রুদ্ধশ্বাস লড়াইয়ে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪১ পিএম, ১১ নভেম্বর ২০২১
রুদ্ধশ্বাস লড়াইয়ে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে নিউজিল্যান্ড

ইংল্যান্ডকে এক রুদ্ধশ্বাস লড়াইয়ে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে এমনই এক লড়াইয়ে হেরে বিশ্বকাপের শিরোপা থেকে বঞ্চিত হয়েছিল কিউইরা। ঠিক সে পরাজয়েরই প্রতিশোধ নিয়েছে কেন উইলিয়ামসনের দল। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ৫ উইকেটে জিতে ফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড।

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলো নিউজিল্যান্ড। ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচকে কেন্দ্র করে ২০১৯ বিশ্বকাপের সেই লর্ডস স্মৃতি ফিরে এসেছিল। তবে এবার আর ক্রিকেট ঈশ্বর ইংল্যান্ডের দিকে ফিরে তাকায়নি, ম্যাচ নিজেদের করে নিয়েছে নিউজিল্যান্ড।

১৬৭ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই স্বভাব বিরুদ্ধ ব্যাটিং করছিল নিউজিল্যান্ড। ইনিংসের ১৫তম ওভারে এসে ১০০ রানের গন্ডি পার হয় নিউজিল্যান্ড। আর প্রথম ১০ ওভারে ৫৮ রান তুলতেই বেশ সংগ্রাম করেছিল। তারাই কিনা শেষ ৯ ওভারে ১০৯ রান তুলে ম্যাচ নিজেদের করে নিয়েছে।

গ্লেন ফিলিপসের বিদায়ের পর দল হাল ধরেন ওপেনার ডেরিল মিচেল এবং অলরাউন্ডার জিমি নিশাম। মিচেলকে সাথে নিয়ে ইংলিশ বোলারদের উপর রীতিমত তান্ডব চালান নিশাম। তার ব্যাটে ভর করেই জয়ের বল-রানের ব্যবধান কমিয়ে নিয়ে আসে নিউজিল্যান্ড।

নিশামের বিদায়ের পর আবারও হারের শঙ্কা জেগেছিল। শেষ দুই ওভারের ইংল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিল ২০ রান। শুরু থেকে দলের হাল ধরে থাকা ডেরিল মিচেল এবার আর সুযোগ হাতছাড়া করেননি। ক্রিস ওকসের এক ওভারে ২০ রান তুলে ৬ বল হাতে রেখেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

এর আগে আবুধাবি শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। কিউই বোলাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরুর দিকে রান তুলতে কিছুটা সংগ্রাম করছিল ইংল্যান্ড। তবে মঈন আলি-ডেভিড মালানের ব্যাটে ভর করে ১৬৬ রানে থামে নিউজিল্যান্ডের ইনিংস। 

১৬৭ রানের লক্ষ্যে খেলতে নেমে নিউজিল্যান্ডও শুরুটা ভালো করেনি। দ্রুতই প্যাভিলিয়নের পথ ধরেন ওপেনার মার্টিন গাপটিল এবং অধিনায়ক কেন উইলিয়ামসন। এরপর দলের হাল ধরেন গ্লেন ফিলিপস এবং ওপেনার ডেরিল মিচেল। তাদের ব্যাটে ভর করেই জয়ের বন্দরের দিকে আগাচ্ছিল নিউজিল্যান্ড। তবে জিমি নিশামের ১১ বলে ২৭ রানের ক্যামিও কিউইদের জয় নিশ্চিত করে দেয়।

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ফাইনালে খেলবে নিউজিল্যান্ড। এ নিয়ে টানা তিন বৈশ্বিক ক্রিকেট আসরের ফাইনালে উঠলো কেন উইলিয়ামসনের দল। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর ২০২১ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতেছিল কিউইরা। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপার লড়াইয়ে মাঠে নামতে প্রস্তুত হবে নিউজিল্যান্ড।

শুধু জয় নয়, রেকর্ড বুকেও নাম লিখিয়েছে নিউজিল্যান্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৫১ রানের বেশি লক্ষ্য তাড়া করে জিততে পারেনি নিউজিল্যান্ড। এবার রেকর্ড ভেণে নতুন করে গড়লো নিউজিল্যান্ড।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রথম পূর্ণ সদস্য হিসেবে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছে আয়ারল্যান্ড

প্রথম পূর্ণ সদস্য হিসেবে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছে আয়ারল্যান্ড

ডাচদের বিপক্ষে প্রোটিয়া স্কোয়াডে নেই নিয়মিত ছয় ক্রিকেটার

ডাচদের বিপক্ষে প্রোটিয়া স্কোয়াডে নেই নিয়মিত ছয় ক্রিকেটার

কোয়ারেন্টাইন শিথিলে ছোট হচ্ছে টাইগার স্কোয়াড

কোয়ারেন্টাইন শিথিলে ছোট হচ্ছে টাইগার স্কোয়াড

সাত ম্যাচের টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান যাচ্ছে ইংল্যান্ড

সাত ম্যাচের টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান যাচ্ছে ইংল্যান্ড