৩৭ কোটি রুপিতে ‌‘ড্রপ-ইন পিচ’ বানাচ্ছে পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৬ এএম, ১৪ ডিসেম্বর ২০২১
৩৭ কোটি রুপিতে ‌‘ড্রপ-ইন পিচ’ বানাচ্ছে পাকিস্তান

উপমহাদেশের ক্রিকেট দলগুলো ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে সবথেকে বেশি সমস্যায় পড়ে পিচের গতি ও বাউন্সের সঙ্গে মানিয়ে না পারা। তবে এ সদস্যা থেকে নিজেদের ক্রিকেটারদের রক্ষা করতে দারুণ এক উদ্যোগ নিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ৩৭ কোটি রুপি খরচে ‌‘ড্রপ-ইন পিচ’ বানানোর সিদ্ধান্ত নিয়েছে রমিজ রাজার নেতৃত্বাধীন পিসিবি।

‘ড্রপ-ইন পিচ’ অর্থাৎ, বাইরে থেকে পছন্দ মতো চরিত্রের উইকেট বানিয়ে মাঠে বসিয়ে নিবে পাকিস্তান। ফলে এ সুবিধা কাজে লাগিয়ে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মতো দ্রুতগতির উইকেটে খেলার সুবিধা পাবেন পাকিস্তানের ক্রিকেটাররা।

বাংলাদেশ-ভারত-পাকিস্তান, মূলত উপমহাদেশের পিচে তেমন একটা বাউন্স পাওয়া যায় না। গতিও মেলে না খুব একটা। ফলে উপমহাদেশের দলগুলোকে গতি ও বাউন্সি পিচের মোকাবিলা করতে রীতিমত হিমশিম খেতে হয়। তবে এ সমস্যা থেকে মুক্তি পেতে চায় পাকিস্তান। শুধু বড়দের জন্য নয়, একেবারে জুনিয়র পর্যায় থেকে ক্রিকেটারদের এমন পরিবেশে প্রস্তুত করে তুলতে চায় পিসিবি।

পিসিবির এক প্রতিবেদনে জানানো হয়, সারাদেশে ক্রিকেটের মান উন্নত করতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তারই ধারাবাহিকতায় বোর্ড চেয়ারম্যান রমিজ রাজা ঘোষণা করেছেন, করাচি এবং লাহোরে একটি করে ড্রপ-ইন পিচ বানানো হবে।

আরও জানানো হয়, পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সপ্তম মৌসুমের খসড়া চলাকালীন এ বিষয়ে আরিফ হাবিব গ্রুপের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বোর্ড। যেখানে প্রত্যেক পিচ তৈরিতে পাকিস্তানি রুপি ৩৭ কোটি করে খরচ হবে।

পিচ দুটি ২০২২ সালের মধ্যে শেষ হবে। যেখানে ঘরোয়া ও জুনিয়র স্তরের ক্রিকেট ম্যাচও আয়োজন করা হবে। ফলে তরুণ ক্রিকেটাররা গতি ও বাউন্স উইকেটে সঙ্গে মানিয়ে নিয়ে নিজেদের তৈরি করতে পারবে।

এ বিষয়ে পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা বলেছেন, ‌‘ড্রপ-ইন পিচ স্থাপন অবশ্যই ঘরোয়া এবং আন্তর্জাতিক উভয় পর্যায়েই আমাদের খেলোয়াড়দের উপকৃত করবে। কয়েক বছর ধরে, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের কিছু পিচে অতিরিক্ত বাউন্স এবং গতি মোকাবিলা করতে আমরা সংগ্রাম করেছি। প্রচুর প্রতিভা এবং সামর্থ্য থাকা সত্ত্বেও আমরা এখনও অস্ট্রেলিয়ার বাইরে টেস্ট সিরিজ জিততে পারিনি।’

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ড্রাফট শেষে চূড়ান্ত হলো পিএসএলের ৬ দলের স্কোয়াড

ড্রাফট শেষে চূড়ান্ত হলো পিএসএলের ৬ দলের স্কোয়াড

বাজে উইকেট বানিয়ে বড় দলকে হারায় বাংলাদেশ : রমিজ রাজা

বাজে উইকেট বানিয়ে বড় দলকে হারায় বাংলাদেশ : রমিজ রাজা

বাংলাদেশ-পাকিস্তান সিরিজ : সমালোচনা, লজ্জা এবং অর্জন

বাংলাদেশ-পাকিস্তান সিরিজ : সমালোচনা, লজ্জা এবং অর্জন

কেন এতো তাড়াহুড়ো, বুঝতেছি না : সুজন

কেন এতো তাড়াহুড়ো, বুঝতেছি না : সুজন