আইপিএলের দল কিনতে চায় ম্যানচেস্টার ইউনাটেড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩১ এএম, ২২ অক্টোবর ২০২১
আইপিএলের দল কিনতে চায় ম্যানচেস্টার ইউনাটেড

দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী চলতি বছরের ২০ অক্টোবর ছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল কেনার জন্য দরপত্র কেনার শেষ দিন। তবে এর আগে চলতি বছরের ১০ অক্টোবর নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর এক দফা সময় বাড়ায় বিসিসিআই। আইপিএলের দল কেনার দরপত্র কেনার সময় কেন বাড়ানো হয়েছে তা নিয়ে চলছে বিভিন্ন কানাঘুষা। ভারতীয় গণমাধ্যমের মতে এক বিশেষ গোষ্ঠীর জন্য সময় বাড়ানো হয়েছে বলে জানানো হয়েছে।

ভারতীয় গণমাধ্যম বলছে আইপিএলে দল কেনার জন্য আগ্রহ প্রকাশ করেছে ইংলিশ ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক গ্ল্যাজার পরিবার। তাদেরকে দল কেনার সুযোগ করে দিতেই দরপত্র জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছিল বলে জানানো হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে কেন্দ্রিক বিত্তশালী ব্যবসায়িক পরিবার  গ্ল্যাজার পরিবার। খেলাধুলায় বিনিয়োগ তাদের জন্য নতুন কিছু নয়। এর আগে ফুটবলে বিনিয়োগ করেছে। এছাড়াও বিশ্বের বিভিন্ন ক্রীড়া ভিত্তিক ক্লাবের সাথে স্পন্সর হিসেবেও আছে গ্ল্যাজার পরিবারের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো।

গ্ল্যাজার পরিবারের আইপিএলে দল কেনার আগ্রহ প্রকাশ করার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিসিআইয়ের এক কর্মকর্তা। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা গ্ল্যাজার পরিবারের আগ্রহের কারণে সময়সীমা বৃদ্ধি করা হয়েছে বলে স্বীকার করেন।

তিনি বলেন, ‘হ্যাঁ, এটা সত্য। গ্ল্যাজার পরিবারের আইপিএলে দল কিনতে আগ্রহী। তাদেরকে দল কেনার সুযোগ করে দিতেই সময়সীমা বাড়ানো হয়েছে।’

বিসিসিআইয়ের ওই কর্মকর্তা আরও জানান, ভারতীয় ক্রিকেট বোর্ডের নিয়ম মানলে যেকোনো দেশের ব্যবসায়িক প্রতিষ্ঠানই আইপিএলে দল কিনতে পারবে। তাই তো গ্ল্যাজার পরিবারের আইপিএলে দল কেনার দরপত্র জমা দিতে কোনো বাধা নেই।

আরও পড়ুন > আইপিএলে দল বিক্রির নিলামে সময় বাড়ালো বিসিসিআই

বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী যে প্রতিষ্ঠানই ফ্রাঞ্চাইজি কিনুক না কেন, তাদের বার্ষিক আয় আড়াই হাজার থেকে তিন হাজার কোটি রুপি হতে হবে। সে নিয়ম মেনে ইতিমধ্যে ভারতীয় কয়েকটি প্রতিষ্ঠান আইপিএলে দল কেনার আগ্রহ প্রকাশ করেছে।

উল্লেখ্য, ২০২২ সালে অনুষ্ঠিতব্য আইপিএলের ১৫তম আসর থেকে দুইটি ফ্রাঞ্চাইজি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। এ কারণে নতুন ফ্রাঞ্চাইজি বিক্রির জন্য দরপত্র আহবান করেছিল ভারতীয় বোর্ড।

আরও পড়ুন> আইপিএলে নতুন দলের বেসপ্রাইস ২ হাজার কোটি টাকা

আইপিএলে প্রায় দশটি প্রতিষ্ঠান ইতিমধ্যে আহমেদাবাদ, গোয়াহাটি, লাক্ষ্ণৌ, কটাক, ইন্দোর এবং ধর্মশালা শহরের জন্য দরপত্র কিনেছে। এখান থেকে ফ্রাঞ্চাইজি হিসেবে দুইটি শহরকে বেছে নিবে বিসিসিআই।

এ পাঁচ শহরের মধ্যে আহমেদাবাদে ফ্রাঞ্চাইজি দেওয়া তা একরকম নিশ্চিত করেই বলা যায়। কারণ এখানে ভারতের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম অবস্থিত। আহমেদাবাদে অবস্থতি নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামের ধারণা ক্ষমতা প্রায় দেড় লাখ। বেশি মানুষের খেলা দেখার সুযোগ করে দেওয়া জন্য এ শহরকে বেছে নিবে বিসিসিআই।

চলতি বছরের ২৬ অক্টোবর দুবাইয়ে আইপিএল গভর্নিং কমিটি নতুন ফ্রাঞ্চাইজির নাম ঘোষণা করবে বলে জানানো হবে। 

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আর্জেন্টিনাকে ১২ রানে গুটিয়ে দিল ব্রাজিলের মেয়েরা

আর্জেন্টিনাকে ১২ রানে গুটিয়ে দিল ব্রাজিলের মেয়েরা

দলের প্রয়োজনে একাদশের বাইরে থাকতে প্রস্তুত : মরগান

দলের প্রয়োজনে একাদশের বাইরে থাকতে প্রস্তুত : মরগান

৩০ পেরোতেই  অবসরে অজি পেসার প্যাটিনসন

৩০ পেরোতেই  অবসরে অজি পেসার প্যাটিনসন

টি-টোয়েন্টিতে বাংলাদেশের তিন নম্বর বিড়ম্বনা

টি-টোয়েন্টিতে বাংলাদেশের তিন নম্বর বিড়ম্বনা