বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে আইসিসির ‘সতর্কবার্তা’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২২ এএম, ১৭ অক্টোবর ২০২১
বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে আইসিসির ‘সতর্কবার্তা’

টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠের লড়াই শুরু হচ্ছে রোববার (১৭ অক্টোবর)। এর আগে বাংলাদেশ দলকে নিয়ে প্রতিপক্ষকে সাবধানবাণী শুনালো ইন্টারন্যাশন্যাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তাদের মতে বাংলাদেশ দল মোটেও আন্ডারডগ নয়। বড় সাফল্য পাওয়ার জন্যই বিশ্বকাপে গিয়েছে টাইগাররা।

চলতি বছরে দ্বিতীয় সর্বোচ্চ নয় টি-টোয়েন্টি ম্যাচ জিতে বিশ্বকাপের মঞ্চে পা রেখেছে বাংলাদেশ। চলতি বছরে সর্বোচ্চ ১২ টি-টোয়েন্টি ম্যাচ জিতেছে বাংলাদেশ।

চলতি বছরের মার্চে সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হেরেছিল বাংলাদেশ। তবে এরপরে খেলা তিন সিরিজের সবগুলোই নিজেদের করে নিয়েছিল বাংলাদেশ। তাই তো বেশ আত্মবিশ্বাসী হয়েই বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ।

এখন পর্যন্ত অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের সবগুলো আসরেই অংশ নিয়েছে বাংলাদেশ। তবে এখনও বড় কোনো সাফল্যের দেখা পায়নি টাইগাররা। টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড পর্যন্ত খেলাই এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দ্বিতীয় রাউন্ড সুপার এইটে উঠেছিল বাংলাদেশ। সুপার এইটে বাংলাদেশের কাছে বধ হয়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে সুপার এইটের বাধা পেরোতে না পারায় সেখানেই থামে বাংলাদেশের স্বপ্ন যাত্রা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের পর ২০০৯,২০১০ এবং ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশ আশা নিয়ে গেলেও সম্পূর্ণ ব্যর্থ ছিল বাংলাদেশ দল। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ আসরে কোনো ম্যাচই জিততে পারেনি বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পঞ্চম আসরের আয়োজক ছিল বাংলাদেশ। সেবার প্রথমবারের মতো ১৬ দল নিয়ে বিশ্বকাপ আয়োজিত হয়। বিশ্বকাপের প্রাথমিক পর্বে সব ম্যাচে জিতলেও সুপার টেনে কোনো ম্যাচই জিততে পারেননি টাইগার বাহিনী।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের ৬ষ্ঠ আসরেও বাংলাদেশের একই ফলাফল। সুপার টেনে ভারতের বিপক্ষে জয়ের দ্বারপ্রান্তেই ছিল বাংলাদেশ। তবে শেষ বলে রান করতে না পারায় ২ রানের ব্যবধানে হারে টাইগাররা।

পাঁচ বছর পর আবার মাঠে গড়াচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। এ আসরে আগেরবারের তুলনায় বেশ শক্তিশালী দল নিয়ে বিশ্বকাপের মঞ্চে এসেছে বাংলাদেশ, এমনটাই মনে করে আইসিসি।

বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে নিজেকে প্রত্যাহার করে নিলেও দলকে উড়ন্ত সূচনা এনে দিতে পারবেন দুই ওপেনার লিটন দাস এবং মোহাম্মদ নাঈম শেখ। এছাড়াও তৃতীয় ওপেনার হিসেবে থাকবেন সৌম্য সরকার।

সাকিব আল হাসান, মুশফিকুর রহিম এবং সৌম্য সরকার বাংলাদেশের ব্যাটিং লাইন আপের মেরুদন্ড বলে মনে করে আইসিসি। এছাড়াও ইনিংসের শেষদিকে তরুণ আফিফ হোসেন ধ্রুব উইকেটে ঝড় তুলতে পারবেন।

বাংলাদেশের অধিনায়ক হিসেবে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে জিতে ক্ষুদ্রতম সংস্করণে বাংলাদেশের সফল অধিনায়কের তকমা নিজের করে নিয়েছেন রিয়াদ।

বাংলাদেশের বোলিং লাইন আপে অন্যতম ভরসার জায়গা মোস্তফিজুর রহমান। এছাড়াও দুর্দান্ত নাসুম আহমেদ, তাসকিন আহমেদ এবং মোহাম্মদ সাইফউদ্দিনরাও দলের জয়ে বড় অবদান রাখবে বলে জানায় আইসিসি।

প্রাথমিক পর্বে বাংলাদেশের গ্রুপ সঙ্গী ওমান, পাপুয়া নিউগিনি এবং স্কটল্যান্ড। কোনো অঘটন না ঘটলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সুপার টুয়েলভে পা রাখবে বাংলাদেশ। আর সুপার টুয়েলভের বাধা পেরোতে পারলে প্রথমবারে মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের নক আউট পর্বে পা রাখবে বাংলাদেশ।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সফল আইপিএল শেষে বিশ্বকাপের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আবুধাবি

সফল আইপিএল শেষে বিশ্বকাপের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আবুধাবি

ওমান-নিউগিনির কাতারে বাংলাদেশকে ভাবছে স্কটল্যান্ড

ওমান-নিউগিনির কাতারে বাংলাদেশকে ভাবছে স্কটল্যান্ড

ওমানে দলে যোগ দিয়েছেন সাকিব

ওমানে দলে যোগ দিয়েছেন সাকিব

চোট কাটিয়ে বিশ্বকাপে নামতে প্রস্তুত রিয়াদ

চোট কাটিয়ে বিশ্বকাপে নামতে প্রস্তুত রিয়াদ