ঢাকার শঙ্কা বাড়িয়ে প্লে-অফে চট্টগ্রাম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০৫ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২২
ঢাকার শঙ্কা বাড়িয়ে প্লে-অফে চট্টগ্রাম

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসরে তৃতীয় দল হিসেবে প্লে-অফে খেলা নিশ্চিত করলো চ্যালেঞ্জার্স। তলানীতে থাকা সিলেট সানরাইজার্সের বিপক্ষে ৪ উইকেটে জয় তুলে নিয়েছে তারা। চট্টগ্রামের প্লে-অফ নিশ্চিতে মিনিস্টার ঢাকার ছিটকে যাওয়ার শঙ্কা আরও বেড়ে গেল।

শনিবার (১২ ফেব্রুয়ারি) আসরের ২৯তম এবং দিনের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। তবে প্রথমে ব্যাট করতে নেমে বড় সংগ্রহ গড়ে টুর্নামেন্টে নিজেদের শেষ ম্যাচ খেলতে নামা সিলেট সানারাইজার্স।

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৮৫ রানের সংগ্রহ গড়ে সিলেট। ব্যাট হাতে দলের পক্ষে লেন্ডল সিমন্স ৪২ এবং রবি বোপারা ৪৪ রান করেন। জবাবে ব্যাট করতে নেমে ওপেনার উইল জ্যাকসের অপরাজিত ৯২ রানেই ইনিংসে ভর করে ৫ বল বাকি থাকতেই ৪ উইকেটে জয় ‍তুলে নেয় চট্টগ্রাম।

জিতলেই প্লে-অফ নিশ্চিত -এমন সমীকরণ মাথায় নিয়ে সিলেট সানরাইজার্সের মুখোমুখি হয়েছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। বিপরীতে প্লে-অফে খেলার আশা আগেই শেষ হয়ে গিয়েছেল সিলেটের। তবে ব্যাট হাতে দারুণ খেলে তারা। ২৯ বলে উদ্বোধনী জুটিতে ৪১ রান তোলেন সিলেটের দুই ওপেনার দক্ষিণ আফ্রিকার কলিন ইনগ্রাম ও এনামুল হক বিজয়।

গত দুই ম্যাচে ৯০ ও ৮৯ রান করা ইনগ্রাম আজ প্রথম চার ওভারে ২টি ছক্কা ও ১টি চার মারেন। বিজয় ১টি করে চার-ছক্কা মারেন। পঞ্চম ওভারের পঞ্চম বলে স্পিনার মেহেদি হাসান মিরাজের বলে বোল্ড হন বড় ইনিংসের আভাস দিয়ে ১৯ বলে ২৪ রান করা ইনগ্রাম। তার বিদায়ের পর ক্রিজে এসেছিলেন মিজানুর রহমান। তিন বল খেলে মৃত্যুঞ্জয় চৌধুরির প্রথম শিকার হয়ে শূন্য হাতে বিদায় নেন মিজানুর।

৪৬ রানে ২ উইকেট পতনের পর সিলেটের হাল ধরেন ওয়েস্ট ইন্ডিজের লেন্ডন সিমন্স ও বিজয়। বিজয়-সিমন্সের জমে যাওয়া জুটিতে কপালে চিন্তার ভাঁজ চট্টগ্রামের। তবে ১৩তম ওভারের প্রথম বলেই চট্টগ্রামকে দারুণ এক ব্রেক-থ্রু এনে দেন হ্যাটট্টিকম্যান মৃত্যুঞ্জয়।

ব্যাক স্কয়ারে বেনি হাওয়েলকে ক্যাচ দিয়ে থামেন মারমুখী মেজাজে থাকা সিমন্স। ২৭ বল খেলে ৫টি চার ও ২টি ছক্কায় ৪২ রান করেন তিনি। তৃতীয় উইকেটে বিজয়-সিমন্স ৩৮ বলে ৫৫ রানের জুটি গড়েন। সিমেন্সর শিকারের ওভারেই চট্টগ্রামকে আবারও উইকেট শিকারের আনন্দে মাতান মৃত্যুঞ্জয়। চতুর্থ বলে বিজয়ের উইকেট উপড়ে ফেলেন মৃত্যুঞ্জয়। বোল্ড হওয়ার আগে ২৬ বলে ৩টি চার ও ১টি ছক্কা হাঁকান বিজয় (৩২)।

চার বলের ব্যবধানে দুই সেট ব্যাটারকে হারানোর পর ভড়কে যায়নি সিলেট। উইকেটে নতুন দুই ব্যাটার অধিনায়ক ইংল্যান্ডের রবি বোপার ও মোসাদ্দেক হোসেন শেষ দিকে ব্যাট হাতে ঝড় তুলেন। মিরাজের ১৭তম ওভারে ১টি করে চার-ছক্কা মারেন মোসাদ্দেক। পরের ওভারের প্রথম দুই বলেই হাওয়েলকে দু’টি ছক্কা মারেন বোপারা। পরে আরও একটি চারে ওই ওভার থেকে ২১ রান পায় সিলেট। মৃত্যুঞ্জয়ের ১৯তম ওভারে ১টি করে চার-ছক্কায় ১৫ রান পেয়ে যায় সিলেট। একই ওভারে ক্যাচ দিয়ে জীবনও পান বোপারা।

শরিফুলের করা শেষ ওভারের প্রথম দুই বলে ১টি করে চার-ছক্কা আদায় করেন বোপার। তবে তৃতীয় বলে বিদায় ঘটে তার। ২১ বলের ইনিংসে ৪টি ছক্কা ও ২টি চারে ৪৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন বোপারা। শেষ ওভারের শুরুটা ভালো হলেও শেষ ৩ বলে মাত্র ২ রান পায় সিলেট। এতে ২০ ওভারে ৬ উইকেটে ১৮৫ রান পর্যন্ত যেতে পারে সিলেট। শেষ ৪ ওভারে ৬১ রান পায় তারা। পঞ্চম উইকেট জুটিতে বোপারা-মোসাদ্দেক ৪১ বলে ৮০ রান যোগ করেন। ২২ বলে ৩৫ রানে অপরাজিত থাকেন মোসাদ্দেক। তার ইনিংসে ৩টি চার ও ২টি ছক্কা ছিল। চট্টগ্রামের মৃত্যুঞ্জয় ৩৬ রানে ৩ উইকেট নেন।

টার্গেট ১৮৬ রান স্পর্শ করতে পারলেই প্লে-অফ নিশ্চিত চট্টগ্রামের। এমন লক্ষ্যে খেলতে নেমে তৃতীয় ওভারে প্রথম উইকেট হারায় চট্টগ্রাম। ২টি চার ও ১টি ছক্কায় ইনিংস শুরু করা ওপেনার জাকির হাসানকে থামান সিলেটের স্পিনার সোহাগ গাজী। ৯ বলে ১৭ রান করেন জাকির।
কিছুক্ষণ বাদে চট্টগ্রামকে দ্বিতীয় ধাক্কা দেন সোহাগই। অধিনায়ক আফিফকে ব্যাট হাতে বড় ইনিংস খেলতে দেননি সোহাগ। ৭ বলে ৭ রান করে ফিরেন আফিফ। এতে ৩৯ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে চট্টগ্রাম।

সেখান থেকে সিলেটের বোলারদের উপর কাউন্টার অ্যাটাক করেন দুই বিদেশি উইল জ্যাকস ও চাঁদউইক ওয়ালটন। ওপেনার ইংল্যান্ডের জ্যাকস ষষ্ঠ ওভারে ৩টি চার ও ১টি ছক্কায় ২১ রান তোলেন। অন্যপ্রান্তে রানের চাকা ঘুড়িয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ওয়ালটনও। ১২তম ওভারে সিলেটের লেগ-স্পিনার জুবায়ের হোসেনের বলে পরপর দু’টি ছক্কা মারেন ওয়ালটন। তবে ওই ওভারেই রান আউট হন একবার জীবন পাওয়া ওয়ালটন। অবসান ঘটে তিনটি চার ও দুইটি ছক্কায় ২৩ বলে ৩৫ রানের ঝড়ো ইনিংসের।

এরপর হাওয়েলকে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেন জ্যাকস। বেশি দূর যেতে না পারলেও চতুর্থ উইকেটে ২৩ বলে ৩৫ রান দলকে উপহার দেয় এ জুটি। ৩৫ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১২তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। সাবধানে খেলতে থাকা হাওয়েল পরবর্তীতে ৮ রানে বিদায় নেন। তাকে শিকার করেন আলাউদ্দিন বাবু।

হাওয়েল যখন ফিরেন তখন ২৭ বলে ৪৩ রানের সমীকরণ চট্টগ্রামের সামনে। ১৭তম ওভারে ৩টি চারে ১৪ রান তুলেন জ্যাকস ও শামিম হোসেন। পরের ওভারের প্রথম বলে চার মেরে বাবুর দ্বিতীয় ডেলিভারিতে থামেন শামিম। ৭ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ২১ রান করেন তিনি। পঞ্চম উইকেটে জ্যাকস-শামিম ১১ বলে গুরুত্বপূর্ণ ২৮ রানে জয়ের পথ সহজ হয়ে যায় চট্টগ্রামের।

শেষ ২ ওভারে ১৩ রানের প্রয়োজন পড়ে চট্টগ্রামের। ১৯তম ওভারে ১ উইকেটে হারিয়ে ৯ রান পায় চট্টগ্রাম। আর শেষ ওভারের প্রথম বলে ছক্কা মেরে চট্টগ্রামের জয় নিশ্চিত করেন ম্যাচ সেরা জ্যাকস। ৫৭ বলে ম্যাচ জয়ী অনবদ্য ৯১ রান করেন জ্যাকস। তার ইনিংসে ৮টি চার ও ৪টি ছক্কা ছিল। সিলেটের সোহাগ-বাবু ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছে চট্টগ্রামের উইল জ্যাকস।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিপিএলে দর্শক ফেরাতে চায় বিসিবি, অপেক্ষা সবুজ সঙ্কেতের

বিপিএলে দর্শক ফেরাতে চায় বিসিবি, অপেক্ষা সবুজ সঙ্কেতের

‘বাদ পড়া’ সিলেটকে হারিয়ে প্লে-অফে কুমিল্লা

‘বাদ পড়া’ সিলেটকে হারিয়ে প্লে-অফে কুমিল্লা

আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে জরিমানার কবলে সোহান

আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে জরিমানার কবলে সোহান

সিলেটকে বিদায় করে সবার আগে প্লে-অফে বরিশাল

সিলেটকে বিদায় করে সবার আগে প্লে-অফে বরিশাল