সবধরনের ক্রিকেট থেকে মালিঙ্গার অবসর ঘোষণা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৮ এএম, ১৫ সেপ্টেম্বর ২০২১
সবধরনের ক্রিকেট থেকে মালিঙ্গার অবসর ঘোষণা

বিশ্বকাপের স্কোয়াডে জায়গা না পাওয়া লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা এবার টি-টোয়েন্টি ফরম্যাট থেকেও বিদায় নিলেন। নিজের জুতো জোড়া উঠিয়ে রাখাসহ প্রিয় ক্রিকেট বলে চুমু এঁকে দিয়ে বিদায় বললেন ভালোবাসার খেলাকে। টেস্ট ও একদিনের ক্রিকেটকে আগেই বিদায় বলা মালিঙ্গা এবার টি-টোয়েন্টি থেকে বিদায় নেওয়ায় মূল সব ফরম্যাটকেই বিদায় বলা হয়ে গেল।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের অ্যাকাউন্টে এক বার্তায় মালিঙ্গা এ সিদ্ধান্তের কথা জানান। ৩ মিনিট ১৬ সেকেন্ডর ভিডিও বার্তায় ক্যারিয়ারের বেশ কয়েকটি মুহূর্ত দেখানো ছাড়াও নিজের জুতো জোড়া উঠিয়ে রাখেন তিনি। আবেগ জড়িত হাসিমাখা মুখে সাদা বলে চুমু এঁকে দিয়ে জুতো জোড়ার পাশেই রেখে দেন, জানিয়ে দেন বিদায়।

অবসর বার্তায় মালিঙ্গা বলেন, ‘যদিও আমার জুতো জোড়া এখন বিশ্রাম নেবে। তবে খেলার প্রতি আমার ভালোবাসা কখনই বিশ্রাম নেবে না। গত ১৭ বছরের অভিজ্ঞতা মাঠে আর প্রয়োজন নেই। টি-টোয়েন্টিকে বিদায় জানানোর মাধ্যমে আমি সবধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি।’

চোটের কারণে ২০১০ সালে টেস্ট থেকে বিদায় নিয়েছিলেন লাথিস মালিঙ্গা। এছাড়া ২০১৯ সালের জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজে খেলে বিদায় জানিয়েছিলেন ওয়ানডে ক্রিকেটকে। এবার বিদায় বললেন টি-টোয়েন্টি ফরম্যাটকে।

২০১৯ সালে ওয়ানডে থেকে অবসর নেওয়ার সময় মালিঙ্গা অবশ্য জানিয়েছিলেন, টি-টোয়েন্টি ক্রিকেটে আরও অনেকদিন খেলে যেতে চান। চলতি বছরের জুনেও তিনি জানিয়েছিলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে খেলতে চান। তবে বিশ্বকাপের স্কোয়াডে তাকে আর রাখা হয়নি।

এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ঘোষণার আগে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন মালিঙ্গা। আইপিএল ফ্র্যাঞ্চাইজি দল মুম্বাই ইন্ডিয়ান্সের এক বার্তায় মালিঙ্গা এ তথ্য জানিয়েছিলেন।

মালিঙ্গার নেতৃত্বে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা। এছাড়া ২০০৭ ও ২০১১ ক্রিকেট বিশ্বকাপ, এবং ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ, ২০০৯ ও ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কা দলে ছিলেন তিনি।

শ্রীলঙ্কার হয়ে ৮৪টি টি-টোয়েন্টি ম্যাচে ১০৭টি উইকেট শিকার করেছেন লাথিস মালিঙ্গা। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড। ২০২০ সালের মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন লঙ্কান এ পেসার।

এছাড়া টেস্ট ক্যারিয়ার বেশ বড় না হলেও ৩০ টেস্টে ১০১টি উইকেট শিকার করেছেন তিনি। আর ২২৬ ওয়ানডে ম্যাচ খেলা মালিঙ্গার নামের পাশে রয়েছে ৩৩৮টি উইকেট।

২০০৮ সালে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সে যুক্ত হয়ে ফ্র্যাঞ্চাইজি ক্যারিয়ারের ১০টি বছর খেলেছেন তিনি। আইপিএলে ১২২ ম্যাচে ১৭০টি উইকেট শিকার করেছেন তিনি। শ্রীলঙ্কার এ কিংবদন্তি পেসার বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) রংপুর রাইডার্সের হয়েও খেলেছেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

করুনারত্নে-মালিঙ্গাদের জরিমানার পরামর্শ

করুনারত্নে-মালিঙ্গাদের জরিমানার পরামর্শ

ওয়ানডে ক্রিকেটে মালিঙ্গার যত রেকর্ড

ওয়ানডে ক্রিকেটে মালিঙ্গার যত রেকর্ড

মাশরাফিকে অবসর নিতে মানা করলেন মালিঙ্গা

মাশরাফিকে অবসর নিতে মানা করলেন মালিঙ্গা

বিশ্বকাপে হ্যাটট্টিক করেছেন কোন কোন বোলার

বিশ্বকাপে হ্যাটট্টিক করেছেন কোন কোন বোলার