‘ইংল্যান্ডে করোনা চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত পাকিস্তান’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৫ এএম, ১৪ জুন ২০২০
‘ইংল্যান্ডে করোনা চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত পাকিস্তান’

টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে জুলাই মাসের শুরুর দিকে ইংল্যান্ড যাচ্ছে পাকিস্তান ক্রিকেট দল। ইংল্যান্ড সফরে কন্ডিশনের সাথে প্রাণঘাতি ভাইরাস করোনার সাথেও লড়াই করতে হবে। তবে ইংল্যান্ড সফরের জন্য দল পুরোপুরি প্রস্তুত বলে জানিয়েছেন পাকিস্তানের কোচ ও দেশটির সাবেক ক্রিকেটার মিসবাহ-উল হক।

মিসবাহ বলেন, সফরে কন্ডিশন এবং সুরক্ষা প্রোটোকলের সাথে মানিয়ে নেওয়া কঠিনই হবে। তবে এসব চ্যালেঞ্জ গ্রহণের জন্য খেলোয়াড়রা মানসিকভাবে শক্ত রয়েছে।

করোনাাভাইরাসের কারণে সফরকারী পাকিস্তানকে বায়ো-সুরক্ষাসহ সকল ধরনের স্বাস্থ্য নিরাপত্তা দেবে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমকে মিসবাহ বলেন, ‘বর্তমান পরিস্থিতি অস্বাভাবিক। বর্তমান বিশ্ব পরিস্থিতির কারণে এই সফরে আলাদা-আলাদা নিরাপত্তা থাকবে। এটি খেলোয়াড় ও কর্মকর্তাদের জন্য কঠিন হবে। তবে আমাদের এসবের সাথে মানিয়ে নিতে হবে।’

জুলাই মাসের শেষে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে পাকিস্তান। দু’টি সিরিজের জন্য মোট ২৯ সদস্যের দল ঘোষণা করেছে। এছাড়া খেলোয়াড়ের সাথে ১৪ জন অফিসিয়াল কর্মকর্তাও পাঠাবে পিসিবি।

মিসবাহ বলেন, ‘আমি এবং ডাক্তার সোহাইল সেলিম সফরের ব্যাপারে প্রত্যক খেলোয়াড়ের সাথে আলোচনা করেছি এবং প্রত্যেকেই পরিস্থিতির সর্ম্পকে অবগত আছে। সফর চলাকালীন করোনা পরীক্ষায় পজিটিভ বা হালকা লক্ষণও দেখা দিলে আমরা খেলোয়াড়দের যেকোন পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত করেছি।

তিনি বলেন, চার সপ্তাহ আইসোলেশনে থাকার প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকা, ফাঁকা স্টেডিয়ামে খেলা ও মাঠে সবধরনের সুরক্ষা মেনে চলার জন্য তাদের মানিয়ে নিতে হবে।

পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার বলেন, এই পরিস্থিতি আমাদের জন্য সহজ নয়। এছাড়া আমরা তিন মাস ধরে খেলার মধ্যে নেই। দীর্ঘদিন ধরে খেলোয়াড়রা মাঠের বাইরে, আমি সেটিও বিবেচনা করছি এবং মাঠে ফেরার জন্য তারা উদগ্রীব হয়ে আছে। বাছাই করার জন্য আমাদের ভালো স্কোয়াড আছে এবং ইংল্যান্ডের কন্ডিশনে আমরা ভালো করতে পারি।

ইংল্যান্ড সফরে পাকিস্তান দলে ১০ জন পেসার ও চারজন স্পিনার রয়েছে। আইসিসির নতুন নিয়মে বলে থুথু ব্যবহার করা যাবে না। এই পরিস্থিতির সাথে বোলারদের মানিয়ে নিতে সমস্যা হবে বলে মনে করেন মিসবাহ।

প্রধান নির্বাচক হিসেবে তিনি জানান, এই পরিস্থিতিতে দু’টি ফরম্যাটের দল একত্রে নির্বাচন করা কঠিনই ছিল।আমরা আমাদের সেরাটাই নির্বাচন করেছি এবং আমি জানি, ২৯ জনের স্কোয়াড অনেক বড়। আমরা নিশ্চিত করার চেষ্টা করেছি, আমাদের লাল ও সাদা বলের ফরম্যাটের জন্য সেরা খেলোয়াড় আছে। কারণ, আমরা একসাথে যাব আবার একত্রে ফিরে আসবো।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ড সফরে যাচ্ছে না আমির ও হারিস সোহেল

ইংল্যান্ড সফরে যাচ্ছে না আমির ও হারিস সোহেল

সেই শ্রীলঙ্কাতেই ফেরার আসায় কোহলিরা

সেই শ্রীলঙ্কাতেই ফেরার আসায় কোহলিরা

শহীদ আফ্রিদি করোনা আক্রান্ত

শহীদ আফ্রিদি করোনা আক্রান্ত

ইংল্যান্ড সফরে পাকিস্তানের দল ঘোষণা, দলে নতুন মুখ

ইংল্যান্ড সফরে পাকিস্তানের দল ঘোষণা, দলে নতুন মুখ