পিচ তৈরিতে অস্ট্রেলিয়ার কিউরেটর নিয়োগ দিল পিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১৮ পিএম, ১৭ মার্চ ২০২২
পিচ তৈরিতে অস্ট্রেলিয়ার কিউরেটর নিয়োগ দিল পিসিবি

ঐতিহাসিক অস্ট্রেলিয়া সিরিজের প্রথম দুই টেস্টে হয়েছে রানবন্যা। রাওয়ালপিন্ডি কিংবা করাচি, কোনো জায়গাতেই বোলারদের জন্য ছিল না কোনো সুবিধা। ব্যাটারদের সৌজন্যে দুই টেস্টই হয়েছে ড্র। এতেই পাকিস্তানজুড়ে তৈরি হয়েছে সমালোচনা। এই সমালোচনা থেকে রেহাই পেতে লাহোরে তৃতীয় টেস্টের জন্য অস্ট্রেলিয়ান পিচ কিউরেটর টবি ল্যামসডেনকে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

রাওয়ালপিন্ডি টেস্টের পাঁচ দিনেই ছিল ব্যাটারদের আধিপত্য। পুরো টেস্টে দুই দল মিলে শিকার করতে পেরেছিল মোটে ১৪ উইকেট। করাচিতে অবস্থার উন্নতি হলেও এই টেস্টে দুই দলের শিকার ২৮ উইকেট। 

উইকেট থেকে বোলাররা সুবিধা করতে না পারলেও ব্যাটারদের ব্যাটে ছিল রানের ফোয়ারা। দুই টেস্টে ব্যাটারদের কাছ থেকে এসেছে ২ হাজার ৮০০ রানের বেশি। উইকেটে বোলারদের সুবিধা দিতেই নতুন কিউরেটর নিয়োগের পথে হেটেছে পিসিবি।

লাহোর টেস্টের আগে-পরে মিলিয়ে ১০ দিনের জন্য কিউরেটর হিসেবে নিয়োগ পেয়েছেন টবি ল্যামসডেন। এই অজি কিউরেটর এর আগে কাজ করেছিলেন আইসিসি একাডেমির প্রধান কিউরেটর হিসেবে। এছাড়াও অস্ট্রেলিয়ার মর্যাদাপূর্ণ ভেন্যু মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের হেড কিউরেটরও তিনি।

টবি ল্যামসডেনকে নিয়োগের ব্যাপারটি নিশ্চিত করেছেন পিসিবির এক কর্মকর্তা। তিনি জানিয়েছেন, লাহোরের তৃতীয় টেস্টের উইকেট বানানোর পাশাপাশি স্থানীয় কিউরেটরদের সাথে কাজ করবেন তিনি। সেখানে স্থানীয় কিউরেটরদের উন্নতমানের উইকেট বানানোর প্রশিক্ষণ দিবেন এই অজি।

পিসিবির প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই দেশের ক্রিকেট উন্নয়নে কাজ করে যাচ্ছেন রমিজ রাজা। দায়িত্ব নেওয়ার সময় তিনি জানিয়েছিলেন পাকিস্তানের সব জায়গায় স্পোর্টিং উইকেট বানাতে চান। তবে অস্ট্রেলিয়া সিরিজে সেই কথার সাথে কাজের মিল না পাওয়ায় তার বিরুদ্ধে সমালোচনা শুরু করেছিল পাকিস্তানের সাবেক কিংবদন্তি ক্রিকেটাররা।

এরপরেই এই বিদেশি কিউরেটর নিয়োগের কাজটি করলেন তিনি। পিসিবি সূত্র জানিয়েছে, ইতিমধ্যেই পাকিস্তানে নিজের কাজ শুরু করে দিয়েছেন টবি ল্যামসডেন। লাহোর টেস্টের উইকেট তৈরি হবে তার হাতেই।

সোমবার (২১ মার্চ) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সিরিজের শেষ এবং তৃতীয় টেস্টে মুখোমুখি হবে পাকিস্তান এবং অস্ট্রেলিয়া। প্রথম দুই ম্যাচ ড্র হওয়ায় সিরিজে চলছে সমতা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর



শেয়ার করুন :


আরও পড়ুন

পাল্টে যাচ্ছে গাদ্দাফি স্টেডিয়ামের নাম

পাল্টে যাচ্ছে গাদ্দাফি স্টেডিয়ামের নাম

শফিকের পর বাবর-রিজওয়ানের ‘অবিশ্বাস্য’ ব্যাটিংয়ে পাকিস্তানের রক্ষা

শফিকের পর বাবর-রিজওয়ানের ‘অবিশ্বাস্য’ ব্যাটিংয়ে পাকিস্তানের রক্ষা

শাহীন আফ্রিদির দুর্দান্ত নেতৃত্বের দক্ষতা রয়েছে : হাফিজ

শাহীন আফ্রিদির দুর্দান্ত নেতৃত্বের দক্ষতা রয়েছে : হাফিজ

সৌরভের সাথে বৈঠকে আগ্রহী রমিজ রাজা

সৌরভের সাথে বৈঠকে আগ্রহী রমিজ রাজা