ক্রিকেটে বৈধতা পাচ্ছে ‘মানকাড আউট’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০১ পিএম, ০৯ মার্চ ২০২২
ক্রিকেটে বৈধতা পাচ্ছে ‘মানকাড আউট’

নতুন করে ক্রিকেটে অনেক পরিবর্তন আনতে যাচ্ছে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)। চলতি বছরের ১ অক্টোবর থেকে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে এমসিসি।

বির্তকিত মানকাড আউটের বিতর্কের ইতি টানা হচ্ছে এমসিসি। বিতর্কিত মানকাড আউটকেও বৈধতা দিচ্ছে এমসিসি। বল করার আগেই নন-স্ট্রাইকার প্রান্তের স্টাম্প ভেঙে দেওয়াকে আগে ‘আনফেয়ার প্লে’ ধরা হলেও এখন থেকে রানআউট হিসেবে ধরা হবে। যদিও আউট হওয়ার নিয়ম আগেই ছিল।

এত দিন ক্রিকেটের নিয়মের ৪১ নম্বর ধারায় ছিল মানকাড আউট। এবার মানকাড আউটকে নিয়ে আসা হয়েছে ৩৮ নম্বর ধারায়।

ক্যাচ আউটে স্ট্রাইক বদলেও নিয়মের প্রস্তাব দিয়েছে এমসিসি।  এবার থেকে কোনও ব্যাটার ক্যাচ আউট হওয়ার আগে নন-স্ট্রাইকিং প্রান্তের ব্যাটার যদি স্ট্রাইকিং প্রান্তে চলেও আসেন তার পরেও নতুন ব্যাটার এসে ব্যাটিং প্রান্তে দাঁড়াবেন। শুধু মাত্র ওভারের শেষ বলে ক্যাচ আউট হলে ব্যাটারদের প্রান্ত বদল হবে।

করোনার এই সময়ে বলে লালার ব্যবহারে নিষেধাজ্ঞা ছিলো। এবার লালা ব্যবহারে স্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছে এমসিসি। লালা ব্যবহার করা এখন থেকে বল বিকৃতির আওতায় পড়বে।

ওয়াইড বল নিয়েও নতুন প্রস্তাব করেছেন এমসিসি। কোন ব্যাটার যখন ব্যাটিংয়ের সময় অফ স্টাম্প অতিক্রম করেন, তখন ওয়াইড সীমানায় বল করলেও ‘ওয়াইড’ দেয়া হয় না। নতুন নিয়ম অনুযায়ী এসব ক্ষেত্রে ওয়াইড দিবে নন-স্ট্রাইকের আম্পায়ার।

ডেড বলের নিয়মেও আনা হয়েছে পরিবর্তন। যদি মাঠের মধ্যে হঠাৎ করে কোন ব্যক্তি বা প্রাণি ঢুকে পড়ে বা অন্য কোনো কারণে খেলা ব্যাহত হয়, তবে সেই সময়ের বলটিকে ডেড বল ঘোষণা করা হবে।

এছাড়া ফিল্ডাররা অবৈধ সুবিধা নিলে বা ছলনার আশ্রয় নিলে আগে বলটিকে ডেড ঘোষণা করা হতো। কিন্তু এখন থেকে দেওয়া হবে পেনাল্টি। এমন কোন ঘটনা ঘটলে ব্যাটিং দলের স্কোর কার্ডে ৫ রান যোগ হবে।

এছাড়া আরও কিছু নিয়ম পরিবর্তনের প্রস্তাব দিয়েছে এমসিসি।  সকল প্রস্তাব  আইসিসির অনুমোদনের জন্য রাখা হয়েছে। তবে সাধারণত এমসিসির প্রস্তাবে কোন পরিবর্তন ছাড়াই কার্যকর করে দেয় আইসিসি। তারপরও আইসিসি সিদ্ধান্তের অপেক্ষায় থাকতে হবে এমসিসি ও ক্রিকেট বিশ্বকে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রিকেট বলে আর কখনই ব্যবহার করা যাবে না ‘লালা’

ক্রিকেট বলে আর কখনই ব্যবহার করা যাবে না ‘লালা’

বাউন্সার নিষিদ্ধে এমসিসির ‘না’

বাউন্সার নিষিদ্ধে এমসিসির ‘না’

সাকিবের জায়গায় যুক্ত হলেন কুক

সাকিবের জায়গায় যুক্ত হলেন কুক

এমসিসি থেকে সাকিবের পদত্যাগ

এমসিসি থেকে সাকিবের পদত্যাগ