বাংলাদেশের বিপক্ষে কিপিংয়ে লজ্জায় হেলমেট পড়েননি কোহলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ২৯ জুলাই ২০২০
বাংলাদেশের বিপক্ষে কিপিংয়ে লজ্জায় হেলমেট পড়েননি কোহলি

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে ২২ গজে সচরাচর ব্যাট হাতেই রাজত্ব করতে দেখা যায়। মাঝে মাঝে বল হাতেও দেখো গেছে ভারতীয় কাপ্তানকে। যদিও এখন বল হাতে খুব একটা দেখা যায় না। ফিল্ডার হিসেবেও বেশ প্রশংসনীয় কোহলি। এ যেন পাক্কা অলরাউন্ডার। তবে কোহলির পরিচয় তিনি বিশ্ব ক্রিকেটের সেরা ব্যাটসম্যান।

বেশ কয়েক বছর ধরেই ব্যাট হাতে রাজত্ব করে চলছেন তিনি। ব্যাট হাতে শচীন টেন্ডুলকারের ১০০ শতকের রেকর্ড ভাঙার দৌড়ে অনেকটা এগিয়ে থাকা কোহলি করেছেন উইকেট কিপিংও। সময়টা ২০১৫ সাল, বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডের ৪৩তম ওভার। হঠাৎই কিপিং ছেড়ে বাহিরে যান ওই সময়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

ধোনি বাহিরে যাওয়ার সময় কোহলিকে বলেন ২-৩ ওভার কিপিং করার জন্য। অধিনায়কের কথা মতো গ্লাভস হাতে কিপিং করতে দাঁড়িয়ে যান কোহলি। ওই ম্যাচে মাত্র এক ওভার কিপিং করেই হাঁপিয়ে গিয়েছিলেন কোহলি। সেদিন তিনি বুঝতে পেরেছিলেন ধোনির কাজটা কতটা কঠিন। তবে নতুন কিছু করাটা যে উপভোগ করেছিলেন সেটাও জানিয়েছেন তিনি।

ভারতীয় ক্রিকেট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ওপেনার মায়াঙ্কা আগারওয়ালের সঙ্গে এক আড্ডায় সেদিনের গল্প জানান কোহলি। তিনি বলেন, ‘আসলে ঘটনাটা কি হয়েছিল সেটা জানতে হলে মাহি ভাইকে জিজ্ঞেস করতে হবে। মাহি ভাই শুধু ২-৩ ওভার কিপিং করতে বলেছিলেন। কিপিং করার পাশাপাশি সেদিন ফিল্ডিংও সাজিয়েছিলাম। তখন বুঝেছি কাজটা কতটা কঠিন। কিপিং, ফিল্ডিং সাজানোর পাশাপাশি আরও অনেক কিছু করতে হয়।’

পেসার উমেশ যাদবের মাত্র এক ওভার কিপিং করেছিলেন তিনি। কিপিং করতে মজা লাগলেও বিষয়টা মজার ছিল না বলে জানান। তবে হেলমেট ও প্যাড না পড়ায় ভয় পাচ্ছিলেন তিনি। তার মাঝে ভয় কাজ করতো কখন জানি বল নাকে লাগে। তবুও লজ্জায় হেলমেট পড়েননি তিনি।

তিনি বলেন, ‘ কিপিং করাটা মজা লাগলেও বিষয়টা মোটেও মজার ছিল না। ৪৩ ওভারের সময়টা কিপিং করেছিলাম। ফ্লাড লাইটে খেলা হওয়ার কারণে আমার দেখতে কষ্ট হচ্ছিল। মনে হচ্ছিল কখন জানি বল আমার নাকে লাগে। হেলমেট পড়তে ইচ্ছে করছিল তবে লজ্জা লাগছিল এত দুরে দাড়িয়ে হেলমেট পড়বো। তবে ভিন্ন কিছু করতে পারাটা দারুণ ব্যাপার ছিল।’

উল্লেখ্য, তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে সিরিজ জিতে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বাধীন বাংলাদেশ। ফিজের দুর্দান্ত বোলিংয়ে সিরিজ নিজের করে নেয় বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ জিতে হোয়াইটওয়াশ করার সুযোগ এলেও তৃতীয় ম্যাচে হেরে হোয়াইটওয়াশ করতে ব্যর্থ হয় টাইগাররা।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বৃষ্টিতেও হার এড়াতে পারলো না উইন্ডিজ, ইংল্যান্ডের সিরিজ জয়

বৃষ্টিতেও হার এড়াতে পারলো না উইন্ডিজ, ইংল্যান্ডের সিরিজ জয়

আইসিসির ওপর ক্ষোভ ঝাড়লেন আথারটন

আইসিসির ওপর ক্ষোভ ঝাড়লেন আথারটন

আফগান ক্রিকেটের প্রধান নির্বাহী বরখাস্ত

আফগান ক্রিকেটের প্রধান নির্বাহী বরখাস্ত

আয়ার‌ল্যান্ডের ১৪ সদস্যের দলে আফ্রিকান কার্টিস ক্যাম্পার

আয়ার‌ল্যান্ডের ১৪ সদস্যের দলে আফ্রিকান কার্টিস ক্যাম্পার