উমর আকমলের নিষেধাজ্ঞার মেয়াদ কমলো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৬ এএম, ৩০ জুলাই ২০২০
উমর আকমলের নিষেধাজ্ঞার মেয়াদ কমলো

আইসিসির দুর্নীতি বিরোধী ধারা ভঙের দায়ে এপ্রিলে পাকিস্তানে মিডল-অর্ডার ব্যাটসম্যান উমর আকমলকে তিন বছরের নিষিদ্ধ করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে আপিলে স্বতন্ত্র ও সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি ফকির মুহম্মদ খোকর তা কমিয়ে ১৮ মাস করেছেন।

পিএসএলের গত আসর শুরুর আগে দুর্নীতির প্রস্তাব প্রস্তাব পেয়েছিলেন উমর আকমল। এরপর এপ্রিলে তিন বছরের জন্য নিষিদ্ধ হন এ ব্যাটসম্যান।

সিদ্ধান্তের বিপক্ষে লড়াই করার কথা জানিয়েছিলেন উমর। পিসিবির শৃঙ্খলা আইনের ২.৪.৪ ধারা ভঙ করায় এতো বড় শাস্তি পেয়েছিলেন ডানহাতি এ ব্যাটসম্যান। শাস্তির মেয়াদ কমানোর আশায় আপিল দায়ের করেছিলেন তিনি

আরও কম শাস্তি পেতে পারতেন উমর। যদি জিজ্ঞাসাবাদের সময় বিচারকার্যে সঠিকভাবে সহায়তা করতেন। তবে পিসিবিকে সহায়তা না করায় এবং অসংলগ্ন উত্তর প্রদানের জন্য ৩ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল তাকে

এ ধরনের অপরাধের জন্য সর্বনিম্ন ৬ মাস থেকে শুরু করে আজীবন পর্যন্ত নিষিদ্ধ করার শাস্তির বিধান আছে। আইসিসির অ্যান্টি করাপশন ২.৪.৪ ও ২.৪.৫ ধারায় বলা আছে, যদি কোনো ক্রিকেটার বাজিকরদের বাজে প্রস্তাব জানাতে ব্যর্থ হলে কমপক্ষে পাঁচ বছরের সাজা দেওয়া হবে।

বুধবার (২৯ জুলাই) আকমলের করা আপিলের রায় দেয় স্বতন্ত্র ও সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি ফকির মুহম্মদ খোকরের নেতৃত্বাধীন আদালত। স্বতন্ত্র বিচারক হিসাবে উভয় পক্ষের যুক্তি শোনার পরে উমর আকমলের আপিলের বিষয়ে সিদ্ধান্ত দেন ফকির মুহম্মদ খোকর।

যেখানে তিন বছরের নিষেধাজ্ঞার মেয়াদ ১৮ মাস কমিয়ে ১৮ মাস বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০২১ সালে ১৯ আগস্ট আবারও ক্রিকেট খেলতে পারবেন। এর আগে ১৮ মাস তিনি সবধরনের ক্রিকেটে নিষিদ্ধ থাকবেন।

পাকিস্তানের হয়ে ১৬টি টেস্ট, ১২১টি ওয়ানডে ও ৮৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন উমর আকমল। দেশের হয়ে ওয়ানডে খেলেছেন সর্বশেষ প্রায় ১৪ মাস আগে। টি-টোয়েন্টি খেলেছেন প্রায় ৮ মাস আগে। সর্বশেষ টেস্ট খেলেছেন ২০১১ সালে, জিম্বাবুয়ের বিপক্ষে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আফগান ক্রিকেটের প্রধান নির্বাহী বরখাস্ত

আফগান ক্রিকেটের প্রধান নির্বাহী বরখাস্ত

ইংল্যান্ডের দ্বিতীয় বোলার হিসেবে ব্রডের ৫০০ উইকেট

ইংল্যান্ডের দ্বিতীয় বোলার হিসেবে ব্রডের ৫০০ উইকেট

আয়ার‌ল্যান্ডের ১৪ সদস্যের দলে আফ্রিকান কার্টিস ক্যাম্পার

আয়ার‌ল্যান্ডের ১৪ সদস্যের দলে আফ্রিকান কার্টিস ক্যাম্পার

ব্রডের ৬০০ দেখছেন আথারটন

ব্রডের ৬০০ দেখছেন আথারটন