১৭ ধাপ এগিয়ে ক্যারিয়ারের সর্বোচ্চ টেস্ট র‍্যাংকিংয়ে লিটন দাস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৮ পিএম, ১২ জানুয়ারি ২০২২
১৭ ধাপ এগিয়ে ক্যারিয়ারের সর্বোচ্চ টেস্ট র‍্যাংকিংয়ে লিটন দাস

টেস্টে ক্রিকেটে দারুণ ছন্দে আছেন লিটন দাস। এর ফল স্বরুপ আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে ১৭ ধাপ এগিয়েছেন তিনি। বর্তমান টেস্ট র‍্যাঙ্কিংয়ে তার অবস্থান ১৫তম। এছাড়াও এগিয়েছেন নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ভালো খেলা অধিনায়ক মমিনুল হক, নাজমুল হোসেন শান্ত এবং এবাদত হোসেন।

নিউজিল্যান্ডের মাটিতে দুই টেস্টে তিন ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়েছিলেন লিটন দাস। তিন ইনিংসে একটি করে হাফ সেঞ্চুরি এবং সেঞ্চুরিতে করেছিলেন ১৯৬ রান। দ্বিতীয় টেস্টে দল হারলেও দারুণ ছন্দে ছিলেন তিনি। সেঞ্চুরি করে চিনিয়েছিলেন নিজের জাত। এতেই টেস্ট র‍্যাংকিংয়েও হয়েছে উন্নতি।

নিউজিল্যান্ডের হয়ে দুই টেস্টেও দারুণ খেলেছিলেন পেসার কাইল জেমিসন। পারফর্মেন্সের ধারাবাহিকতা বজায় রেখে আট ধাপ এগিয়েছেন তিনি। বাংলাদেশের বিপক্ষে দুই টেস্ট মিলিয়ে আট উইকেট শিকার করেছিলেন জেমিসন।

এছাড়াও তিন ধাপ এগিয়ে ১২তম স্থানে উঠে এসেছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। কেন উইলিয়ামসনের অনুপস্থিতিতে বাংলাদেশ সিরিজে দলকে নেতৃত্ব দিয়েছিলেন টম লাথাম। শুধু তাই নয়, দ্বিতীয় টেস্টে করেছিলেন দ্বিশতক। দারুন পারফর্মেন্সে দুই ধাপ এগিয়ে ব্যাটার র‍্যাঙ্কিংয়ে ১১তম স্থানে আছেন লাথাম।

এদিকে ঘরের মাঠে প্রথমবারের মতো খেলার সুযোগ পেয়েছিলেন কিউই ওপেনার ডেভন কনওয়ে। স্বাগতিক দর্শকদের সামনে খেলতে নেমে নিজেকে আবারও চিনিয়েছেন কনওয়ে। বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টেই করেছিলেন সেঞ্চুরি। এতেই পাঁচ নম্বরে উঠে এসেছেন তিনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টে নয় উইকেট শিকার করেছিলেন পেসার ইবাদত হোসেন। তার বোলিংয়ে ভর করে মাউন্ট মঙ্গানুইতে টেস্ট জিতেছিল বাংলাদেশ। ম্যাচজয়ী পারফর্মেন্সে ১৭ ধাপ এগিয়ে বোলার র‍্যাংকিংয়ে ৮৮ নম্বরে আছেন ইবাদত।

দুই বছর পর দলে ফিরে সিডনিতে দুই ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন উসমান খাজা। দুইটা দারুণ ইনিংসে ভর করে ২৬তম অবস্থানে আছেন তিনি। 

এছাড়াও র‍্যাংকিংয়ে এগিয়েছেন বেন স্টোকস, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, শার্দুল ঠাকুর, ডিন এলগার এবং ডুয়াইন অলিভার।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

রেটিং হারিয়েছে বাংলাদেশ, সঙ্গে অবনমনও

রেটিং হারিয়েছে বাংলাদেশ, সঙ্গে অবনমনও

বিদেশে কেউ আর হিসেবের বাইরে রাখতে পারবে না: মমিনুল

বিদেশে কেউ আর হিসেবের বাইরে রাখতে পারবে না: মমিনুল

সর্বোচ্চ রান ল্যাথামের, বাংলাদেশের পক্ষে লিটন

সর্বোচ্চ রান ল্যাথামের, বাংলাদেশের পক্ষে লিটন

লিটনের ব্যাটিং উপভোগ করেছেন মমিনুল

লিটনের ব্যাটিং উপভোগ করেছেন মমিনুল