পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তিতে সিনিয়রদের বাদ দিয়ে তরুণদের হিড়িক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৭ এএম, ০৩ জুলাই ২০২১
পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তিতে সিনিয়রদের বাদ দিয়ে তরুণদের হিড়িক

২০২১-২২ মৌসুমের কেন্দ্রীয় চুক্তিতে রাখা ক্রিকেটার তালিকা প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। মোট ২০ জনের কেন্দ্রীয় চুক্তি সিনিয়রদের বাদ দিয়ে তরুণদের খেড়ানো হয়েছে। গত মৌসুমের তালিকা থেকে বাদ পড়েছেন ৯ জন। বিপরীতে নতুন ৮ জনকে চুক্তিতে নেওয়া হয়েছে।

শুক্রবার (২ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে পিসিবি এ তথ্য জানিয়েছে। পিসিবির এ কেন্দ্রীয় চুক্তি ১ জুলাই (বৃহস্পতিবার) ২০২১ থেকে ৩০ জুন ২০২২ পর্যন্ত কার্যকর হবে।

এবারের কেন্দ্রীয় চুক্তিতে নতুন করে জায়গা পাওয়া আটজন ক্রিকেটারের মধ্যে হাসান আলি সর্বোচ্চ 'এ' ক্যাটাগরিতে আছেন। হাসান আলি ছাড়াও 'এ' ক্যাটাগরিতে আছেন বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান এবং শাহিন শাহ আফ্রিদি।

কেন্দ্রীয় চুক্তিতে বাকি সাত নতুন মুখ হলেন ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, মোহাম্মদ নেওয়াজ, নওমান আলি, ইমরান বাট, শাহনেওয়াজ দাহানি এবং উসমান কাদির।

সর্বশেষ কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন মোট নয়জন ক্রিকেটার। এরা হলেন, আসাদ শফিক, হায়দার আলি, হারিস সোহেল, ইফতিখার আহমেদ, ইম্মাদ ওয়াসিম, মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ, শান মাসুদ এবং উসমান শিনওয়ারি।

কেন্দ্রীয় চুক্তি ঘোষণার সময় পিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াসিম খান বলেন, 'এতজন ক্রিকেটারের মধ্য থেকে ২০ জনকে বেঁছে নেওয়া কঠিন কাজ। এ কাজের সাথে জড়িত সবাইকে জানাই অসংখ্য ধন্যবাদ। এবারে তালিকায় নতুন আটজন ক্রিকেটার আছেন, যারা দুর্দান্ত পারফর্ম করে কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন।'

কেন্দ্রীয় চুক্তিতে আসা ক্রিকেটারদের বেতন বাড়িয়েছে পিসিবি। তবে ক্যাটাগরি অনুযায়ী ম্যাচ ফিও নির্ধারণ করেছে। কেন্দ্রীয় চুক্তির 'এ' ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের বেতন বেড়েছে ২৫ শতাংশ। তবে সর্বোচ্চ ক্যাটাগরির ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ছে না।

'বি' এবং 'সি' ক্যাটাগরির ক্রিকেটারদেরও বেতন বাড়ছে ২৫ শতাংশ করে। সাথে ম্যাচ ফির পরিমাণও বাড়ছে। 'বি' ক্যাটাগরিতে টেস্টের ম্যাচ ফি ১৫ শতাংশ, ওয়ানডেতে ২০ শতাংশ এবং টি-টোয়েন্টিতে ২৫ শতাংশ করে বেড়েছে।

ইমার্জিং ক্রিকেটারদের বেতন বাড়ছে ১৫ শতান্সগ করে। 'সি' ক্যাটাগরি এবং ইমার্জিং ক্যাটাগরিতে ম্যাচ ফি একই হারে বাড়বে। এ দুই ক্যাটাগরির ক্রিকেটারদের টেস্টে ৩৪ শতাংশ, ওয়ানডেতে ৫০ শতাংশ এবং টি-টোয়েন্টিতে ৬৭ শতাংশ করে ম্যাচ ফি বাড়বে।

পিসিবির কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা

ক্যাটাগরি-এ
বাবর আজম, হাসান আলি, মোহাম্মদ রিজওয়ান এবং শাহিন শাহ আফ্রিদি

ক্যাটাগরি-বি
আজহার আলি, ফাহিম আশরাফ, ফখর জামান, ফাওয়াদ আলম, শাদাব খান এবং ইয়াসির শাহ

ক্যাটাগরি-সি
আবিদ আলি, ইমাম উল হক, হারিস রউফ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নেওয়াজ, নওমান আলি এবং সরফরাজ আহমেদ

ইমার্জিং ক্যাটাগরি
ইমরান বাট, শাহনেওয়াজ দাহানি এবং উসমান কাদির।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে মুখ খুললেন ইনজামাম

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে মুখ খুললেন ইনজামাম

দর্শক পূর্ণ গ্যালারিতে লর্ডসে ফিরছে ক্রিকেট

দর্শক পূর্ণ গ্যালারিতে লর্ডসে ফিরছে ক্রিকেট

ইমরান খানের ইচ্ছাতেই পিসিবি সভাপতি থাকছেন এহসান মানি

ইমরান খানের ইচ্ছাতেই পিসিবি সভাপতি থাকছেন এহসান মানি

মাতৃত্বকালীন ছুটিতে থেকেও পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তিতে বিসমাহ মারুফ

মাতৃত্বকালীন ছুটিতে থেকেও পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তিতে বিসমাহ মারুফ