করোনাভাইরাসে স্থগিত হওয়া বাংলাদেশের যত ম্যাচ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২১ এএম, ১২ জুলাই ২০২০
করোনাভাইরাসে স্থগিত হওয়া বাংলাদেশের যত ম্যাচ

ফাইল ফটো

চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাসে দিশেহারা পুরো বিশ্ব। অন্যান্য বিভাগের মতো বিশ্বব্যাপী ক্রীড়াঙ্গণেও বড় ধাক্কা দিয়েছে এ ভাইরাস। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া ইভেন্ট অলিম্পিকসহ ফুটবল-ক্রিকেটের সকল ইভেন্ট স্থগিত করা হয়েছিল।

প্রাণঘাতি এ ভাইরাস অঞ্চল ভেদে কিছুটা কমে আসায় ফুটবলের পর ক্রিকেটও মাঠে ফিরেছে। তবে ভারতের ন্যায় বাংলাদেশে এখনো ক্রিকেট ফেরানোর অবস্থা তৈরি হয়নি। এ অবস্থায় আর্থিক ক্ষতির পাশাপাশি ক্রিকেটারদের ফিটনেস নিয়েও নতুন করে ভাবতে হচ্ছে।

করোনাভাইরাসের কারণে বাংলাদেশের এখন পর্যন্ত কতগুলো ম্যাচ স্থগিত বা বাতিল হয়েছে তা হুট করে কাউকে জিজ্ঞাসা করলে বলা মুশকিল। কারণ, এক-এক করে সংখ্যাটি বেশ ভালোই লম্বা হয়েছে। পাকিস্তানের শেষ সফর থেকে শুরু করে সর্বশেষ টাইগার ক্রিকেটারদের শ্রীলঙ্কা সফর স্থগিত হয়েছে।

পাকিস্তান-শ্রীলঙ্কা ছাড়াও অস্টেলিয়া ও আয়ারল্যান্ডের বিপক্ষেও বাংলাদেশের সিরিজ স্থগিত হয়েছে। হিসেব করলে করোনাভাইরাসের কারণে বাংলাদেশের এখন পর্যন্ত (১১ জুলাই) ১৬টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ স্থগিত হয়ে গেছে। যার মধ্যে আটটি টেস্ট, চারটি ওয়ানডে এবং চারটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে।

স্থগিত হওয়া টেস্ট ম্যাচ
স্থগিত হওয়া ছয়টি টেস্ট ম্যাচের মধ্যে পাকিস্তানের বিপক্ষে করাচিতে ৫ এপ্রিল একটি টেস্ট ম্যাচ হওয়ার কথা ছিল। নিরাপত্তা জনিত কারণে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দু-দফার সফরের শেষ সফরে এ টেস্ট ম্যাচ খেলার সূচি ছিল। যদিও করোনার কারণে টেস্ট ম্যাচটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেছে।

চলতি বছরের জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুটি ম্যাচ খেলতে বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। সূচি অনুযায়ী চট্টগ্রাম ও ঢাকায় জুন থেকে টেস্ট দুটি শুরু হতো। তবে করোনার কারণে সিরিজটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেছে

অস্ট্রেলিয়ার পর বাংলাদেশে টেস্ট সিরিজ খেলতে আসার সূচি থাকা নিউজিল্যান্ডের সফরও স্থগিত করা হয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বরের দুই ম্যাচের এ টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরের সূচি ছিল।

এছাড়া সর্বশেষ তিন ম্যাচ টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফরের যাওয়ার সূচিও ভেস্তে গেছে। প্রাণঘাতি করোনার কারণে দুই দেশের ক্রিকেট বোর্ডের সম্মতিতে সিরিজটি স্থগিত করা হয়েছে।

স্থগিত হওয়া ওয়ানডে ম্যাচ
পাকিস্তানের বিপক্ষে শেষ দফার সফরে টেস্ট ম্যাচ খেলা শেষে একটি ওয়ানডে ম্যাচও খেলার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। তবে করোনার কারণে স্থগিত হওয়ার টেস্ট ম্যাচের সাথে একমাত্র ওয়ানডে ম্যাচও স্থগিত করা হয়েছে।

চলতে বছরের মে মাসে আয়ারল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। কিন্তু করোনা সতর্কতায় বেশ আগেভাগেই সিরিজটি স্থগিত করার সিদ্ধান্ত নেয় দুই দেশের ক্রিকেট বোর্ড। ওই সফর সূচিতে আয়ারল্যান্ডের বেলফাস্টে তিনটি ওয়ানডে খেলার কথা ছিল বাংলাদেশ।

টি-টোয়েন্টি
আয়ারল্যান্ডে একই সফরে প্রথমে তিন ওয়ানডে ম্যাচের সিরিজ শেষে ইংল্যান্ডে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার সূচি ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। যা ওয়ানডে পর একই কারণে দুই দেশের ক্রিকেট বোর্ড সিরিজটি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে

এদিকে সর্বশেষ চলতি বছরের এশিয়া কাপ স্থগিত হওয়ায় টাইগারদের মাঠে ফেরার সময়টা আরও দীর্ঘ হচ্ছে বলেই ধারণা করা যায়। কারণ, এশিয়া কাপের পর এখন টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশ শঙ্কা রয়েছে। বিশ্বকাপ স্থগিত হলে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের লাল-সবুজের জার্সি দেখতে অপেক্ষাটা আরও বেড়ে যাবে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট খেলতে চাই না, এটি সত্য নয় : মোস্তাফিজ

টেস্ট খেলতে চাই না, এটি সত্য নয় : মোস্তাফিজ

নতুন নিয়মকে স্বাগত জানালেও বদলি নিয়ে দ্বিধা-দ্বন্দে মমিনুল

নতুন নিয়মকে স্বাগত জানালেও বদলি নিয়ে দ্বিধা-দ্বন্দে মমিনুল

মানসিক অবসাদকে বাংলাদেশে অযুহাত ভাবা হয় : মাশরাফি

মানসিক অবসাদকে বাংলাদেশে অযুহাত ভাবা হয় : মাশরাফি

টি-টোয়েন্টিতে অগ্রগতি হলেও টেস্টে লজ্জায় বাংলাদেশ

টি-টোয়েন্টিতে অগ্রগতি হলেও টেস্টে লজ্জায় বাংলাদেশ