দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সঙ্কট আরও ঘনিভূত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৫ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০
দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সঙ্কট আরও ঘনিভূত

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সঙ্কট আরও ঘণীভূত হয়েছে। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দেশটির ক্রীড়ামন্ত্রীকে প্রোটিয়া বোর্ডের প্রশাসনিক কাজে জড়িত থাকতে বলা হয়েছে। দেশটির স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটি (স্যাসোক) লিখিত পত্রের মাধ্যমে ক্রীড়ামন্ত্রী নাথি ম্যাথেথাকে জানিয়েছেন যে, ক্রিকেটের বিষয়গুলো নিয়ে তদন্তের চেষ্টা করতে গিয়ে তাদেরকে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) ‘কঠিন প্রতিবন্ধকতায়’ পড়তে হয়েছে।

চিঠিতে সিএসএ’র বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণে সহায়তার জন্য মন্ত্রীকে অনুরোধ জানানো হয়, অথবা নিজের ক্ষমতা ব্যবহার করে খেলাটির গৌরব ফিরিয়ে আনার অনুরোধ জানানো হয়। নতুন করে এ উদ্যোগ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) সিএসএর সদস্যপদ হারানোর শঙ্কা দেখা দিয়েছে। কারণ, আইসিসির সংবিধানে সদস্য দেশগুলোর কমিটিতে সরকারের হস্তক্ষেপের বিরুদ্ধে কঠোর অবস্থানের বিধান রয়েছে।

কোভিড-১৯ ভাইরাসের মহামারির কারণে লজিস্টিক সমস্যার সৃষ্টি হওয়ায় নভেম্বর ও ডিসেম্বরে নির্ধারিত ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে না বলে সিএসএ ঘোষণা দেওয়ার একদিন পর নতুন এ ঘটনার উদ্ভব হলো।

সাধারণত বেশ কিছু বিদেশি ক্রিকেটার এ টুর্নামেন্টে অংশগ্রহণ করে এবং বিশ্বব্যাপী সম্প্রচারিত হয়। সিএসএ এখন পর্যন্ত ২০২০-২১ মৌসুমের জন্য কোন ঘরোয়া বা আন্তর্জাতিক সূচি ঘোষণা করেনি। অথচ সচরাচর অক্টোবরে শুরু হয়ে যায় আফ্রিকান ক্রিকেটের মৌসুম। নিয়ন্ত্রক সংস্থার একমাত্র প্রতিবন্ধকতা ছিল কোভিড-১৯।

দক্ষিণ আফ্রিকার অভিজাত ক্রীড়া ফেডারেশনের নিয়ন্ত্রক সংস্থা হচ্ছে স্যাসোক। সংস্থাটি এ মাসের (সেপ্টেম্বর) শুরুতে ঘোষণা দিয়েছে যে, সিএসএ’র আর্থিক ও প্রশাসনিক কর্মকাণ্ড নিয়ে তারা তদন্ত করতে চায়। এর মূল বিষয় ছিল আট মাসের তদন্ত শেষে যে রিপোর্টের ভিত্তিতে প্রধান নির্বাহী থাবাং মোড়োর বরখাস্তের সিদ্ধান্ত হয়েছে সেই রিপোর্টটি আরও যাচাই-বাছাই করা। তবে এর চরম বিরোধিতা করে সিএসএ।

স্যাসোক মনে করে শুধুমাত্র মোড়োকে উদ্দেশ্য করে এ রিপোর্টটি প্রণীত হয়েছে। বর্তমানে সিএসএ’র কোন সভাপতি ও স্থায়ী কোন প্রধান নির্বাহী নেই। চলতি মাসের শুরুতে যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সেটিও অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়েছে। এ ঘটনায় পৃষ্ঠপোষকরা তাদের সমর্থন প্রত্যাহার করতে থাকলে বোর্ডের সমালোচনায় মেতে ওঠে প্লেয়ার্স এসোসিয়েশন।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অনিশ্চিত দক্ষিণ আফ্রিকার পাকিস্তান সফর, আশাবাদী পিসিবি

অনিশ্চিত দক্ষিণ আফ্রিকার পাকিস্তান সফর, আশাবাদী পিসিবি

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী বরখাস্ত

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী বরখাস্ত

ভারতেই সিরিজ আয়োজন করতে চান গাঙ্গুলি

ভারতেই সিরিজ আয়োজন করতে চান গাঙ্গুলি

মোদি সরকার থাকলে ভারত-পাকিস্তান সিরিজ অসম্ভব : আফ্রিদি

মোদি সরকার থাকলে ভারত-পাকিস্তান সিরিজ অসম্ভব : আফ্রিদি