বিসিবিতে কাজ করতে আগ্রহী মাশরাফি, তবে আরও খেলতে চান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০৪ এএম, ১০ নভেম্বর ২০২১
বিসিবিতে কাজ করতে আগ্রহী মাশরাফি, তবে আরও খেলতে চান

বিশ্বকাপের আগ মুহূর্তে তাসকিনের সাথে বোলিং নিয়ে কাজ করেছেন মাশরাফি

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তাকে জাতীয় দল কিংবা বোর্ডে যুক্ত করা নিয়ে চলছে একের পর এক গুঞ্জন। তবে কোন গুঞ্জনই শেষ পর্যন্ত হালে পানি পায়নি। শেষ পর্যন্ত নিজেই মুখ খুলেছেন মাশরাফি। জানালেন আরও কিছুদিন খেলতে চান। এরপরই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কিংবা জাতীয় দলের সাথে কাজ করার কথা ভাববেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগ মুহূর্তে ভারতীয় দলের মেন্টর হিসেবে নিয়োগ পান সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এরপরই প্রায় সব ক্রিকেট সমর্থকরা মাশরাফিকে জাতীয় দলের মেন্টর হিসেবে নিয়োগের দাবি তোলে। তবে এ রকম কোনো ইচ্ছা নিজের মধ্যে ছিল না বলে জানান বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি।

ভবিষ্যতে বিসিবিতে কাজ করতে চান বলে জানিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। তবে সেখানেও দিয়েছেন শর্ত। সঠিক কর্ম পরিবেশ না পেলে বিসিবিতে কাজ করতে আগ্রহী নন তিনি। অবশ্য তার আগে আরও কিছুদিন ক্রিকেট খেলে যেতে চান মাশরাফি।

মাশরাফি জানান আরও কিছুদিন বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলতে চান তিনি। এ বিষয়ে মাশরাফি বলেন, ক্রিকেট সব সময়ই আমার ফার্ষ্ট প্রাইয়োরিটি ছিল। এখনো ক্রিকেট আমার কাছে অনেক বড়। তবে ক্রিকেটকে সহযোগিতা করার জন্য আমার একটা জায়গায় স্থির হতে হবে। আমি এখনো চিন্তা করছি আমি বিপিএল খেলবো, ঢাকা লিগ খেলবো। তাহলে এখন আমি কিভাবে অন্য কিছু করার কথা চিন্তা করি? আমি যখন সেটেল্ড হবো তখন হয়ত কিছু একটা আসবে।

ক্রিকেট থেকে অবসরে যাওয়ার আগে অন্য কোনো পরিচয়ে যুক্ত হতে চান না মাশরাফি। এ বিষয়ে তিনি বলেন, এখনো যেহেতু অবসরে যাইনি, এখন তাই ওসব নিয়ে ভাবছিনা। এর ওপর, আমি আমার জেলার ২ নম্বর আসনের সংসদ সদস্য। এলাকা নিয়ে ভাবতে হয়। ওখানেও আমার কিছু দায়িত্ব আছে। সেগুলোও আমি পালন করি। তাই এখন চাইলেই সবার কথা রেখে ইচ্ছেমত সব কিছু করা সম্ভব না।

দলের জন্য উপকার না হলে জাতীয় দলের সাথে মেন্টর হিসেবেও কাজ করতে চাননা সাবেক এ ওয়ানডে অধিনায়ক। তিনি জানান, আমার ইনপুট যদি টিমের পছন্দ হয়, আমার নিজের যদি মনে হয় আমি এভাবে টিমকে সহায়তা করতে পারি, তখনই কেবল হতে পারে। না হয় ওই যে টিমের সাথে বিজনেস ক্লাসে ভ্রমন করা, পাঁচ তারকা হোটেলে থাকলাম, চলে আসলাম। টিম জিতলো না, কিছু হলো না-এ ভাবে কাজ করার ইচ্ছে নেই।

তবে ব্যক্তিগত পর্যায়ে কোনো ক্রিকেটারের সহায়তা লাগলে তা করতে রাজি আছেন বলে জানান মাশরাফি মর্তুজা। বলেন, ব্যক্তিগত পর্যায়ে যদি কেউ হেল্প চায় সেটা করতে পারি। যেমন তাসকিন চেয়েছিল। আমি পাশে দাঁড়িয়েছিলাম। আমার অনেক খেলোয়াড়ের সঙ্গে কথা হয়, তারা যদি কেউ চায় তবে আমি তাদের পাশে থাকব।

ক্রিকেটের জন্যও কাজ করতে আগ্রহ প্রকাশ করে মাশরাফি জানান, কাজ করার পূর্ণ স্বাধীনতা পেলে তবেই দেশের ক্রিকেটের জন্য কাজ করবেন তিনি। বলেন, আমি কার সঙ্গে কাজ করবো, কীভাবে করবো, আমার কাজের ধরন কি হবে অথবা আমার কাজে অযাচিত হস্তক্ষেপ হবে কিংবা কেউ এসে বাঁ হাত দেবে-তা চলবেনা। আমার জবাবদিহিতা এবং দায়বদ্ধতার একটি নির্দিষ্ট জায়গা থাকবে। আমি কাজ করলে সম্পূর্ণ ক্ষমতা নিয়ে করবো। প্রতিনিয়ত আমার কাজে ডিষ্টার্ব হবে, ওই ধরনের কাজে আমি যাবো না।

ব্যর্থ হলে নিজের দায়িত্ব থেকে সরে যাবেন বলে জানান তিনি। আমি যদি পরিবর্তন আনতে না পারি, তবে সেখান থেকে সরে আসবো। মোদ্দা কথা, আমি ফুল অথোরিটি নিয়ে কাজ করতে চাই। এমন কাজ আমি করবো না, যেখানে আমাকে প্রতিনিয়ত ডিষ্টার্ব করা হবে। যেমন আপনারা বলেন, এখন নির্বাচক প্যানেল স্বাধীনভাবে কাজ করতে পারছে না। তাহলে সেই কাজ করার চেয়ে তো, না করার ভালো।- বলেন মাশরাফি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 



শেয়ার করুন :


আরও পড়ুন

মিরপুরের ফাঁকা গ্যালারি ভরে উঠবে পাকিস্তান সিরিজে

মিরপুরের ফাঁকা গ্যালারি ভরে উঠবে পাকিস্তান সিরিজে

প্রকম্পিত দেশের ক্রিকেট, ধীরে চলার নীতিতে খালেদ মাহমুদ

প্রকম্পিত দেশের ক্রিকেট, ধীরে চলার নীতিতে খালেদ মাহমুদ

বড় একটা চেঞ্জ আসতে পারে : সুজন

বড় একটা চেঞ্জ আসতে পারে : সুজন

টাইগারদের ‘বাঁচাতে’ বিসিবির সুজন-শরণ

টাইগারদের ‘বাঁচাতে’ বিসিবির সুজন-শরণ