আইপিএলের কোয়ালিফায়ারে চার দল ও প্রতিপক্ষ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০১ এএম, ০৪ নভেম্বর ২০২০
আইপিএলের কোয়ালিফায়ারে চার দল ও প্রতিপক্ষ

চলমান আইপিএলের লিগ পর্বের শেষ ম্যাচে শীর্ষে থাকা মুম্বাই ইন্ডিয়ান্সকে ১০ উইকেটে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে সানরাইজার্স হায়দরাবাদ। ফলে নিশ্চিত হয়ে গেছে আইপিএলের ১৩তম আসরের সেরা চার দল এবং তাদের প্রতিপক্ষ। এখন অপেক্ষা শেষ ধাপের কোয়ালিফায়ারের রোমাঞ্চ দেখার।

করোনার কারণে সংযুক্ত আরব-আমিরাতে অনুষ্ঠিত এবারের আইপিএল টুর্নামেন্টের গ্রুপ পর্বের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে প্লে-অফের চার দল নিশ্চিত হতে। কারণ, সমান সংখ্যক ম্যাচ খেলে সমান পয়েন্ট নিয়ে প্লে-অফের দৌড়ে ঠিকে ছিল তিন দল। সেখান থেকে তৃতীয় ও চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছে দুই দল।

চলতি আসরে গ্রুপ পর্ব শেষে পয়েন্ট টেবিলের সেরা দল মুম্বাই ইন্ডিয়ান্স। ১৪ ম্যাচ খেলে ৯ জয়ে তাদের সংগ্রহ ১৮ পয়েন্ট, রান রেট ১.১০৭। দুইয়ে থাকা দিল্লি ক্যাপিটালসের সমান ১৪ ম্যাচে ৮ জয়ে সংগ্রহ ১৬ পয়েন্ট, রান রেট -০.১০৯। প্লে-অফের এক এবং দুই নম্বর মোটামুটি নিশ্চিত হলেও যুদ্ধ ছিল ৩ ও ৪ নম্বর নিয়ে।

তিন এবং চার নম্বরে শেষ পর্যন্ত টিকে গেছে সানরাইজার্স হায়দরাবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গাললোর। ১৪ ম্যাচে ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে হায়দরাবাদ, তাদের রান রেট ০.৬০৮। আর সমান ম্যাচে সমান জয় ও পয়েন্টে (১৪ পয়েন্ট) নিয়েও চার নম্বরে নেমে গেছে ব্যাঙ্গালোর। কারণ, তাদের রান রেট হায়দরাবাদের চেয়ে কম, -০.১৭২। এখন কোয়ালিফায়ারে খেলবে এ চার দল।

এছাড়া কলকাতা নাইট রাউডার্স ১৪ পয়েন্ট নিয়ে হায়দরাবাদ এবং ব্যাঙ্গারোরের সমান হলেও রান রেটে পিছিয়ে থেকে পাঁচ নম্বরে নেমে যাওয়া টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছে। ফলে তাদের আর প্লে-অফে খেলা হচ্ছে না।

টুর্নামেন্ট থেকে বাদ পড়া বাকি তিন দলের পয়েন্টও সমান। প্রত্যেকে ১৪ ম্যাচের মধ্যে ৬টি করে জয় তুলে ১২ পয়েন্ট করে অর্জন করেছে। তবে রান রেটে হিসেবে আলাদা আলাদা জায়গা পেয়েছে। তাদের মধ্যে ছয়ে কিংস ইলেভেন পাঞ্জাব (-০.১৬২), সাতে চেন্নাই সুপার কিংস (-০.৪৫৫) এবং তলানিতে রয়েছে রাজস্থান রয়্যালস (-০.৫৬৯)।

কোয়ালিফায়ারে প্রতিপক্ষ
চলতি আইপিএলের প্লে-অফ পর্ব শুরু হবে ৫ নভেম্বর (বৃহস্পতিবার)। টুর্নামেন্টের প্রথম কোয়ালিফায়ারে মাঠে নামবে শীর্ষ দুই দল- মুম্বাই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালস। পরের দিন অনুষ্ঠিত হবে তিন ও চারে থাকা হায়দরাবাদ এবং ব্যাঙ্গালোরের মধ্যকার এলিমিনেটর ম্যাচ।

৮ নভেম্বর (রোববার) অনুষ্ঠিত হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। মুখোমুখি হবে এলিমিনেটর ম্যাচের জয়ী দল এবং প্রথম কোয়ালিফায়ার ম্যাচের হারা দল। একদিন বিরতি দিয়ে টুর্নামেন্টের শিরোপা নির্ধরণীর ম্যাচ অনুষ্ঠিত হবে ১০ নভেম্বর (মঙ্গলবার)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মুম্বাইকে হারিয়ে প্লে-অফে হায়দরাবাদ, কলকাতার বিদায়

মুম্বাইকে হারিয়ে প্লে-অফে হায়দরাবাদ, কলকাতার বিদায়

মরা চেন্নাইয়ে মারা পড়লো পাঞ্জাব

মরা চেন্নাইয়ে মারা পড়লো পাঞ্জাব

ধোনিকে যে পরামর্শ দিলেন সাঙ্গাকারা

ধোনিকে যে পরামর্শ দিলেন সাঙ্গাকারা

টি-টোয়েন্টিতে হাজার ছক্কা, একমাত্র মালিক গেইল

টি-টোয়েন্টিতে হাজার ছক্কা, একমাত্র মালিক গেইল