টি-টোয়েন্টিতে বাংলাদেশের তিন নম্বর বিড়ম্বনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৩ এএম, ২১ অক্টোবর ২০২১
টি-টোয়েন্টিতে বাংলাদেশের তিন নম্বর বিড়ম্বনা

ক্রিকেটে ব্যাটিংয়ে তিন নম্বর জায়গাটি বেশ গুরুত্বপূর্ণ। তবে বাংলাদেশের তিন নম্বর বিড়ম্বনা যেন অসীম সংখ্যক সময়ের বাঁধা।এই পজিশনে বিশ্বের অন্যান্য দেশে কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং, রাহুল দ্রাবিড়, হার্সেল গিবসের মতো বাঘা বাঘা ক্রিকেটার তারকারা ব্যাট করেছেন। কিন্তু গত ১২ বছরেও এই পজিশনে একজন খেলোয়াড় তৈরি করতে পারেনি বাংলাদেশ।

ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপে অনবদ্য পারফরম্যান্সের পর ওয়ানডে ফরম্যাটে তিন নম্বর পজিশনটি নিজের করে নেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে তিন নম্বর পজিশনে এখনও একজন পরিপূর্ণ ব্যাটার তৈরি হয়নি বাংলাদেশের।

বিশ্বকাপের মতো একটা বৈশ্বিক টুর্নামেন্টে এসেও টি-টোয়েন্টি ফরম্যাটে এই অভাব আরও স্পষ্ট করে তুলছে বাংলাদেশ ক্রিকেট দল। টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রাথমিক পর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে তিন নম্বরে নেমে ২৮ বলে ২০ রান করেছিলেন সাকিব। তবে দ্বিতীয় সেই পজিশন হারান সাকিব।

ওমানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মাহেদী হাসানকে তিন নম্বর পজিশনে ব্যাট নামানো হয়। তিনিও ব্যর্থতার পরিচয় দেন। ৪ বল খেলে ড্রেসিং রুমের পথ ধরেন খালি হাতে!

ঘরোয়া লিগের পারফরম্যান্সে বোলিং অলরাউন্ডার হিসেবে খ্যাতি পাওয়া মাহেদীর জাতীয় দলের হয়ে ব্যাটিংয়ে তেমন ভালো স্কোর নেই। নিয়মিত ৮ নম্বরে ব্যাট হাতে নামে তিনি। সেখানে বিশ্বকাপের মতো জায়গায় মাহাদীকে কেন ৩ নম্বরে নামানো হলো? কোচ রাসেল ডোমিঙ্গোর এমন প্রশ্ন থেকেই যায়। যেখানে প্রস্তুতি ম্যাচেও ৩ নম্বরে মাহাদীকে একবারও যাচাই করা হয়নি। যদিও জিম্বাবুয়ে সফরে ও ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে এই পজিশনে খেলেছেন মাহেদী।

ওমান ও সংযুক্ত আরব আমিরাতে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এ ফরম্যাটে ১৬টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের রেকর্ডও গড়েছে টাইগারা। তবে সেখানেও এই তিন নম্বর পজিশন নিয়ে চলেছে পরীক্ষা-নিরীক্ষা।

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সবকয়টিতে ৩ নম্বর পজিশনে ব্যাট করেছেন সৌম্য সরকার। ওই সিরিজে সাকিবের অনুপস্থিতে তিন নম্বরে সুযোগ পাওয়া সৌম্য এক ফিফটিতে করেছিলেন ৬৬ রান।

নিউজিল্যান্ড সফর শেষে জিম্বাবুয়ে গিয়ে তিন নম্বর পজিশনে আবারও পরিবর্তন আনা হয়। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৩ নম্বর পজিশনে নেমে ১২ বলে ১৫ রান করে অধিনায়ক মাহমুদউল্লাহ। ২য় ম্যাচে একই পজিশনে কোচ মাহেদীকে নামালেও ১৯ বলে ১৫ রান করে হতাশ করে তিনি। এরপর সিরিজের শেষ ও তৃতীয় ম্যাচে আবারও তিন নম্বরে পজিশন ফিরেন সাকিব।

জিম্ববুয়ের বিপক্ষে শেষ ম্যাচে ১৩ বলে ২৫ রান করা সাকিব ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের পাঁচ ম্যাচেই তিন নম্বর পজিশনে ব্যাট করেন। যদিও অস্ট্রেলিয়ার বিপক্ষে সাকিবের ব্যাটে আশানুরূপ পারফরম্যান্স ছিল না।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচে সর্বমোট ৮২ বল মোকাবেলা করা সাকিবের ব্যাট থেকে আসে ১১৪ রান। ব্যাট হাতে দলের জয়ে ভূমিকা রাখলেও সিরিজে ছিল না একটিও ফিফটি। প্রথম ম্যাচে ৩৩ বলে ৩৬, দ্বিতীয় ম্যাচে ১৭ বলে ২৬, তৃতীয় ম্যাচেও ১৭ বলে ২৬, চতুর্থ ম্যাচে ১৫ বলে ২৬ এবং শেষ ম্যাচে ২০ বলে ১১ রান করেন সাকিব।

নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ৫ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৩৩ বলে ২৫ করলে আবারও তিন নম্বর জায়গা হারান সাকিব। দ্বিতীয় ম্যাচে অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিমের উপর আস্থা রাখেন কোচ ডোমিঙ্গো। তবে তিনি আরও হতাশ করেন। প্রথম বলেই বোল্ড হয়ে সাজঘরে ফিরেন তিনি।

মুশফিকের ব্যর্থতার পর তৃতীয় টি-টোয়েন্টিতে মাহেদীকে নামালে তিনিও হতাশ করেন। ৪ বল খেলে ১ রানেই ফিরে সাজঘরে। পর পর দুই ম্যাচে পরীক্ষা চালিয়ে ব্যর্থ হওয়ায় চতুর্থ আবারও সাকিবকে ফেরানো হয় তার পছন্দের জায়গায়। তবে আস্থার প্রতিদান দিতে পারেননি তিনি। ৮ বলে ৮ রান করে ব্যর্থ হলে সিরিজের শেষ ও পঞ্চম ম্যাচে সৌম্য সরকারকে নামানো হয়। তিনিও আস্থার প্রতিদান দিতে পারেননি, ৯ বলে ৪ রান করেন তিনি।

সর্বশেষ ১৬টি টি-টোয়েন্টিতে তিন নম্বর পজিশনে চারজনকে দিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। যাদের মধ্যে সাকিবের পারফরম্যান্স তুলনামূলক ভালো ছিল, যদিও তা টি টোয়েন্টি সুলভ নয়।

সেই ধারাবাহিকতায় টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে তিন নম্বরে পজিশনে সাকিব আল হাসানের উপির আস্থা রাখা হয়। তবে খুব ভালো রেজাল্ট দিতে পারেননি তিনি। ব্যাটিং ব্যর্থতায় দলের হেরে যাওয়া ম্যাচে সাকিবের ব্যাট থেকে আসে ২৮ বলে ২০ রানের ইনিংস। ফলে দ্বিতীয় ম্যাচে আবারও সেই তিন নম্বর জায়গা হারান তিনি।

সাকিবের পবিরর্তে নামানো মাহেদী হাসানও দিয়েছেন ব্যর্থতার পরিচয়। ফলে বাংলাদেশের ব্যাটিং ইনিংসে সেই তিন নম্বর পজিশন নিয়ে নতুন করে আবারও ভাবতে হচ্ছে সংশ্লিষ্টদের। পরের ম্যাচে বা অদূর ভবিষ্যতে তিন নম্বরের ঠিক কাকে দিয়ে খেলানো যায় বিসিবিকে সেই ভাবনায় ভাবতে হচ্ছে।

স্পোর্টসমেইল২৪/এসিএইচ/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে মুশফিককে নিয়ে চিন্তিত নয় রিয়াদ

বিশ্বকাপে মুশফিককে নিয়ে চিন্তিত নয় রিয়াদ

পাপন ভাইয়ের এ রকম পরামর্শগুলো খারাপ না : সাকিব

পাপন ভাইয়ের এ রকম পরামর্শগুলো খারাপ না : সাকিব

সিনিয়রদের ব্যাটিংয়ে ক্ষুব্ধ বিসিবি সভাপতি

সিনিয়রদের ব্যাটিংয়ে ক্ষুব্ধ বিসিবি সভাপতি

আইসিসির চোখে সাকিবসহ বিশ্বকাপে সেরা ৯ তারকা

আইসিসির চোখে সাকিবসহ বিশ্বকাপে সেরা ৯ তারকা