প্রেসিডেন্ট’স কাপের একাদশে ১২ ক্রিকেটার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১৫ পিএম, ১১ অক্টোবর ২০২০
প্রেসিডেন্ট’স কাপের একাদশে ১২ ক্রিকেটার

ছবি : বিসিবি

দীঘ দিন পর বিসিবি প্রেসিডেন্ট’স কাপের মধ্য দিয়ে মাঠে ফিরলো প্রতিযোগিতামূলক ক্রিকেট। টাইগারদের শ্রীলঙ্কা সফর স্থগিত হওয়া পর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তিন দলের এ টুর্নামেন্ট আয়োজন করেছে।

রোবাবর (১১ অক্টোবর) প্রেসিডেন্ট’স কাপে উদ্বোধনী ম্যাচে মাহমুদউল্লাহ একাদশ ও নাজমুল একাদশ মুখোমুখি হয়েছে। ম্যাচে খেলোয়াড় তালিকায় প্রতিটি দলে ১২ জনের নামের পাশে ঠিক চিহ্ন দেওয়া হয়েছে। অর্থাৎ প্রতি দলে ১২ জন ক্রিকেটার খেলতে পারবেন। তবে ব্যাটিং-বোলিং যথারীতি ১১ জনই করবেন। বদলি হিসেবে একজনকে মাঠে নামাবো যাবে।

উদ্বোধনী ম্যাচের আগে বিসিবির প্লেয়িং কন্ডিশনে এমন তথ্য জানানো হয়। এছাড়া প্লেয়িং কন্ডিশনে আরও একটি চমক রয়েছে। তা হলো ‘টাই’ ম্যাচে অর্থাৎ দুই দলের স্কোর সমান হলে সুপার ওভারের নিয়ম রাখা হয়েছে।

সুপার ওভারও টাই হলে আরও একটি সুপার ওভার খেলা হবে। এরপর কোন ফল না হলে ১ পয়েন্ট করে ভাগ করে দেওয়া হবে। অর্থাৎ একি ম্যাচে পর পর দুইবার সুপার খেলার বিধান রাখা হয়েছে। এছাড়া প্রতিটি ম্যাচের জন্য রিজার্ভ ডে রয়েছে।
sportsmail24
প্রেসিডেন্ট’স কাপের গ্রুপ পর্বে প্রত্যেক দল একে অপরের বিপক্ষে দুইবার করে খেলবে। প্রাথমিক পর্ব শেষে তিন দলের পয়েন্ট যদি সমান হয় তাহলে বেশি জয় পাওয়া দুই দল ফাইনালে খেলবে। তবে জয়ও যদি সমান হয় তাহলে নেট রান রেটে এগিয়ে থাকা দল ফাইনালে খেলবে।

রিজার্ভ ডে-তে খেলা গড়ালে আগের দিনের স্কোর থেকেই শুরু করা হবে। অর্থাৎ যেখানে স্থগিত হবে সেখান থেকেই শুরু হবে। এছাড়া ফাইনাল ম্যাচে রিজার্ভ ডে-তেও ফল নির্ধারণ না হলে দুই দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। সেক্ষেত্রে প্রাইজমানিও সমান ভাবে ভাগ করা হবে।

প্রেসিডেন্ট’স কাপের তির দলের দায়িত্বে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল এবং নাজমুল হাসান শান্ত। প্রত্যেক দলে ১৫ জন করে খেলোয়াড় ছাড়াও মোট ৭ জনকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রেসিডেন্টস কাপের পারফরম্যান্সে খুলে যেতে জাতীয় দলের দরজা

প্রেসিডেন্টস কাপের পারফরম্যান্সে খুলে যেতে জাতীয় দলের দরজা

প্রেসিডেন্টস কাপে ৩৭ লাখ টাকার প্রাইজমানি

প্রেসিডেন্টস কাপে ৩৭ লাখ টাকার প্রাইজমানি

ফেসবুকে দেখা যাবে প্রেসিডেন্টস কাপের খেলা

ফেসবুকে দেখা যাবে প্রেসিডেন্টস কাপের খেলা

এবার ঘরোয়া ক্রিকেটে ফিরছে দক্ষিণ আফ্রিকা

এবার ঘরোয়া ক্রিকেটে ফিরছে দক্ষিণ আফ্রিকা