জাদরান-মিরাজ নৈপূণ্যে সাকিবের বরিশালের প্রথম জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৭ পিএম, ১০ জানুয়ারি ২০২৩
জাদরান-মিরাজ নৈপূণ্যে সাকিবের বরিশালের প্রথম জয়

চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথম জয়ের স্বাদ পেল সাকিব আল হাসানের ফরচুন বরিশাল। আফগানিস্তানের ইব্রাহিম জাদরানের হাফ-সেঞ্চুরি ও মেহেদি হাসান মিরাজের অলরাউন্ড নৈপূণ্যে রংপুর রাইডার্সকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে বরিশাল।

জাদরান করেন ৫২ রান। মিরাজ ব্যাট হাতে ৪৩ রান ও বল হাতে ২ উইকেট নেন। অন্যদিকে, নিজেদের প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ম্যাচে হারলো রংপুর।

মঙ্গলবার (১০ জানুয়ারি) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। বল হাতে বরিশালের ইনিংস শুরু করেন সাকিব। প্রথম বলেই রংপুরের ওপেনার মোহাম্মদ নাইমকে শিকার করেন তিনি। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে খালি হাতে ফিরেন নাইম।

শুরুর ধাক্কা সামলে নেওয়ার চেষ্টা করেন আরেক ওপেনার রনি তালুকদার ও মাহেদি হাসান। ৬ রান করা মাহেদিকে বোল্ড করেন জুটি ভাঙেন বরিশালের পেসার এবাদত হোসেন। ১৩ বলে ২৩ রানের জুটি গড়েন তারা । এরপর চার নম্বরে নেমে সুবিধা করতে পারেননি জিম্বাবুয়ের সিকান্দার রাজাও।

শ্রীলঙ্কার স্পিনার চাতুরাঙা ডি সিলভার বলে বোল্ড হওয়ার আগে ২ রান করেন রাজা। ফলে পাওয়ার প্লেতে ৩ উইকেট হারিয়ে ৪৮ রানে পরিণত হয় রংপুর। পাওয়ার প্লে শেষ হওয়ার পর মারমুখী ব্যাট চালান রনি।

পর পর দুই ওভারে ৩টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। নবম ওভারে চাতুরাঙা বোল্ড আউটের শিকার হওয়ার আগে। ২৮ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৪০ রান করেন রনি। দলীয় ৭৬ রানে রনির বিদায়ের পর দলের হাল ধরেন পাকিস্তানের শোয়েব মালিক ও অধিনায়ক নুরুল হাসান সোহান। তবে দলীয় ৯৯ রানে সোহানকে থামান বরিশালের স্পিনার মেহেদি হাসান মিরাজ। ২টি চারে ১২ বলে ১২ রান করেন সোহান।

সোহান ফেরার পর রংপুরের রানের চাকা একাই ঘুড়িয়েছেন মালিক। শেষ ওভারের দ্বিতীয় বলে ছক্কায় ৭৪তম হাফ-সেঞ্চুরির স্বাদ পান এ পাকিস্তানী। ওভারের শেষ বলে ছক্কায় ইনিংস শেষ করেন রংপুরের রবিউল হক। এতে ২০ ওভারে ৭ উইকেটে ১৫৮ রানের সংগ্রহ পায় রংপুর।

৩৫ বলে হাফ-সেঞ্চুরি করা মালিক ৫৪ রানে অপরাজিত থাকেন। ৩৬ বল খেলে ৫টি চার ও ২টি ছয় মারেন তিনি। ১৫ বলে ১৮ রানে অপরাজিত থাকেন রবিউল। বরিশালের চাতুরাঙা-মিরাজ ২টি করে, সাকিব-এবাদত-করিম ১টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৫৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় বরিশাল। বাঁ-হাতি স্পিনার রকিবুল হাসানের বলে ১ রান করে আউট হন ওপেনার চাতুরাঙা। তবে সতীর্থকে হারালেও দলের রান চাকা ঘুড়িয়েছেন আরেক ওপেনার এনামুল হক বিজয়। তবে চতুর্থ ওভারে রাজার করা প্রথম বলে লেগ বিফোর আউট হন বিজয়। এডিআরএস’এর সিদ্বান্তে বিদায় হয় ১১ বলে ১৫ রান করা এ ওপেনারের।

চার নম্বরে ব্যাটিংয়ে নেমে বাউন্ডারি দিয়ে রানের খাতা খোলেন মিরাজ। চড়াও হন রংপুরের বোলারদের উপর। মিরাজের ১২ বলে ২৩ রানের সুবাদে পাওয়ার প্লেতে ৫৩ রান পায় বরিশাল। অন্যপ্রান্তে জাদরান ১০ বলে ১২ রান তুলেন।

১৩তম ওভারে বরিশালের রান ১শতে নিয়ে যান মিরাজ ও জাদরান। একই ওভারের পঞ্চম বলে পেসার রবিউলের শিকার হন ৫টি চারে ২৯ বলে ৪৩ রান করা মিরাজ। তৃতীয় উইকেটে ৫৮ বলে ৮৪ রান যোগ করে দলকে ভালোভাবে জয়ের পথে রাখেন মিরাজ-জাদরান।

১৫তম ওভারের শেষ দুই বলে চার-ছক্কা মেরে টি-টোয়েন্টি ক্যারিয়ারে অষ্টম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন জাদরান। পরের ওভারে রাজার দ্বিতীয় শিকার হন ৪১ বলে ৫২ রান করা এ ব্যাটার। তার ইনিংসে ৫টি চার ও ২টি ছয় মারেন জাদরান।

এ অবস্থায় জয়ের জন্য শেষ ২৮ বলে ৩৫ রান দরকার পড়ে বরিশালের। পঞ্চম উইকেটে ২৪ বলে অবিচ্ছিন্ন ৩৮ রান তুলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন পাকিস্তানের ইফতেখার আহমেদ ও আফগানিস্তানের করিম জানাত। ইফতেখার ১৮ বলে ২৫ ও জানাত ১৪ বলে ২১ রানে অপরাজিত থাকেন। রংপুরের রাজা ১৪ রানে ২ উইকেট নেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

এক ম্যাচে দুই সেঞ্চুরি, খুলনার জয় ছিনিয়ে নিলো চট্টগ্রাম

এক ম্যাচে দুই সেঞ্চুরি, খুলনার জয় ছিনিয়ে নিলো চট্টগ্রাম

আত্মবিশ্বাসী জাকেরের ব্যাট হাসছেই

আত্মবিশ্বাসী জাকেরের ব্যাট হাসছেই

বদলে যাওয়া তৌহিদ ‘হৃদয়’ দিয়ে খেলছেন

বদলে যাওয়া তৌহিদ ‘হৃদয়’ দিয়ে খেলছেন

বাংলাদেশ নয়, রবিনের স্বপ্ন ইংল্যান্ডে ক্যারিয়ার গড়া

বাংলাদেশ নয়, রবিনের স্বপ্ন ইংল্যান্ডে ক্যারিয়ার গড়া