ে উঠেন শুভাগত হোম। ২টি চার ও ১টি ছক্কাও হাকান শুভাগত। নিজের শেষ ওভারে শুভাগতকেও তুলে নেন নাজমুল। ১৬ বলে ২১ রান করেন শুভাগত। ইনিংসে ৪ ওভারে ১৮ রানে ৪ উইকেট নেন নাজমুল। টি-টোয়েন্টিতে এটিই তার সেরা বোলিং ফিগার।

ইনজুরির কারণে এবারের আসরের প্রথম তিন ম্যাচ খেলতে না পারা মাশরাফিকে ২ রানে থামান সিলেটের পেসার তাসকিন আহমেদ। কিন্তু শেষ দিকে ৬ বলে ১টি করে চার-ছক্কায় ঢাকার স্কোর ১শতে নিয়ে যান পেসার রুবেল হোসেন। রুবেলকে শিকার করে ঢাকাকে কাটায় কাটায় ১শতেই গুটিয়ে দেন তাসকিন। নাজমুল ছাড়াও, সিলেটের পেসার তাসকিন ৩টি ও গাজী ২টি উইকেট নিয়েছেন।

জয়ের জন্য ১০১ রানের লক্ষ্যে ওয়েস্ট ইন্ডিজের লেন্ডন সিমন্সকে নিয়ে সিলেটের ইনিংস শুরু করেন এনামুল হক বিজয়। দলীয় ২১ রানে সিলেটের উদ্বোধনী জুটি ভাঙেন ঢাকার পেসার মাশরাফি। ম্যাশের দ্বিতীয় ওভারের পঞ্চম বলে মিড-অনে রুবেলকে ক্যাচ দেন সিমন্স। ২টি চারে ২১ বলে ১৬ রান করে আউট হন তিনি।

এরপর মোহাম্মদ মিঠুনকে নিয়ে দলের জয়ের ভিত গড়েন আরেক ওপেনার এনামুল। সাবধানতার খেলে ৪১ বলে ৩৮ রান যোগ করেন এনামুল-মিঠুন জুটি। ৩টি চারে ১৫ বলে ১৭ রান করা মিঠুনকে শিকার করে সিলেটের দ্বিতীয় উইকেট তুলে নেন বাঁ-হাতি স্পিনার হাসান মুরাদ।

দলীয় ৫৯ রানে মিঠুনের আউটের পর দক্ষিণ আফ্রিকার কলিন ইনগ্রামকে নিয়ে সিলেটকে জয়ের দোড়গোড়ায় নিয়ে যান এনামুল। তবে জয় থেকে ২ রান দূরে থাকতে মাশরাফির দ্বিতীয় শিকার হন এনামুল। মিড উইকেটে তামিমের হাতে ক্যাচ দিয়ে আউট হওয়ার আগে ৪টি চার ও ১টি ছক্কায় ৪৫ বলে ৪৫ রান করেন এনামুল।

শেষ পর্যন্ত ১৮ বল বাকি রেখে সিলেটকে জয় এনে দেন ইনগ্রাম ও ইংল্যান্ডের রবি বোপারা। ইনগ্রাম ১৯ বলে ২১ ও বোপারা ১ রানে অপরাজিত থাকেন। ঢাকার মাশরাফি ৪ ওভারে ২১ রানে ২ উইকেট নেন। হাসান ৩১ রানে নেন ১ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর
মিনিস্টার ঢাকা : ১০০/১০, ১৮.৪ ওভার (মাহমুদউল্লাহ ৩৩, শুভাগত ২১, নাজমুল ৪/১৮)
সিলেট সানরাইজার্স : ১০১/৩, ১৭ ওভার (এনামুল ৪৫, ইনগ্রাম ২১*, মাশরাফি ২/২১)।

ফল : সিলেট সানরাইজার্স ৭ উইকেটে জয়ী
ম্যাচ সেরা : নাজমুল ইসলাম (সিলেট সানরাইজার্স)।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

৪০২ দিন পর মাঠের খেলায় মাশরাফি

৪০২ দিন পর মাঠের খেলায় মাশরাফি

রাজার বলে আঘাত পেয়ে স্ট্রেচার মাঠ ছাড়লেন আন্দ্রে ফ্লেচার

রাজার বলে আঘাত পেয়ে স্ট্রেচার মাঠ ছাড়লেন আন্দ্রে ফ্লেচার

চট্টগ্রামের দ্বিতীয় জয়ে খুলনার প্রথম হার

চট্টগ্রামের দ্বিতীয় জয়ে খুলনার প্রথম হার

টাইম আউটে মাঠেই চার ক্রিকেটারের মাগরিবের নামাজ আদায়

টাইম আউটে মাঠেই চার ক্রিকেটারের মাগরিবের নামাজ আদায়