আইপিএল নয়, বাংলাদেশের বিপক্ষে খেলো: ডিন এলগার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৮ পিএম, ০৭ মার্চ ২০২২
আইপিএল নয়, বাংলাদেশের বিপক্ষে খেলো: ডিন এলগার

চলতি মার্চেই ঘরের মাঠে বাংলাদেশকে আতিথ্য দিবে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালীন ভারতের মাটিতে শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, প্রোটিয়া ক্রিকেটাররা চাইলে বাংলাদেশ সিরিজে না খেলে আইপিএল খেলতে পারবেন। তবে দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক চান, টেস্ট খেলে তবেই আইপিএল খেলতে যান ক্রিকেটাররা।

ঘরের মাঠে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ ড্র করেছে দক্ষিণ আফ্রিকা। এ দুই সিরিজের পর বাংলাদেশের বিপক্ষে সিরিজের দক্ষিণ আফ্রিকার পূর্ন শক্তির দল পাওয়া নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। 

মূলত ক্রিকেট দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, ক্রিকেটাররা বাংলাদেশের বিপক্ষে না খেলে আইপিএলে যোগ দিতে পারবে। এ কারণেই পূর্নশক্তির দল পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। তবে অধিনায়ক ডিন এলগার চান, ক্রিকেটার বাংলাদেশের বিপক্ষে সিরিজ শেষেই আইপিএলে যোগ দিক।

এ বিষয়ে তিনি বলেন, ‘ ক্রিকেটারদের উচিত দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে সময় দেওয়া। আমার ধারণা আইপিল না খেলে টেস্ট খেললে তাদের আনুগত্য প্রকাশ পাবে।’

আইপিএলের ১৫তম আসরে মোট ১১ প্রোটিয়া ক্রিকেটার বিভিন্ন ফ্রাঞ্চাইজির হয়ে খেলবেন। এদের মধ্যে ছয়জন ক্রিকেটার আবার দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের নিয়মিত সদস্য। আর বাকি তিনজন ওয়ানডে দলের।

ক্রিকেটাররা দেশের হয়ে খেলে তবেই আইপিএলে খেলার সুযোগ পেয়েছে বলে মনে করেন এলগার। এই দায়বদ্ধতা থেকেই তাদের বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলা উচিত বলে মনে করেন তিনি।

অধিনায়ক এলগার বলেন, ‘তাদের (ক্রিকেটারদের) ভুলে যাওয়া উচিত না তারা দেশের হয়ে টেস্ট আর ওয়ানডে খেলেই আইপিএলে সুযোগ পেয়েছেন।’

এদিকে ক্রিকেটাররা টেস্ট না খেলে আইপিএল খেলবেন কিনা সে বিষয়েও বোর্ডকে বিস্তারিত কিছু জানাননি। এই বিষয়েও পরিষ্কার ধারণা চান এলগার।

তিনি বলেন, ‘ ক্রিকেটাররা তাদের অবস্থান পরিষ্কার করে দিলে আমাদের প্রস্তুতিতে বেশ সুবিধা হতো। আমি তাদের সিদ্ধান্তকে সম্মান জানায়। তবে তাদের আগে থেকেই সবকিছু জানিয়ে দেওয়া উচিত।’

উল্লেখ্য। চলতি বছরের ১৮ মার্চ থেকে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পরপরই শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। আর এই সিরিজ চলাকালীন ২৬ মার্চ থেকে মাঠে গড়াবে আইপিএলের এবারের আসর।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টাইগারদের নতুন পেস বোলিং কোচ অ‍্যালান ডোনাল্ড

টাইগারদের নতুন পেস বোলিং কোচ অ‍্যালান ডোনাল্ড

দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে দলে নতুন মুখ খালেদ আহমেদ

দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে দলে নতুন মুখ খালেদ আহমেদ

চুক্তিতে অনিয়ম, বোর্ডের বিরুদ্ধে ফিলান্ডারের মামলা

চুক্তিতে অনিয়ম, বোর্ডের বিরুদ্ধে ফিলান্ডারের মামলা

যুব বিশ্বকাপ মাতিয়ে আইপিএলে কোটিপতি ব্রেভিস

যুব বিশ্বকাপ মাতিয়ে আইপিএলে কোটিপতি ব্রেভিস