উত্তেজনা-রোমাঞ্চকর ম্যাচে নিউজিল্যান্ডের জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২১ পিএম, ৩০ ডিসেম্বর ২০২০
উত্তেজনা-রোমাঞ্চকর ম্যাচে নিউজিল্যান্ডের জয়

বক্সিং ডে টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করলেও হারের স্বাদ নিতে হলো পাকিস্তানের। শেষ দিনে টিকে থাকতে দারুণ চেষ্টা করছিল দলটি। তবে ফাওয়াদ আলমের ২৬৯ বলে ১০২ রানের ধৈযশীল ইনিংসে সেটি আর হয়নি। শেষ পর্যন্ত নিউজিল্যান্ডের কাছে ১০১ রানে হেরে গেছে সফরকারী পাকিস্তান।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৭৩ রানের টার্গেটে খেলতে নেমে ২৭১ রানে অলআউট হয়ে গেছে পাকিস্তান। এর আগে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড করেছিল ৪৩১ রান। জবাবে পাকিস্তান প্রথম ইনিংসে অলআউট হয় ২৩৯ রানে। পরে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১৮০ রান করে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। ফলে জয়ের জন্য পাকিস্তানের সামনে টার্গেট দাঁড়ায় ৩৭৩ রান।

মঙ্গলবার তিন উইকেটে ৭১ রান করে চতুর্থ দিন শেষ করে পাকিস্তান। পঞ্চম ও শেষ দিন বুধবার (৩০ ডিসেম্বর) বাকি সাত উইকেট নিয়ে প্রবল চেষ্টা করছিল পাকিস্তান ম্যাচটি ড্র করতে। তবে কিউই পেস তোপে শেষ রক্ষা হয়নি। পঞ্চম দিনে ৮৫.৩ ওভার পার করেছিল পাকিস্তান। সেই হিসেবে আর কয়েকটি ওভার টিকতে পারলেই রোমাঞ্চকর ড্র করতে পারত তারা।

শেষ সাত ব্যাটসম্যান বলের পর বল ঠেকিয়ে যাওয়ার চেষ্টা করেছেন। এর মাঝে সেঞ্চুরি পেয়ে যান ফাওয়াদ আলম। ২৬৯ বল খেলে তিনি করেন ১০২ রান। ৩৭.৯২ স্ট্রাইক রেটে ধৈর্যশীল ইনিংস খেলেন ফাওয়াদ আলম। তার ইনিংসে ১৪টি চারের মার ছির।

ফাওয়াদ আলমকে সাজঘরে ফেরান ওয়াগনার। এছাড়া আজহার আলী করেন ২০ বলে ৩৮ রান। আজহারের বিদায়ের পর অধিনায়ক মোহাম্মদ রিজওয়ানও ছিলেন সেই বল ঠেকানোর মিছিলে। ১৯১ বল মোকাবেলা করে তিনি করেন ৬০ রান।

তবে শেষের দিকে টেল এন্ডারদের লড়াইও ছিল দেখার মতো। নাশিম শাহ ২৪টি বল মোকাবেলা করে করেন ১ রান। পেসার শাহীন আফ্রিদি অবশ্য অপরাজিত ছিলেন ৮ রানে, ৩০ বলে। আর মোহাম্মদ আব্বাসের সংগ্রহ ছিল ৩৬ বলে ১ রান।

বল হাতে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন সাউদি, বোল্ট, জেমিসন, ওয়াগনার ও সান্টনার।

এ জয়ে দুই ম্যাচ সিরিজের ১-০ তে এগিয়ে গেল নিউজিল্যান্ড। ৩ জানুয়ারি থেকে ক্রাইস্টচার্চে শুরু হবে দুই দলের মধ্যকার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড ১ম ইনিংস : ৪৩১
পাকিস্তান ১ম ইনিংস : ২৩৯

নিউজিল্যান্ড ২য় ইনিংস : ১৮০/৫ (ডি.)
পাকিস্তান ২য় ইনিংস : (লক্ষ্য ৩৭৩) ১২৩.৩ ওভারে ২৭১

ফল : নিউজিল্যান্ড ১০১ রানে জয়ী
ম্যাচ সেরা : কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)
সিরিজ : ২ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে নিউজিল্যান্ড।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ সফরে উইন্ডিজদের নাম প্রত্যাহারের হিড়িক

বাংলাদেশ সফরে উইন্ডিজদের নাম প্রত্যাহারের হিড়িক

ফেব্রুয়ারিতে ঢাকা আসছে আয়ারল্যান্ড এইচপি দল

ফেব্রুয়ারিতে ঢাকা আসছে আয়ারল্যান্ড এইচপি দল

হারের ম্যাচে জরিমানা, পয়েন্টও হারালো অস্ট্রেলিয়া

হারের ম্যাচে জরিমানা, পয়েন্টও হারালো অস্ট্রেলিয়া

পাত্তাই পেল না শ্রীলঙ্কা, ইনিংস ব্যবধানে জয় পেল প্রোটিয়ারা

পাত্তাই পেল না শ্রীলঙ্কা, ইনিংস ব্যবধানে জয় পেল প্রোটিয়ারা