‘ফ্যাসিলিটি সীমাবদ্ধতায়’ বাংলাদেশ সফর স্থগিত করলো আয়ারল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩১ পিএম, ০২ মার্চ ২০২২
‘ফ্যাসিলিটি সীমাবদ্ধতায়’ বাংলাদেশ সফর স্থগিত করলো আয়ারল্যান্ড

ঘরের মাঠে নিজেদের সিরিজ সূচি প্রকাশ করেছে ক্রিকেট আয়ারল্যান্ড। এ সময় নিজেদের ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলার কথা থাকলেও তা হচ্ছে না। বাংলাদেশকে আতিথ্য না দিলেও ভারত, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে আইরিশরা।

মূলত ঘরের মাঠে পুরুষ এবং নারী উভয় দলকেই সমান সুযোগ দিতেই বাংলাদেশের বিপক্ষে সিরিজ স্থগিত করেছে আয়ারল্যান্ড। এক বছর পিছিয়ে ২০২৩ সালে এই সিরিজ খেলবে আইরিশরা।

ঘরের মাঠে ভারত, দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডকে আতিথ্য দেওয়াতে বেশ অর্থ খরচ করতে হবে আইরিশদের। শুধু তাই নয়, এই তিন সিরিজের পর বাংলাদেশের বিপক্ষে খেলার জন্য ভালো উইকেট পাবে না তারা। এ কারণেই সিরিজ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট আয়ারল্যান্ড (সিআই)।

চলতি বছরের মে-তে আইরিশদের ঘরের মাঠে তাদের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ কথা ছিল। সিরিজটি ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সুপার লিগের অংশ। তবে মাঠ সংকট এবং সুযোগ-সুবিধার অভাব দেখিয়ে আপাতত সিরিজটি না খেলার সিদ্ধান্ত নিয়েছে তারা।

এ বিষয়ে ক্রিকেট আয়ারল্যান্ড জানিয়েছে, ‘সুযোগ-সুবিধার সীমাবদ্ধতার মধ্যে সিরিজ আয়োজন করা বেশ কঠিন। মাঠ, ক্লাব, অর্থ এবং নারী-পুরুষ দলের সমান সুযোগের কথা বিবেচনায় রেখে সূচি তৈরি করতে হয়। এটা বাস্তবিক অর্থেই বেশ কঠিন একটি কাজ।’

শুধু বাংলাদেশ সিরিজ নয়, জিম্বাবুয়ে সফরও স্থগিত করেছে আয়ারল্যান্ড দল। জিম্বাবুয়ের বিপক্ষে তাদের ঘরের মাঠে একটি টেস্ট খেলার কথা ছিল আইরিশদের।

বাংলাদেশকে আতিথ্য না দিলেও ক্রিকেটের তিন পরাশক্তিকে একই বছর ঘরের মাঠে আতিথ্য দিতে পেরে ক্রিকেট আয়ারল্যান্ড। বিবৃতিতে তারা জানিয়েছে, ‘আমরা এই বছরের এপ্রিলে জিম্বাবুয়ে সফর এবং ঘরের মাঠে বাংলাদেশ সফর স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি। যা ২০২৩ সালে নিয়ে যাওয়া হয়েছে। এমনকি এসব পরিবর্তনের পরও আমরা এবছর বিশ্বের শীর্ষস্থানীয় কয়েকটি দলকে আতিথেয়তা দিচ্ছি। যা আমাদের জন্য রেকর্ড।’

ভারত, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা ছাড়াও আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে। তবে সে সিরিজের জন্য সূচি এখনও চূড়ান্ত করেনি সিআই। এ সিরিজের সূচি খুব দ্রুতই প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

চুক্তিতে থাকা ক্রিকেটারদের অবশ্যই খেলতে হবে: নাজমুল হাসান

চুক্তিতে থাকা ক্রিকেটারদের অবশ্যই খেলতে হবে: নাজমুল হাসান

আফগান সিরিজে পুরো পয়েন্ট না পেয়ে হতাশ তামিম

আফগান সিরিজে পুরো পয়েন্ট না পেয়ে হতাশ তামিম

সাকিব ইস্যুতে ‘নমনীয়’ বোর্ডের চাওয়া এক বছরের প্ল্যান

সাকিব ইস্যুতে ‘নমনীয়’ বোর্ডের চাওয়া এক বছরের প্ল্যান

একই বোলার, একই ভুল, হতাশ করলেন তামিম

একই বোলার, একই ভুল, হতাশ করলেন তামিম