আইপিএলে নতুন দুই ফ্র্যাঞ্চাইজি আহমেদাবাদ ও লাক্ষ্মৌ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৮ এএম, ২৬ অক্টোবর ২০২১
আইপিএলে নতুন দুই ফ্র্যাঞ্চাইজি আহমেদাবাদ ও লাক্ষ্মৌ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) যুক্ত হচ্ছে দুইটি নতুন ফ্র্যাঞ্চাইজি। খবরটি বেশ আগেই নিশ্চিত করেছিল দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। আইপিএল শুরুর কয়েকমাস আগেই নতুন দুই ফ্র্যাঞ্চাইজির নাম চূড়ান্ত করেছে বিসিসিআই। নতুন দুই ফ্র্যাঞ্চাইজি হিসেবে আসছে আহমেদাবাদ এবং লাক্ষ্মৌ।

বেশ আগে থেকেই ধারণা করা হচ্ছিলো আইপিএলের ফ্র্যাঞ্চাইজি হিসেবে আহমেদাবাদ এবং লাক্ষ্মৌ প্রাধান্য পেতে যাচ্ছে। শেষ পর্যন্ত সে ধারণাই সত্যি হয়েছে। এ দুই ফ্র্যাঞ্চাইজি মালিকানা পেয়েছে আরপি সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপ এবং বিশ্বের অন্যতম বড় ইক্যুইটি ফার্ম সিভিসি ক্যাপিটালস।

চলতি বছরের ৩১ আগস্ট আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি কেনার জন্য দরপত্র আহবান করে বিসিসিআই। এক দফা মেয়াদ বাড়িয়ে দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল চলতি বছরের ২০ অক্টোবর।

দরপত্র কেনার জন্য ১০ লাখ রুপি অফেরতযোগ্য জামানত দিতে বলেছিল ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই। তাদের নিয়ম মেনে ২২ টি প্রতিষ্ঠান দরপত্র কিনেছিল। তবে শেষ পর্যন্ত নিলামে অংশ নেয় ১০ প্রতিষ্ঠান।

দরপত্র আহবান করার সময় বিসিসিআই জানিয়েছিল প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির জন্য ভিত্তিমূল্য হবে দুই হাজার কোটি রুপি। তখনই বোঝা গিয়েছিল ফ্র্যাঞ্চাইজি বিক্রি করে আর্থিকভাবে বেশ লাভবান হতে যাচ্ছে তারা। শেষ পর্যন্ত তাই হয়েছে দুই ফ্র্যাঞ্চাইজি বিক্রি করে বিসিসিআইয়ের একাউন্টে জমা হচ্ছে ১২ হাজার ২০০ কোটি রুপি।

আইপিএলের ফ্র্যাঞ্চাইজি কেনার জন্য ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক গ্ল্যাজার পরিবার, আদানি গ্রুপ, হিন্দুস্থান টাইমস নিউজ জয়েন্ট ভেঞ্চার, টরেন্ট ফার্মাসিউটিক্যালসের মতো বড় প্রতিষ্ঠানগুলো আগ্রহী ছিল।

তবে সবাইকে পিছনে ফেলে লাক্ষ্মৌ ফ্র্যাঞ্চাইজির মালিকানা ৭ হাজার ৯০ কোটি রুপিতে কিনে নিয়েছে আরপিএসজি গ্রুপ। আহেমদাবাদ ফ্র্যাঞ্চাইজির মালিকানা কিনে নিয়েছে সিভিসি ক্যাপিটালস। এর জন্য তাদেরকে গুনতে হয়েছে ৫ হাজার ৬২৫ কোটি রুপি।

এ দুই প্রতিষ্ঠানের কোনোটিই খেলাধুলায় নতুন নয়। এর আগেও তারা খেলাধুলায় বিনিয়োগ করেছিল। আরপিএসজি গ্রুপ আইপিএলের ২০১৬ এবং ২০১৭ মৌসুমে রাইজিং পুনে সুপারজায়ান্টসের মালিক ছিল। ওই দুই মৌসুমের জন্য নিষিদ্ধ হওয়ার চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালসের পরিবর্তে রাইজিং পুনে এবং গুজরাট লায়ন্স আইপিএলে খেলেছিল।

অপরদিকে ক্রিকেটে নতুন হলেও আন্তর্জাতিক রাগবি, ভলিবল, ফর্মুলা ওয়ানের মতো বড় বড় ক্রীড়ায় সিভিসি ক্যাপিটালসের বিনিয়োগ আছে। এছাড়াও সর্বশেষ ২০২০-২১ মৌসুমে ইতালিয়ান সিরি ‘এ’ ফুটবল লিগের টিভি স্বত্ব কিনতে চেয়েছিল। তবে বড় বড় ক্লাবগুলোর বাধার মুখে তা পারেনি। সিরি ‘এ’ এর পর চলমান ২০২১-২২ মৌসুমে স্প্যানিশ লা লিগায় টিভি স্বত্ব কিনতেও ব্যর্থ হয়েছিল তারা। ফুটবলে না পারলেও শেষ পর্যন্ত ক্রিকেটে সফল হয়েছে প্রতিষ্ঠানটি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

১৫তম আসরেও ধোনিকে চায় চেন্নাই

১৫তম আসরেও ধোনিকে চায় চেন্নাই

পাঞ্জাবের ডেরায় থাকছেন না রাহুল

পাঞ্জাবের ডেরায় থাকছেন না রাহুল

কোহলিও নিজেকে ‘ব্যর্থ অধিনায়ক’ ভাবে : মাইকেল ভন

কোহলিও নিজেকে ‘ব্যর্থ অধিনায়ক’ ভাবে : মাইকেল ভন

আইপিএলে নতুন দলের বেসপ্রাইস ২ হাজার কোটি টাকা

আইপিএলে নতুন দলের বেসপ্রাইস ২ হাজার কোটি টাকা