স্কটল্যান্ডকে হারিয়ে নামিবিয়ার চমক

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০১:৪২ পিএম, ২৮ অক্টোবর ২০২১
স্কটল্যান্ডকে হারিয়ে নামিবিয়ার চমক

বিশ্বকাপ মঞ্চে একের পর এক চমক দেখিয়েই চলছে নামিবিয়া। প্রাথমিক পর্ব পেরিয়ে সুপার টুয়েলভে নাম লেখিয়েছিল নামিবিয়া। এবার সেখানেও জয়ের দেখা পেল তারা। আয়ারল্যান্ড, নেদারল্যান্ডসের পর এবার ধরাশায়ী হয়েছে স্কটল্যান্ড। দুর্দান্ত বোলিংয়ে অল্প রানে স্কটল্যান্ডকে থামিয়ে, ব্যাটারদের নৈপ্যুণে ম্যাচ নিজেদের করে নিয়েছে নামিবিয়া।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে একবারই ক্রিকেটের বিশ্ব আসরে খেলেছিল নামিবিয়া। সেই ২০০৩ সালের ওয়ানডে বিশ্বকাপে, তবে সেবার কোনো ম্যাচ জিততে পারেনি তারা। তবে দ্বিতীয়বারের মতো আইসিসির বিশ্ব মঞ্চে এসেই দেখাচ্ছে একের পর এক ঝলক।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম খেলতে এসেছিল নামিবিয়া। তাই তো বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলতে পারাটা তাদের জন্য ছিল সবচেয়ে বড় অর্জন। অর্জনের সে তালিকাকে আরেকটু বড় করলো নামিবিয়া। নামের ভারে নামিবিয়ার থেকে একটু এগিয়ে থাকা স্কটল্যান্ডকেও করলো ধরাশায়ী।

প্রাথমিক পর্বে নামিবিয়ার দুই জয়ের নায়ক ছিলেন দক্ষিণ আফ্রিকার হয়ে খেলা ডেভিড ভিসার সৌজন্যে। তবে সুপার টুয়েলভের নায়ক ডেভিড ভিসা নন, উদ্বোধনী বোলার রুবেন ট্রাম্পলম্যান। 

ম্যাচের প্রথম চার বলেই স্কটিশ তিন ব্যাটারকে প্যাভিলিয়নের পথ ধরান ট্রাম্পলমান। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি নামিবিয়া।

এরপর দলীয় ১৮ রানের মাথায় আবারও উইকেট হারিয়ে বসে স্কটল্যান্ড। দলের হাল ধরেন মাইকেল লিস্ক। তার ২৭ বলে ৪৪ রানের ইনিংসে ভর করেই জয়ের ১০০ রান পার করে স্কটল্যান্ড। এছাড়াও গ্রিভস করেন ৩২ বলে ২৫ রান। শেষ পর্যন্ত ১০৯ রানে থামে স্কটিশরা। নামিবিয়ার তিন পেসার ট্রাম্পলমান, ফ্রাইলিঙ্ক এবং স্মিট মিলে শিকার করেন ৬ উইকেট।

১১০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১০ ওভারে ২ উইকেট হারিয়ে ৫০ রান তোলে নামিবিয়া। এরপরই ম্যাচ কিছুটা ঝুকে পড়ে স্কটিশদের দিকে। দলীয় ৬৭ রানের মধ্যে অধিনায়ক গেরহার্ড এরাসমাস এবং ব্যাটার ক্রেইগ উইলিয়ামস ফিরে গেলে চাপে পড়ে নামিবিয়া। তবে পঞ্চম উইকেট জুটিতে ডেভিড ভিসা এবং স্মিটের ৩৫ রানের জুটিতে আবারও জয়ের বন্দরে ছুটতে থাকে নামিবিয়া।

দলীয় ১০০ রান পার হওয়ার পর আরও দুই উইকেট হারিয়ে বসে নামিবিয়া। এর মধ্যে জয়ের জন্য এক রান দূরে থাকা অবস্থায় ৬ষ্ঠ উইকেট হারায় নামিবিয়া। তবে শেষ পর্যন্ত জয়টা নিজেদেরই করে নিয়েছে তারা। 

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

দলের ব্যাটিং নিয়ে আমি হতাশ : মাহমুদউল্লাহ

দলের ব্যাটিং নিয়ে আমি হতাশ : মাহমুদউল্লাহ

সমালোচনা সহ্য করাও শিল্প : মাশরাফি

সমালোচনা সহ্য করাও শিল্প : মাশরাফি

ইংলিশদের বল-ব্যাটের দাপটে টাইগারদের অসহায় আত্মসমর্পণ

ইংলিশদের বল-ব্যাটের দাপটে টাইগারদের অসহায় আত্মসমর্পণ

বিতর্কিত মন্তব্যে ক্ষমা চাইলেন ওয়াকার ইউনিস

বিতর্কিত মন্তব্যে ক্ষমা চাইলেন ওয়াকার ইউনিস