বিপিএলের আট আসরে ২৫ ফ্র্যাঞ্চাইজি!

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২২
বিপিএলের আট আসরে ২৫ ফ্র্যাঞ্চাইজি!

ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় লিগ বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। শুরুর পর এক দশক পেরিয়ে গেলেও এখনও স্থায়ী কাঠামো পায়নি বিপিএল। প্রতি আসরেই থাকে ফ্রাঞ্চাইজিগুলোর মালিকানা পরিবর্তন। একের পর এক পরিবর্তনে রং হারাতে বসেছে দেশের সবচেয়ে জনপ্রিয় এ টুর্নামেন্ট। শুরুর দশম বছরে এসে আয়োজিত হচ্ছে বিপিএলের অষ্টম আসর। অষ্টম আসর পর্যন্ত বিপিএলে অংশ নিয়েছে মোট ২৫ দল।

প্রতি বছর অনেক আশা-সম্ভাবনা নিয়ে বড় বড় প্রতিষ্ঠানগুলো বিপিএলে ফ্রাঞ্চাইজি কিনলেও এক আসর পরেই তাদেরকে খুঁজে পাওয়া দায় হয়ে দাঁড়ায়। তাই তো বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) প্রতি আসরের আগেই খুঁজতে হয় ভিন্ন কোনো ফ্রাঞ্চাইজিকে।

অষ্টম আসরের আগে কোনো মতে ছয়টি ফ্রাঞ্চাইজি যোগাড় করে মাঠে গড়িয়েছে এবারের বিপিএল। এ আসরের আগেও অন্যবারের মতো মাত্র এক বছরের জন্য চুক্তি করেছে বিসিবি। অর্থাৎ নবম আসরের আগেও বিসিবিকে নতুন করে ফ্রাঞ্চাইজি খুঁজতে হবে।

ফ্রাঞ্চাইজিগুলো যেন দল কিনেই খালাস। দলের নাম কিংবা লোগো কোনো কিছুতেই যেন তাদের নেই কোনো মনযোগ। কোনোমতে একটি দল নামাতেই পারলেই যেন মুক্তি।

বিপিএলের প্রথম দুই আসরে অংশ নিয়েছিল সাতটি ফ্রাঞ্চাইজির সাত দল। দ্বিতীয় আসরের পরেই বদলে যেতে থাকে বিপিএলের চিত্র। তৃতীয় আসরের আগে ফিক্সিং কেলেঙ্কারিতে বিপিএলের নাম আসে। এ কারণেই তৃতীয় আসরের আগে বিপিএলের জন্য নতুন করে ফ্রাঞ্চাইজি বিক্রি করে বিসিবি।

দ্বিতীয় আসর থেকে ষষ্ঠ আসর পর্যন্ত একটি মাত্র ফ্রাঞ্চাইজি নিয়মিত খেলে গিয়েছিল। সেটি হলো রংপুর রাইডার্স। এছাড়াও তৃতীয় আসরে বিপিএলে যোগ হওয়া কুমিল্লা ভিক্টোরিয়ানস এখন পর্যন্ত চারটি আসরে অংশ নিয়েছে। অষ্টম আসরে তারা পঞ্চম বারের মতো অংশ নিচ্ছে। এখন পর্যন্ত তারাই সবচেয়ে বেশিবার বিপিএলে অংশ নিয়েছে।

এছাড়াও ঢাকা থেকে আট আসরে অংশ নিয়েছে মোট চারটি ফ্রাঞ্চাইজি। সেগুলো হলো- ঢাকা গ্লাডিয়েটরস, ঢাকা ডাইনামাইটস, ঢাকা প্লাটুন এবং মিনিস্টার গ্রুপ ঢাকা।

বন্দর নগরী চট্টগ্রাম থেকে অবশ্য একটি ফ্রাঞ্চাইজি কম খেলেছে। চট্টগ্রামের তিনটি ফ্রাঞ্চাইজি হলো- চট্টগ্রাম কিংস, চট্টগ্রাম ভাই কিংস এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

সিলেটের হয়ে সবচেয়ে বেশি ফ্রাঞ্চাইজি বিপিএলের অংশ নিয়েছে। আট আসরে মোট পাঁচ বার ফ্রাঞ্চাইজি বদল করেছে শহরটি। সেগুলো হলো- সিলেট রয়্যালস, সিলেট সুপার স্টার্স, সিলেট সিক্সার্স, সিলেট থান্ডার্স, সিলেট সানরাইজার্স।

উত্তরের শহর রাজশাহী থেকে এখন পর্যন্ত তিনটি ফ্রাঞ্চাইজি বিপিএলে অংশ নিয়েছে। সেগুলো হলো- দুরন্ত রাজশাহী, রাজশাহী কিংস এবং রাজশাহী রয়্যালস।

রুপসা পাড়ের দল খুলনাও এখন পর্যন্ত তিনবার নাম পরিবর্তন করে বিপিএলে খেলেছে। দলগুলো হলো- খুলনা রয়্যাল বেঙ্গলস, খুলনা টাইটান্স এবং খুলনা টাইগার্স।

বরিশাল তিনবার এবং কুমিল্লা ও রংপুর দুইবার করে বিপিএলে দলের নাম পরিবর্তিত হয়েছে।

বিপিএলের প্রতি আসরেই দেখা যায় কোনো না কোনো বিভাগের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে ফ্রাঞ্চাইজিগুলো। তাই তো প্রতি আসরেই বাদ পড়ে কোনো না কোনো  বিভাগের দল।

ঠিক কি কারণে বিপিএলে ফ্রাঞ্চাইজিগুলো স্থায়ী হচ্ছে না? এ রকম এক প্রশ্নের জবাবে বিসিবি নয় বরং ফ্রাঞ্চাইজিগুলোর দিকে অভিযোগের তীর তোলেন বিপিএল গর্ভনিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। বিপিএলের অষ্টম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

এছাড়া একই অনুষ্ঠানে ইসমাইল হায়দার মল্লিক জানিয়েছিলেন, বিপিএলের নবম আসরের আগে পাঁচ বছরের জন্য ফ্রাঞ্চাইজি বিক্রি করবে বিসিবি। দেখা যাক কথায়-কাজে কতটুকু মিল রাখে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

স্পোর্টসমেইল২৪/পিপআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

চট্টগ্রাম পর্ব শেষে বিপিএলের সেরা পাঁচ

চট্টগ্রাম পর্ব শেষে বিপিএলের সেরা পাঁচ

বিপিএল যুক্ত হচ্ছে ডিআরএস, থাকবে আফগান সিরিজেও

বিপিএল যুক্ত হচ্ছে ডিআরএস, থাকবে আফগান সিরিজেও

নানা নাটকীয়তার পর চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের সাথে থাকছেন মিরাজ

নানা নাটকীয়তার পর চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের সাথে থাকছেন মিরাজ

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে একসাথে কোচ ও অধিনায়ক পরিবর্তন

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে একসাথে কোচ ও অধিনায়ক পরিবর্তন