আইপিএলে করোনা পরীক্ষায় ব্যয় ১২ কোটি টাকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫২ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২০
আইপিএলে করোনা পরীক্ষায় ব্যয় ১২ কোটি টাকা

প্রাণঘাতি করোনার শঙ্কা মাথায় নিয়েই শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসর। দেশের মাটিতে সম্ভব না হওয়ায় আরব আমিরাতে ১৯ সেপ্টেম্বর (শনিবার) থেকে শুরু হচ্ছে আইপিএল।

দেশের মাটি না হলেও সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজিত এবারর আইপিএলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো স্বাস্থ্যবিধি। করোনা পরিস্থিতিতে ক্রিকেটার, সাপোর্ট স্টাফদের করোনা থেকে দূরে রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ ভারতীয় ক্রিকেট বোর্ডের।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে ক্রিকেটারসহ সাপোর্ট স্টাফদের দফায় দফায় পরীক্ষা করছে বিসিসিআইয়ের স্বাস্থ্য বিভাগ। যদিও এর মধ্যে ধোনির চেন্নাইয়ের বেশ কয়েকজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ তালিকায় রয়েছেন একজন বোর্ড কর্তাও।

আইপিএলে আটটি ফ্র্যাঞ্চাইজির ক্রিকেটার, সাপোর্ট স্টাফ এবং কর্তাদের মিলিয়ে মোট ১৯৮৮ জন রয়েছেন। সংযুক্ত আরব আমিরশাহি পৌঁছানোর পর তাদের সবারই দফায় দফায় করোনা পরীক্ষা করানো হচ্ছে। টুর্নামেন্ট চলাকালীন সময়েও চলবে করোনা পরীক্ষা।

বিসিসিআইয়ের সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানানো হয়, সংযুক্ত আরব আমিরশাহিতে করোনা পরীক্ষা করার জন্য ভারতীয় বোর্ড ভিপিএস হেলথকেয়ার নামে একটি সংস্থার সঙ্গে চুক্তি করেছে। আইপিএল চলাকলীন ১৯৮৮ জনের করোনা পরীক্ষার জন্য সেখানে খরচ হচ্ছে ভারতীয় মুদ্রায় প্রায় ১০ কোটি রুপি। বাংলাদেশি টাকায় যা প্রায় ১১ কোটি ৫৯ লাখ টাকা।

বিসিসিআইয়ের এক কর্তা জানিয়েছেন, ‘স্বাস্থ্য নিয়ে সমঝোতার কোন প্রশ্ন নেই। তারমধ্যে করোনা সংক্রমক ব্যাধি। তাই আইপিএল আয়োজন করতে গিয়ে স্বাস্থ্য সংক্রান্ত যেসব বিষয় প্রয়োজন সেগুলোর সব পালন করা হচ্ছে। সংযুক্ত আরব আমিরশাহিতে প্রতিটি করোনা পরীক্ষার জন্য খরচ হচ্ছে স্থানীয় মুদ্রায় ২০০ দিরহাম। আর মোট খরচ হচ্ছে প্রায় ১০ কোটি রুটি।’

এদিকে আইপিএলের সঙ্গে যুক্ত প্রত্যেকের করোনা পরীক্ষা করার জন্য ৭৫ জনের একটি বিশেষ দল গঠন করা হয়েছে। প্রত্যেককে বিলাসবহুল হোটেলে জৈব সুরক্ষা বলয়ের মধ্যে রাখা হয়েছে। সেটার খরচও বহন করছে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট বোর্ড।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএলে আবারও করোনার থাবা

আইপিএলে আবারও করোনার থাবা

ঝুঁকি নিয়ে কেন আইপিএল, জানালেন সৌরভ

ঝুঁকি নিয়ে কেন আইপিএল, জানালেন সৌরভ

কলকাতার হয়ে আইপিএল খেলতে পারেন মোস্তাফিজ!

কলকাতার হয়ে আইপিএল খেলতে পারেন মোস্তাফিজ!

আইপিএল খেলা হচ্ছে না মালিঙ্গার

আইপিএল খেলা হচ্ছে না মালিঙ্গার