ফাইনাল বিক্রি : আইসিসিকে প্রমাণ দিতে চান মাহিন্দানান্দা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৮ এএম, ০৬ জুলাই ২০২০
ফাইনাল বিক্রি : আইসিসিকে প্রমাণ দিতে চান মাহিন্দানান্দা

২০১১ সালে ভারতের কাছে ওয়ানডে বিশ্বকাপ বিক্রি করেছিল শ্রীলঙ্কা! সম্প্রতি এমন দাবি করেছিলেন শ্রীলঙ্কার তৎকালীন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা আলুথাগামাগে। তার এমন অভিযোগের পর তদন্ত করে কোন প্রমাণ না পাওয়ায় তদন্তের ইতি টানে শ্রীলঙ্কা পুলিশ। তদন্তের ইতি টানার পর মাহিন্দানান্দা জানিয়েছেন, তিনি আইসিসিকে ম্যাচ ফিক্সিংয়ের প্রমাণ দিতে চান।

শ্রীলঙ্কা সরকারের তদারকিতে বুধবার (১ জুলাই) থেকে তদন্ত শুরু করেছিল দেশটির পুলিশের গোয়েন্দা বিভাগ। তিনদিনের তদন্ত শেষে হঠাৎই শুক্রবার (৩ জুলাই) বিকেলে তদন্তের ইতি টানে শ্রীলঙ্কা। দেশটির পুলিশের গোয়েন্দা বিভাগের ইতি টানার পর ২০১১১ বিশ্বকাপের ফাইনাল নিয়ে মুখ খুলে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

শুক্রবার (৩ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসির দুর্নীতি দমন সংস্থা অ্যান্টি-করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিট (আকসু) জানায়, ২০১১ সালের বিশ্বকাপের ফাইনাল ম্যাচ নিয়ে সন্দেহ করার সুযোগ নেই। ওই ম্যাচে ফিক্সিংয়ের মতো কোন ঘটনা ঘটেনি।

তদন্ত ইতি টানার পর ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল নিয়ে বিবৃতি দেয় খোদ আইসিসি। আইসিসির আইসিসির দুর্নীতি দমন সংস্থা অ্যান্টি করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিটের (আকসু) হয়ে বিবৃতি দিয়েছেন জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল।

তিনি বলেন, ‘২০১১ বিশ্বকাপের ফাইনালের বিশুদ্ধতা নিয়ে প্রশ্ন তোলার কোনো অবকাশ নেই। ওই বিশ্বকাপের ফাইনাল নিয়ে সম্প্রতি যে অভিযোগ উঠেছে, সে সম্পর্কে ওয়াকিবহাল আইসিসি। সেই অভিযোগ প্রমাণ করা কিংবা একে একেবারে উড়িয়ে দেওয়ার মতো কোনো প্রমাণাদি আমাদের হাতে নেই। কিংবা আইসিসির অ্যান্টি করাপশন কোডের অধীনে এই অভিযোগের এমন কোনো ভিত্তিও নেই যে, তা নিয়ে তদন্ত শুরু করতে হবে।’

কিন্তু আইসিসির ওমন মন্তব্যের পর আবারও তেঁতে উঠলেন আলুথাগামাগে। তিনি মনে করেন, ক্ষমতাবান ব্যক্তিরা নিজেদের ক্ষমতা প্রয়োগ করে ও প্রচুর টাকা খরচ করে পুলিশের এই তদন্ত বন্ধ করেছে।

তিনি বলেন, ‘ক্ষমতাবান ব্যক্তিরা নিজেদের ক্ষমতায় পুলিশের তদন্ত বন্ধ করেছে। এজন্য ক্ষমতাবান ব্যক্তিরা প্রচুর টাকা খরচ করেছে এবং পুলিশকে দিয়েছে। যে কারণে পুলিশও তদন্ত বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। আমরা প্রশ্ন হলো, দু’দিনের তদন্তে সবকিছু কীভাবে নিশ্চিত হওয়া গেলো যে, ওই ফাইনাল পাতানো হয়নি?’

শনিবার (৪ জুলাই) আইসিসির দূর্নীতি বিরোধী কমিটির প্রধান আ্যালেক্স মার্শালকে বলেছেন, ওই ম্যাচ পাতানোর বিষয়ে তিনি তথ্য প্রমান দিতে প্রস্তুত আছেন বলেও উল্লেখ করেন মন্ত্রী।

এছাড়া শ্রীলঙ্কা সরকারকে উদ্দেশ্য করে আলুথাগামাগে বলেন, ‘শ্রীলঙ্কা পুলিশ এ ব্যাপারে সঠিক তদন্ত করতে ব্যর্থ হয়েছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানাচ্ছি।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জয়াবর্ধনেকে জিজ্ঞাসাবাদ না করেই তদন্তদের ইতি টানলো শ্রীলঙ্কা

জয়াবর্ধনেকে জিজ্ঞাসাবাদ না করেই তদন্তদের ইতি টানলো শ্রীলঙ্কা

প্রিমিয়ার লিগ শুরুর পরিকল্পনায় শ্রীলঙ্কা

প্রিমিয়ার লিগ শুরুর পরিকল্পনায় শ্রীলঙ্কা

এশিয়া কাপের জন্য ঝুলে আছে টাইগারদের অনুশীলন ক্যাম্প

এশিয়া কাপের জন্য ঝুলে আছে টাইগারদের অনুশীলন ক্যাম্প

ক্রিকেট ম্যাচ আয়োজনের অনুমতি দিল ইংল্যান্ড সরকার

ক্রিকেট ম্যাচ আয়োজনের অনুমতি দিল ইংল্যান্ড সরকার