সফল আইপিএল শেষে বিশ্বকাপের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আবুধাবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৫ এএম, ১৭ অক্টোবর ২০২১
সফল আইপিএল শেষে বিশ্বকাপের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আবুধাবি

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে ভারত থেকে সরে গিয়ে সংযুক্ত আরব আমিরাতে সফলভাবে শেষ হলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসর। এবার একই কারণে ভারত থেকে সরে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপও সফলভাবে আয়োজনে প্রস্তুত আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি)।

সংক্ষিপ্ত ভার্সনের এ বিশ্বকাপের মূল পর্ব অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে। তার আগে প্রাথমিক পর্বে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ওমানে। ওমান ও সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আয়োজক থাকছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

চলতি বছরের ৯ এপ্রিল থেকে ভারতের মাটিতে শুরু হয়েছিল আইপিএলের চর্তুদশ আসর। তবে করোনার কারণে ২৯ ম্যাচ পর স্থগিত হয় আসরটি। আইপিএলের চর্তুদশ আসরকে ঘিরে ধরে অন্ধকার। শেষমেষ আসরের বাকি ৩১ ম্যাচ শেষ করতে মরুর দেশে পা রাখে বিসিসিআই।

১৯ সেপ্টেম্বর থেকে মরুর দেশে শুরু হয় আইপিএলের বাকি অংশ। শেষ পর্যন্ত সফলভাবে শেষ হয়েছে আইপিএল। শুক্রবার (১৫ অক্টোবর) চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্স ম্যাচ দিয়ে শেষ হয়েছে আইপিএল আসর। আইপিএলের সফল আয়োজন শেষে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় আসর আয়োজনের চ্যালেঞ্জ এমিরেটস ক্রিকেট বোর্ডের সামনে।

আইপিএলে ভেন্যু আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামের উইকেটে ব্যাটার-বোলারদের সাফল্য ছিল চোখে পড়ার মতো। এ মাঠে ব্যাটাররা রান করেছেন ২৪৭৫। বোলাররা নিয়েছেন ৯১ উইকেট। মোট ১৫ হাজার ২শ সমর্থক নিরাপদে টুর্নামেন্টের ম্যাচগুলো দেখেছেন। ভেন্যুর ধারণক্ষমতা ছিল ২ হাজার। আট ম্যাচেই ৯৫ শতাংশ সমর্থক গ্যালারিতে উপস্থিত ছিল।

টুর্নামেন্টের সাথে জড়িত সকলের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি খেলার জন্য ৫০ টিরও বেশি স্বেচ্ছাসেবক এবং মার্শাল ছিল। সেই সাথে আবু ধাবি পুলিশের ৫০ জন সদস্য এবং আরও ৪৭ জন আবুধাবি ক্রিকেট স্টাফ সদস্য ছিলেন। আবুধাবিকে নিজেদের হোম গ্রাউন্ড বানিয়ে ফেলেছিল কলকাতা নাইট রাইডার্স এবং মুম্বাই ইন্ডিয়ান্স। এ ভেন্যুতে ১৫০ ঘণ্টারও বেশি অনুশীলন সেশন করেছিল কলকাতা ও মুম্বাই।

আবুধাবির সুযোগ সুবিধার প্রশংসা করেন কলকাতার উইকেটরক্ষক-ব্যাটার দীনেশ কার্তিক। তিনি বলেন, ‘প্রধান মাঠ হিসেবে আবুধাবি ক্রিকেট কোন ক্ষেত্রেই পিছিয়ে নেই। দু’টি ছোট মাঠ এবং আরেকটি মাঠ যেখানে উইকেট রয়েছে এবং পূর্ণ রান আপে বল করতে পারে বোলাররা। আমি নিশ্চিতভাবে বলতে পারি, এটি বিশ্বের সেরা ভেন্যুগুলোর একটি হতে যাচ্ছে।’

আবুধাবি ক্রিকেটের প্রধান নির্বাহী ম্যাট বাউচার বলেন, ‘আবু ধাবিতে আটটি ভিভো আইপিএল ম্যাচ ছিল অবিশ্বাস্য এবং জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে আমাদের ক্রিকেট ভক্তদের ফিরতে দেখাটাও ছিল অসাধারণ। আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ সফলভাবে আয়োজনের বদ্ধপরিকর আবুধাবি ক্রিকেট।’

বিশ্বকাপের প্রাথমিক পর্ব দিয়ে রোববার (১৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। দিনের প্রথম ম্যাচে লড়বে স্বাগতিক ওমান ও পাপুয়া নিউ গিনি। আর দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও স্কটল্যান্ড। দু’টি ম্যাচই হবে ওমানের আল আমেরাত স্টেডিয়ামে। প্রাথমিক পর্ব শেষে ১৮ অক্টোবর (সোমবার) থেকে আবু ধাবিতে শুরু বিশ্বকাপের সুপার টুয়েলভের খেলা। যা বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম লক্ষ্য।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে অন্তত ১ কোটি টাকা পাওয়ার সুযোগ বাংলাদেশের

বিশ্বকাপে অন্তত ১ কোটি টাকা পাওয়ার সুযোগ বাংলাদেশের

বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে আইসিসির ‘সতর্কবার্তা’

বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে আইসিসির ‘সতর্কবার্তা’

ওমান-নিউগিনির কাতারে বাংলাদেশকে ভাবছে স্কটল্যান্ড

ওমান-নিউগিনির কাতারে বাংলাদেশকে ভাবছে স্কটল্যান্ড

‘সমর্থন দিন, প্রার্থনা করুন, বিশ্বাস রাখুন’

‘সমর্থন দিন, প্রার্থনা করুন, বিশ্বাস রাখুন’