সুপার টুয়েলভে জিতেও প্রাথমিক পর্বে খেলবে শ্রীলঙ্কা-উইন্ডিজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৯ এএম, ০৮ নভেম্বর ২০২১
সুপার টুয়েলভে জিতেও প্রাথমিক পর্বে খেলবে শ্রীলঙ্কা-উইন্ডিজ

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা। এবারের বিশ্বকাপে কোনো ম্যাচ না জিতেও অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। তবে ম্যাচ জিতেও বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রাথমিক পর্বে খেলেছিল বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। বিশ্বকাপ শুরুর আগে র‍্যাঙ্কিংয়ে ছয় নম্বরে ছিল বাংলাদেশ। তবে বিশ্বকাপের বাজে পারফর্মেন্সের কারণে নয় নম্বরে নেমেছিলো টাইগাররা। 

বিশ্বকাপে ক্যারিবিয়রা চার ম্যাচ হারায় র‍্যাঙ্কিংয়ে দশ নম্বরে নেমে গিয়েছে। এর ফলে কোনো ম্যাচ না জিতেই র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছে বাংলাদেশ। এরই ফলশ্রুতিতে ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ

টি-টোয়েন্টির বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা বিশ্বকাপের সুপার টুয়েলভে মাত্র একটি ম্যাচ জিততে পেরেছিল। অপরদিকে শ্রীলঙ্কা জিতেছিল দুই ম্যাচ। পুরো বিশ্বকাপ জুড়ে প্রত্যাশামাফিক পারফর্মেন্স করতে না পারার ছাপ র‍্যাঙ্কিংয়ে পড়েছে। বর্তমান র‍্যাঙ্কিংয়ে ৯ নম্বরে অবস্থান করছে শ্রীলঙ্কা এবং ১০ নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ।

ইন্টারন্যাশন্যাল ক্রিকেট  কাউন্সিল (আইসিসি) জানিয়েছিল, ১৫ নভেম্বর প্রকাশিত হতে যাওয়া র‍্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল সরাসরি ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলবে। এছাড়া আরও জানিয়েছিল চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলা দলগুলো আগামী বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে। 

সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পেলেও সুপার টুয়েলভে খেলার জন্য র‍্যাঙ্কিংয়ের শীর্ষ আটে জায়গা নিশ্চিত করতে হবে দলগুলো। টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিবে মোট ১৬ দল। বাকি চার দল টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্ব পার করে আসবে। 

এবারের বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলছে বাছাই পর্ব পার করে আসা স্কটল্যান্ড এবং নামিবিয়া। সুপার টুয়েলভে খেলার কারণে আগামী আসরে অংশ নেওয়ার জন্য তাদেরকে খেলতে হবে না বাছাই পর্ব। প্রাথমিক পর্ব থেকে বাদ পড়া চার দলকে বিশ্বকাপে খেলার জন্য প্রস্তুতি পর্ব পার করে আসতে হবে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংলিশদের হারিয়েও সেমিতে যেতে পারলো না দক্ষিণ আফ্রিকা

ইংলিশদের হারিয়েও সেমিতে যেতে পারলো না দক্ষিণ আফ্রিকা

বড় একটা চেঞ্জ আসতে পারে : সুজন

বড় একটা চেঞ্জ আসতে পারে : সুজন

খেলবে নিউজিল্যান্ড-আফগানিস্তান, তাকিয়ে পুরো ভারত

খেলবে নিউজিল্যান্ড-আফগানিস্তান, তাকিয়ে পুরো ভারত

টাইগারদের ‘বাঁচাতে’ বিসিবির সুজন-শরণ

টাইগারদের ‘বাঁচাতে’ বিসিবির সুজন-শরণ