সুযোগ হাতছাড়া হওয়ায় অধিনায়কের কণ্ঠে আক্ষেপ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১২ পিএম, ১৮ মার্চ ২০২২
সুযোগ হাতছাড়া হওয়ায় অধিনায়কের কণ্ঠে আক্ষেপ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে ব্যাটিং ব্যর্থতায় হারের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশ নারী দলকে। মাত্র ১৪১ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৩৬ রানেই গুটিয়ে যায় নিগার সুলতানা জ্যোতি বাহিনী। ক্যারিবিয়ান নারীদের বিপক্ষে হারের পাশাপাশি দুইটি পয়েন্টও হাতছাড়া করেছে বাংলাদেশ। আর এতেই আক্ষেপে পুড়ছেন অধিনায়ক নিগার সুলতানা।

আগের ম্যাচেই ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। সেই জয়ের আত্মবিশ্বাস নিয়েই শুক্রবার (১৮ মার্চ) ওয়েস্ট ইন্ডিজের  বিপক্ষে মাঠে নামে টাইগ্রেসরা।

মাউন্ট মঙ্গানুইয়ে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। তার এই সিদ্ধান্ত যে সঠিক ছিল তা প্রমাণ করতে সময় নেয়নি বোলাররা। ওয়েস্ট ইন্ডিজ থামে ১৪০ রানে।

তবে এই ছোট লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৩৬ রানেই থামে বাংলাদেশ। শেষ ওভারে জয়ের জন্য নয় রান লাগলেও তা তুলতে পারেনি নিগার সুলতানা বাহিনী। আর এতেই আক্ষেপ করেছেন অধিনায়ক।

তিনি বলেন, ‘অনেক ক্লোজ একটা ম্যাচ। অনেক বড় সুযোগ ছিল আমাদের আরও দুটি পয়েন্ট নেওয়ার। আমাদের অনেক বড় একটা সুযোগ হাতছাড়া হয়ে গেছে। ওয়েস্ট ইন্ডিজের মত দলকে এত কম রানে আটকানো এবং খুব কাছে গিয়ে হারা।’

বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার দিনে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছিলেন নাহিদা আক্তার। তাকে যোগ্য সঙ্গ দিতে পারলে হয়তো দিন শেষে আক্ষেপ করতেন না অধিনায়ক। 

এ বিষয়ে অধিনায়ক নিগার সুলতানার ভাষ্য, ‘নাহিদা আক্তার অনেক লড়াই করেছে। আরেকজন ব্যাটার সাপোর্ট করলে হয়ে যেত। আমি যদি শেষ পর্যন্ত থাকতাম। একটা জুটির চেষ্টা করেছিলাম, ইনিংস গড়তে চেয়েছিলাম। কিন্তু কোনো কারণে ওই জায়গায় আমার আউট ক্ষতির কারণ হয়ে গেছে।’

বিশ্বকাপে নিজেদের প্রথম তিন ম্যাচে টপ অর্ডার থেকে রান পেলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তা হয়নি। দলের হারের জন্য এটাও মূল কারণ বলে মনে করেন জ্যোতি। তার মতে টপ অর্ডারে আরও কিছু রান হলে হয়তো ম্যাচ জিতেই মাঠ ছাড়তে পারতেন।

বলেন, ‘ টপ অর্ডারে ব্যাটাররা যদি আর পাঁচটা করে রান বেশি করত হয়তবা ম্যাচ এতটা ক্লোজই হতো না। এর আগেই ফল পেয়ে যেতাম।’

এছাড়াও টানা উইকেট পড়ার কারণেও দলের হারের অন্যতম কারণ বলেও জানিয়েছেন অধিনায়ক। তার ভাষ্যমতে, ‘দ্রুত উইকেট পড়ে যাওয়ায় মন্থর হয়ে যেতে হয়েছে। পর পর উইকেট পড়লেই চাপ বেড়ে যায়। এটাই আমাদের ভুগিয়েছে। ওই জায়গায় আর ১০-১৫ রানের যদি জুটি করতে পারতাম বা উইকেট না পড়ত।’

শেষ পর্যন্ত আক্ষেপ নিয়ে মাঠ ছাড়লেও পরের ম্যাচে ভারতের বিপক্ষে ঘুরে দাঁড়াতে আশাবাদী হতে চান অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

বলেন, ‘পরের ম্যাচে আবারও ঘুরে দাঁড়ানোর চেষ্টা করব।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

কোনো প্রতিপক্ষকেই কঠিন বা সহজ মনে করি না: নিগার সুলতানা

কোনো প্রতিপক্ষকেই কঠিন বা সহজ মনে করি না: নিগার সুলতানা

এ জয় ভাষায় ব্যাখ্যা করতে পারবো না: জ্যোতি

এ জয় ভাষায় ব্যাখ্যা করতে পারবো না: জ্যোতি

পাকিস্তানকে হারিয়ে নারী বিশ্বকাপে ইতিহাস গড়লো বাংলাদেশ

পাকিস্তানকে হারিয়ে নারী বিশ্বকাপে ইতিহাস গড়লো বাংলাদেশ

নারী ওয়ানডে বিশ্বকাপে অধিনায়কত্বের ‘নতুন রেকর্ড’ মিতালি রাজের

নারী ওয়ানডে বিশ্বকাপে অধিনায়কত্বের ‘নতুন রেকর্ড’ মিতালি রাজের